দেবিদ্বারে যৌতুক ও বাল্য বিয়ে প্রতিরোধের অঙ্গীকার

দেবিদ্বার / ৩ অক্টোবর (কুমিল্লাওয়েব ডটকম)———-
দেবিদ্বারে শিক্ষার মান উন্নয়নকল্পে শিক্ষার সার্বিক কার্যক্রম পর্যালোচনায় অনুষ্ঠিত ক্লাস্টার প্রোগ্রামে ‘বাল্য বিয়ে ও যৌতুক প্রতিরোধের অঙ্গীকার করেছেন, শিক্ষক-শিক্ষার্থী এবং অভিভাবক প্রতিনিধিরা।
উপজেলা মাধ্যমিক শিক্ষা বিভাগ’র উদ্যোগে বুধবার দিনব্যাপী খয়রাবাদ উচ্চবিদ্যালয়ে আয়োজিত ওই ক্লাস্টার প্রোগ্রামে উপজেলার ৪৮ টি মাধ্যমিক বিদ্যালয়’র মধ্যে ১১ টি শিক্ষা প্রতিষ্ঠান প্রধান, বিদ্যালয় পরিচালনা পর্ষদ সভাপতি ও একজন সিনিয়র সহকারী শিক্ষক নিয়ে স্ব স্ব বিদ্যালয়’র সার্বিক কার্যক্রমের সফলতা- ব্যার্থতা নিয়ে মতবিনীময় করা কালে ওই অঙ্গীকার করা হয়। এসময় স্বাগতিক বিদ্যালয় হিসেবে খয়রাবাদ উচ্চবিদ্যালয়’র সকল শিক্ষক, শিক্ষার্থী ও বিদ্যালয় পরিচালনা পর্ষদ’র সদস্যরা উপস্থিত ছিলেন।
আলোচকগন শিক্ষার সার্বিক কার্যক্রমের মধ্যে সেনিটেশন, শ্রেণী কার্যক্রম, বিদ্যালয়’র অবকাঠামো, শ্রেণী কক্ষের শিক্ষা উপকরণ, প্রশাসনিক, স্কাউট, সাংস্কৃতিক কার্যক্রম এবং ব্যবস্থাপনা নিয়ে একে অপরের মতবিনীময় ও পর্যালোচনা হয়। এতে শিক্ষার মান উন্নয়নে ভালো কাজ গুলো গ্রহন এবং মন্দ কাজগুলো বর্জনের সিদ্ধান্ত হয়। ১১শিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যে অংশ নেয়,- খয়রাবাদ উচ্চ বিদ্যালয়, গঙ্গামন্ডল রাজ ইনিষ্টিটিউশান, জাফরগঞ্জ মাজেদা আহসান মূন্সী বালিকা উচ্চ বিদ্যালয়, ভিড়াল্লা এসকে উচ্চ বিদ্যালয়, চরবাকর উচ্চ বিদ্যালয়, ছোটনা মডেল উচ্চ বিদ্যালয়, বারুর উচ্চ বিদ্যালয়, এলাহাবাদ উচ্চ বিদ্যালয়, ফুললী উচ্চ বিদ্যালয়, বিহারমন্ডল উচ্চ বিদ্যালয়, মোহাম্মদপুর উচ্চ বিদ্যালয় ।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, কুমিল্লা জেলা শিক্ষা কর্মকর্তা মোঃ আব্দুর রশীদ। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, দেবিদ্বার উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ হারুন-অর-রশীদ, উপচেলা ভাইস চেয়ারম্যান একেএম সফিকুল আলম কামাল, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ মোস্তাফিজুর রহমান, কুমিল্লা বহুমূখী কারীগরী ইউছুফ হাই স্কুর’র প্রধান শিক্ষক মোঃ মনিরুজ্জামান। অনুষ্ঠান শেষে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

মোঃ ফখরুল ইসলাম সাগর, বার্তা সম্পাদক

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply