ফরাজীকান্দি দরবার শরীফের পীরের মৃর্ত্যূ

মতলব/ ১ অক্টোবর (কুমিল্লাওয়েব ডটকম)———-
নেদায়ে ইসলাম ফরাজীকান্দি দরবার শরীফের বর্তমান পীর সাহেবের মৃর্ত্যূতে চাঁদপুরের মতলব উত্তর উপজেলার সর্বত্র যেনো নেমে এসেছে শোকের ছায়া। ফরাজীকান্দি দরবার শরীফের বর্তমান পীর ও নেদায়ে ইসলামের চেয়ারম্যান আল্লামা শায়খ ডঃ মানযূর আল-আহমাদী উয়েসী রিফায়ী পবিত্র হজ্জ পালনের জন্য সৌদি আরবেই অবস্থান করছিলেন। সোমবার সকাল ১০টার দিকে হঠাৎ তিনি অসুস্থ্য হয়ে পড়লে তাৎক্ষনিক স্থানীয় একটি হাসপাতালে নিয়ে যাবার পর সেখানেই ইন্তেকাল করেন (ইন্নানিল্লাহে.. .. রাজেউন)। মৃর্ত্যূকালে তার বয়স হয়েছিল ৭১ বছর। তাঁর এই মৃর্ত্যূতে দেশব্যাপী ভক্তবৃন্দ তথা মতলবে সর্বস্তরের মানুষের মাঝে শোকের ছায়া নেমে আসে। পারিবারিক সূত্রে জানা যায়, সৌদি আরবের জান্নাতুল বাকীতে তাঁর দাফন সম্পন্ন হবে।
তিনি শুধু ইসলামী শিক্ষায় শিক্ষিতই ছিলেন না বরং আধ্যাতিক সাধক হয়েও আধুনিক সবধরনের শিক্ষায়ই তিনি গ্রহন করেন। বিভিন্ন্ বিভাগের শিক্ষা গ্রহনে তিনি ছিলেন বরাবরই প্রথম স্থান অধিকারী। আল্লামা শায়খ ডঃ মানযূর আল-আহমাদী উয়েসী রিফায়ী বিএ(অনার্স), এলএলবি(ফাষ্ট), মোমতাজুর মোহাদ্দেসীন, মোমতাজুল ফোকাহ(ফাষ্ট), ডিপ্লোমা(ইউএল),এফসিটি(ফাষ্টক্লাশ), এমএ(ফাষ্টক্লাশ),পিএইডডি(গভেষক)।
শিক্ষা বিস্তারের লক্ষ্যে তিনি প্রতিষ্ঠা করেন ফরাজীকান্দি উয়েসীয়া কামিল মাদ্রাসা। নারী শিক্ষার গুরুত্ব অনুধাবন করে প্রতিষ্ঠা করলেন নেদায়ে ইসলাম ফাজিল মহিলা মাদ্রাসা। তাঁর প্রচেষ্ঠাতেই প্রক্রিয়াধীন আছে নেদায়ে ইসলাম ইসলামী বিশ্ববিদ্যালয়। সাড়ে ৩ শতাধিক এতিমদের লালন পালনের জন্য নির্মিত হয় আল-আমিন এতিমখানা। চিকিৎসার জন্য তৈরী করেন খাজা গরীবে নেওয়াজ হাসপাতাল ও ফ্রি ফ্রাইডে ক্লিনিক। এতিমদের পুথিগত বিদ্যাশিক্ষার পাশাপাশি টেকনিক্যাল শিক্ষারও ব্যাবস্থা করেদেন। এ ছাড়াও কৃষি, মৎস্য, পোল্ট্রি, গো পালনসহ বিভিন্ন কাজে হাতে-কলমে পারদর্শি করে গড়ে তুলতেন এই এতিমদের।
শিক্ষা বিস্তার ও মানব কল্যানে এক অনন্য ভূমিকা পালন করার মধ্যদিয়ে তিনি চাঁদপুর জেলাতে এক অনন্য ইতিহাস স্থাপন করেছেন।

শামসুজ্জামান ডলার মতলব উত্তর(চাঁদপুর)

Check Also

আজ শোকাবহ ১৫ আগস্ট : বাঙালির অশ্রু ঝরার দিন

  কুমিল্লাওয়েব ডেস্ক:– আজ শোকাবহ ১৫ আগস্ট। জাতীয় শোক দিবস। বাঙালির অশ্রু ঝরার দিন। ১৯৭৫ ...

Leave a Reply