দেবিদ্বারে স্থানীয় সরকার শক্তিশালী করণে পল্লীউন্নয়ন ও সমবায় মন্ত্রীর বরাবরে স্মারকলিপি প্রদান

দেবিদ্বার/ ১ অক্টোবর (কুমিল্লাওয়েব ডটকম)———-
স্থানীয় সরকার(ইউনিয়ন পরিষদ) শক্তিশালী করণে ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও সদস্যদের ৮দফা দাবী বাস্তবায়নের লক্ষে জাতীয় কর্মসূচীর অংশ হিসেবে স্মারকলিপি প্রদান করেছে ‘বাংলাদেশ ইউনিয়ন পরিষদ ফোরাম(বিইউপিএফ) দেবিদ্বার উপজেলা কমিটি। সোমবার সকালে উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে স্থানীয় সরকার পল্লীউন্নয়ন ও সমবায় মন্ত্রীর বরাবরে ওই স্মারকলিপি প্রদান করা হয়।
আট দফা দাবীসমূহের মধ্যে উল্লেখ যোগ্য দাবীগুলো হল,- ইউপি চেয়ারম্যানদের সম্মানজনক পদমর্যাদা নির্ধারণ করে তা ওয়ারেন্ট অব প্রেসিডেন্সে অন্তর্ভূক্ত করা। যুগপযুগী ভাতা প্রদানে চেয়ারম্যানদের ক্ষেত্রে পনের হাজার ও সদস্যদের ক্ষেত্রে আট হাজার টাকা করা। সংবিধান ও আইন পরিপন্থী পরিপত্রসমূহ বাতিল ও সকল প্রকার হস্তক্ষেপ বন্ধ করা। টিআর, কাবিখা, এডিপি, ভূমি হস্তান্তরের ১%সহ সকল প্রকার বরাদ্ধ সরাসরি ইউনিয়ন পরিষদকে প্রদান করা। ইউনিয়ন পরিষদ আইন ২০০৯এর ধারা ৮অনুযায়ী প্রশাসনিক ইউনিট হিসাবে এবং ধারা ৬৩এ তৃতীয় তফসিলের আলোকে ইউপি পর্যায়ে সরকারী কর্মকর্তা ও কর্মচারীদের ইউনিয়ন পরিষদে হস্তান্তর করা। ইউপি আইন ২০০৯’র ধারা ৩৪ এবং ৭৭(খ) ও (গ) বাতিল করা। ইউপি ও উপজেলার সম্পদ ও আয়ের খাতসমূহ সুনির্দিষ্ট করে অবিলম্বে হাট-বাজার, জলমহাল, খেয়াঘাট, শ্যালোঘাট এবং খাস জমি ইজারা দেয়ার ক্ষমতা ইউপিকে হস্তান্তর করা। গ্রাম আদালতের বিচারিক ক্ষমতা ২৫হাজার টাকা থেকে ২লক্ষ টাকায় উন্নীত করা
স্মারকলিপি প্রদান কালে সংগঠনের নেতা এলাহাবাদ ইউপি চেয়ারম্যান মোঃ সিরাজুল ইসলাম সরকার বলেন, স্থানীয় সরকার ব্যবস্থার অন্যতম চালিকা শক্তি হিসাবে পরিচিত দেশের প্রাচীনতম সংগঠন ‘ইউনিয়ন পরিষদ’। সরকারের শিকড় হিসেবে খ্যাত এ সংগঠনটি মাঠ পর্যায়ে জণগনের দোরগোড়ায় থেকে যাবতীয় নাগরিক সুবিধা প্রদানে দায়িত্ব পালন করে আসলেও যুগ যুগ ধরে অবহেলার শিকার হয়ে আসছে। ইউছুফপুর ইউপি চেয়ারম্যান ডা. মোঃ জসীম উদ্দিন বলেন, বর্তমান সরকার বিজ্ঞান ও প্রযুক্তির অগ্রগতীর ধারায় ডিজিটাল বাংলাদেশ বিনীর্মানে বিভিন্ন দপ্তর ও প্রতিষ্ঠানের উন্নয়ন, পদ, পদবী এবং অধীকারসহ নানাবিধ সুযোগ সুবিধা প্রদান করে আসছে। অথচ নাগরিক সুবিধা নিশ্চিতকরণসহ বিভিন্ন উন্নয়নমূলক কর্মকান্ডে অবদান সৃষ্টিকারী একমাত্র সংগঠন ‘ইউনিয়ন পরিষদ’ ও পরিষদ’র চেয়ারম্যান- মেম্বারদের স্বার্থ সংরক্ষণে কোন উদ্যোগ নেয়া হয়নি।
স্মারকলিপি গ্রহনকালে দেবিদ্বার উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ হারুন-অর-রশীদ বলেন, ইউনিয়ন পরিষদ সরকারের একটি গুরুত্বপূর্ণ অংশ। জনগুরুত্বপূর্ণ এ দপ্তরকে বাদ দিয়ে সরকারের উন্নয়ন অসম্ভব। তাই সরকার বিজ্ঞান ও প্রযুক্তির ধারায় ডিজিটালগতভাবে স্থানীয় সরকার ব্যবস্থা তথা ইউনিয়ন পরিষদ’র উন্নয়নে নতুন ভবন নির্মান, কম্পিউটার ব্যবস্থা, জণপ্রতিনিধিদের প্রশিক্ষণসহ নানাবিধ সুযোগ সুবিধা প্রদানে কাজ করে যাচ্ছে। ইউপি চেয়ারম্যান ও সদস্যদের ন্যায়সংগত দাবী বাস্তবায়নে সংশ্লিষ্ট মন্ত্রনালয়’র দৃষ্টি আকর্ষনে সুপারিস করবো।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply