নাসিরনগরে বেসরকারি স্কুলের ৬৬ শিক্ষকের ভবিষ্যৎ অনিশ্চিত

আরিফুল ইসলাম সুমন, স্টাফ রিপোর্টার (ব্রাহ্মণবাড়িয়া)—–
বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষায় নির্বাচিত হয়েও শূন্যপদ না থাকায় ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগর উপজেলায় ৬৬ শিক্ষক এখন যোগদান করতে পারছেন না। এদিকে স্থানীয় শিক্ষা অফিসের দায়িত্বশীল ব্যক্তিরা জানিয়েছেন, আগামি ৫ বছরের মধ্যে সে রকম সুযোগ সৃষ্টি না হলে প্যানেল ভূক্ত বাকি ৬৬ শিক্ষক কি করবেন এ বিষয়ে কোন সুনির্দিষ্ট নির্দেশনা তাদের কাছে নেই। এ অবস্থায় ৬৬ শিক্ষকের ভবিষ্যৎ অনেকটা অনিশ্চিত। সূত্র জানায়, প্যানেলভূক্ত অনেকেরই সরকারি চাকরির বয়স প্রায় শেষের দিকে। তারা এখন হতাশাগ্রস্ত হয়ে পড়েছেন। পরিবার পরিজন নিয়ে অনেকে মানবেতর জীবনযাপন করছেন। জানা গেছে, ২০১১ সালে শূন্যপদে শিক্ষক নিয়োগ কার্যক্রমে নাসিরনগর উপজেলায় ৪০টি রেজিস্টার্ড বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৩৪টি শূন্যপদের বিপরীতে ইউনিয়ন ভিত্তিক মেধাক্রম অনুসারে ১০০ জনকে সহকারী শিক্ষক হিসেবে চুড়ান্তভাবে নির্বাচিত করা হয়।
উপজেলা শিক্ষা অফিস সূত্র জানায়, সদর ইউনিয়নে বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ে শূন্যপদ রয়েছে ৩টি। কিন্তু এখানে নির্বাচিত করা হয়েছে ১৪ জন শিক্ষককে। চাতলপাড় ইউনিয়নে শূন্যপদ ১টি, নির্বাচিত হয়েছে ৫ জন। ভলাকুট ইউনিয়নে ২টি শূন্যপদ, নির্বাচিত ১০ জন। কুন্ডা ইউনিয়নে শূন্যপদ ৪টি, নির্বাচিত শিক্ষক ১৬ জন। গোকর্ণ ইউনিয়নে পদ খালি নেই, অথচ শিক্ষক নির্বাচিত হয়েছেন ৬ জন। পূর্বভাগ ইউনিয়নে শূন্যপদ ৩টি, নির্বাচিত ৪ জন। হরিপুর ইউনিয়নে শূন্যপদ ৭টি, নির্বাচিত হয়েছেন ৯ জন। গুনিয়াউক ইউনিয়নে ২টি শূন্যপদ, শিক্ষক নির্বাচিত ৪ জন। চাপরতলা ইউনিয়নে বেসরকারি প্রাথমিক বিদ্যালয় নেই, কিন্তু শিক্ষক নির্বাচিত হয়েছেন ৫ জন। ধরমন্ডল ইউনিয়নে শূন্যপদ ৬টি, নির্বাচিত ৪ জন। ফান্দাউক ইউনিয়নে শূন্যপদ ৩টি, নির্বাচিত হয়েছেন ১১ জন। বুড়িশ্বর ইউনিয়নে শূন্যপদ ২টি, নির্বাচিত করা হয়েছে ১০ জনকে এবং গোয়ালনগর ইউনিয়নে শূন্যপদ ১টি, নির্বাচিত ২ জন। এদিকে উপজেলার মোট ১৩টি ইউনিয়নের মধ্যে ১১ ইউনিয়নের ৩৪টি বেসরকারি বিদ্যালয়ের ৩৪ শূন্যপদে শিক্ষক যোগদান সম্পন্ন হয়েছে। শূন্যপদ না থাকায় যোগদানের অপেক্ষায় রয়েছেন আরও ৬৬ জন শিক্ষক। এ ব্যাপারে উপজেলা শিক্ষা কর্মকর্তা শাহিনুর ইসলাম মজুমদার বলেন, এ বিষয়ে সরকার যখন যে সিদ্ধান্ত নিবে সেটাই চূড়ান্ত। আমি সুনির্দিষ্ট করে কিছু বলতে পারছি না।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply