ভারতে ফের মাছ রফতানি শুরু

ব্রাহ্মণবাড়িয়া/ সেপ্টেম্বর-২৫ (কুমিল্লাওয়েব ডটকম)———-
টানা প্রায় দুইমাস বন্ধের পর মঙ্গলবার থেকে আবারো ভারতে মাছ রপ্তানি শুরু হয়েছে। মঙ্গলবার সকালে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারতের ত্রিপুরা রাজ্যে বিভিন্ন প্রজাতির প্রায় ৭৬ টন মাছ রপ্তানি করা হয়। স্থলবন্দর কর্তৃপক্ষ জানায়, রমজানের শুরুতে বাণিজ্য মন্ত্রণালয়ের এক নিষেধাজ্ঞায় গত ৩১ জুলাই থেকে মাছ রপ্তানি বন্ধ থাকে। গত রোববার সংশ্লিস্ট মন্ত্রণালয় নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয়। ফলে ভারতে পুনরায় মাছ রপ্তানি শুরু করা হয়। সংশ্লিস্ট সূত্রে জানা গেছে, গত রোববার বাণিজ্য মন্ত্রণালয় জনস্বার্থে ইলিশ ছাড়া অন্য সব মাছ রফতানির নিষেধাজ্ঞা প্রত্যাহার করে এক আদেশ জারি করেছে। এর ফলে ভারতে মাছ রপ্তানিতে আর কোন বাধা রইল না। আখাউড়া স্থলবন্দর মাছ রফতানিকারক অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মো. ইসহাক সিদ্দিকী জানান, স্থলবন্দর দিয়ে ইলিশ মাছ ছাড়া অন্যান্য প্রজাতির ছোট-বড় মাছ রপ্তানি হয়েছে। আখউড়া স্থলবন্দর সিএন্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি মো. মনির হোসেন বাবুল জানান, সরকার মাছ রফতানির উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ায় বন্দরের ব্যবাসায়ীরা পুনরায় মাছ রপ্তানি কার্যক্রম শুরু করেছে।
উল্লেখ্য, আখাউড়া স্থলবন্দর দিয়ে প্রতিদিন গড়ে ৭০-৮০ টন বিভিন্ন প্রজাতির মাছ ভারতে রপ্তানি হয়। ভারতের ত্রিপুরা রাজ্যের শতকরা প্রায় ৮০ ভাগ মাছের চাহিদা পূরণ হয়ে থাকে বাংলাদেশ থেকে রফতানিকৃত মাছ দিয়ে।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply