স্টার জলসার জনপ্রিয় অভিনয়কারী ঝিলিক ও সদ্য মুক্তি পাওয়া ‘পাগলু টু’র নায়ক ‘দেব’র সাথে দেখা করতে দেবিদ্বার উপজেলার দু’স্কুল ছাত্রী ভারত

দেবিদ্বার/ সেপ্টেম্বর ১৪(কুমিল্লাওয়েব ডটকম)—–
ভারত থেকে সম্প্রচারিত স্টার জলসার জনপ্রিয় সিরিজ নাটক ‘মা’র চরিত্রে অভিনয়কারী ঝিলিক ও সদ্য মুক্তি পাওয়া ‘পাগলু টু’র নায়ক ‘দেব’র সাথে দেখা করতে কুমিল্লার দেবিদ্বার উপজেলার দু’স্কুল ছাত্রী ত্রিপুরায় পৌঁছার পর সন্দেহজনকভাবে আটক হওয়ার পর স্থানীয়দের সহযোগীতায় ওরা মায়ের কোলে ফিরে এসেছে।
দেবিদ্বার মফিজউদ্দিন আহমেদ পাইলট বালিকা উচ্চবিদ্যালয়’র ষষ্ঠ শ্রেণীর ছাত্রী লিরা(১২) ও সেতু(১২) গত বুধবার সীমান্ত পাড়ি দিয়ে ভারতের ত্রিপুরায় পৌঁছার পর স্থানীয় এক কমিশনারের সহযোগীতায় বৃহস্পতিবার রাতে ফিরে এসেছে। কোলকাতায় যেয়ে তাদের প্রিয় নায়ক-নায়িকার সাথে দেখা করার সুযোগ না হলেও দু’জনেই ঝিলিক জামা পড়ে দেশে ফিরেছে।
পুলিশ ও তাদের অভিভাবকরা জানান, গত বুধবার সকালে স্কুলে যাওয়ার কথা বলে ঘনিষ্ঠ দু’বান্ধবী লিরা ও সেতু বেড়িয়ে পড়ে তাদের অভিষ্ঠ লক্ষ্য বাস্তবায়নে। প্রথমে দেবিদ্বার থেকে ময়নামতি ক্যান্টনম্যান্ট, পরে পথিকদের জিজ্ঞাসাবাদে সিএনজি চালিত অটোরিক্সা যোগে কুমিল্লা শাসনগাছা বাসষ্ট্যাশনে পৌঁছায়, ওখান থেকে চকবাজার বাস স্টেশনে এবং চকবাজার থেকে লোক মারফত ভারতে যাওয়ার কলাকৌশল জেনে সীমান্তবর্তী এলাকায় পৌঁছাতে আবারও সিএনজি চালিত অটোরিক্সায় চড়ে, পথিমধ্যে সিএনজি নষ্ট হয়ে যাওয়ায় সিএনজি পরিবর্তন করে। এসময় পরিচয় হয় কুমিল্লার কাঁচামাল ব্যবসায়ী আঙ্গুলকাটা নবী নামে এক ব্যাক্তির সাথে। তাকে চাচা ডেকে ভারতে যাওয়ার নিয়ম জানতে চায়। কথোপকথনে তাদের উভয়েরই ভারতের যাত্রী বলে জানা হয়। নবী’র শ্বশুর বাড়ি ত্রীপুরায়, তাই তাদের সহযোগী হিসাবে নবী চাচার উপর নির্ভর হয়ে পড়ে। লিরা ও সেতু জানায় তাদের পাসপোর্ট নেই, বিজিবি ও বিএসএফ আটকে দিতে পারে। নবী তাদের জানায় পুলিশ থাকলে সমস্যা হবে, না থাকলে সমস্যা হবে না। কিন্তু সীমান্ত পারাপারের সময় তারা পুলিশের মুখোমুখী হয়ে পড়ে, পুলিশ তাদের গন্তব্যের কথা জিজ্ঞেস করলে তারা জানায় স্কুল থেকে বাড়ি যাচ্ছি। তখনো তাদের পরনে স্কুল ড্রেস ছিল। নবী তাদের সোনাইমুড়ি থানার তামশাবাড়ির এমসিনগরে তার শ্বশুর বাড়িতে নিয়ে যায়। খাওয়া শেষে নবী চাচাকে তাদের অভিষ্ঠ লক্ষ্যের কথা জানায়। নবী জানায়, কোলকাতা অনেক দূর, তাদের কাছে কত টাকা আছে জানতে চাইলে তারা জানায় একহাজার সাতশত টাকা আছে। কোলকাতা যেতে বিশ-পঁচিশ হাজার টাকা লাগবে ও টাকায় হবে না। নবী পরদিন কুমিল্লা আসার পথে তাদের নিয়ে আসার কথা বলে। বিকেলে বাজারে ঘুরতে বের হয়। বাজারে যেয়ে বাংলাদেশী বার শত টাকা পরিবর্তন করে ভারতীয় সাত শত বিশ টাকা পায়। ওই টাকা থেকে দু’জনে ছয় শত পঞ্চাশ টাকায় দু’সেট ঝিলিক জামা কিনে স্কুল ড্রেস পাল্টিয়ে নেয়। বুধবার সন্ধ্যায় নবীর শ্যালক আলমগীর হোসেন বিষয়টি জেনে তাদের কাছ থেকে মোবাইল নম্বর নিয়ে লিরা ও সেতু’র বাবা মা’কে বিষয়টি অবহিত করে।
এদিকে দু’স্কুল ছাত্রী নিখোঁজ হওয়ার সংবাদে দেবিদ্বার এলাকায় শিক্ষার্থীদের অভিভাবকদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। নিখোঁজ হওয়ার পর অপহরনের অভিযোগে লিরা ও সেতুর পরিবার থানায় সাধারণ ডায়েরী করেছেন। আতঙ্কের কারনে পরদিন বৃহস্পতিবার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অধিকাংশ অভিভাবকই তাদের সন্তানদের নিয়ে স্কুলে গিয়েছেন, অনেক অভিভাবককে স্কুল ছুটি হওয়া পর্যন্ত স্কুল গেইটে অপেক্ষা করতে দেখা গেছে।
লিরার মা’ বলেন, লিরা ও সেতুর সন্ধান পাওয়ার পর আমরা তাদের আনতে সীমান্ত এলাকায় যেতে চাইলে, ত্রিপুরা থেকে আলমগীর হোসেন জানান, তাদের সোনাইমুড়ি থানা পুলিশের মাধ্যমে আদালতে পাঠানো হবে। আদালত থেকে বিএসএফ’র মাধ্যমে বিজিবি’র কাছে হস্তান্তর করার পরই আপনারা তাদের পাবেন। পরে কুমিল্লা সদর উপজেলার ভারতীয় সীমান্তবর্তী এলাকার পাঁচথুবী ইউনিয়নের চেয়ারম্যান আবুল কাসেমের সহযোগীতায় ত্রিপুরার সীমান্তবর্তী সোনাইমুড়ি ইউনিয়নের চেয়ারম্যান সামসু প্রধানের ছোট ভাই একই ইউনিয়নের কমিশনার আবু তাহেরের মাধ্যমে সীমান্ত পারাপারের পর বুধবার রাত ৮টায় লিরা ও সেতুকে তাদের অভিভাবকের কাছে হস্তান্তর করা হয়।
বুধবার রাত সাড়ে ১০টায় লিরা ও সেতুকে দেবিদ্বার থানায় আনার সংবাদে বিপুল সখ্যক লোক থানায় ভিড় করতে দেখা যায়। এসময় লীরা ও সেতু জানায় তাদের ভ্রমন কাহিনী। তারা বলেন ভারতের কোলকাতা থেকে সম্প্রচারিত স্টার জলসার জনপ্রিয় সিরিজ নাটক ‘মা’র চরিত্রে অভিনয়কারী ঝিলিক ও সদ্য মুক্তি পাওয়া ‘পাগলু টু’র নায়ক ‘দেবের সাথে সাক্ষাতের ইচ্ছেটা তাদের অনেক দিনের। গত ইদুল ফিতরের দিনই তারা ভারতের কোলকাতায় যাওয়র কথা ছিল। তারা জেনে নেয় কোলকাতা কি ভাবে যেতে হয়, ভারতীয় মুদ্রা এবং বাংলাদেশী টাকার মান সম্পর্কেও অবহীত হয় তারা। বুধবার হঠাৎ সিদ্ধান্ত নেয় তারা ওই দিনই ভারতে যাবে। নগদ টাকা তাদের কাছে ছিলনা। তাই লিরা তার কানের দুল দুটি দেবীদ্বার দত্ত জুয়েলার্সে দু’হাজার টাকায় বিক্রি করে। দোকানদার কানের দুল বিক্রির কারন জানতে চাইলে তারা জানায়, লিরার মায়ের অসুখ তাই বিক্রী করতে হচ্ছে।
দেবিদ্বার মফিজউদ্দিন আহমেদ পাইলট বালিকা উচ্চবিদ্যালয়ে প্রধান শিক্ষক রাশেদা আক্তার বলেন, এদের মতো শিক্ষার্থী বিদ্যালয়ে থাকলে অন্যান্য শিক্ষার্থীদের মধ্যেও আতঙ্ক থাকবে। অভিভাবকদের অসচেতনতার কারনে এমনটি হয়েছে। আগামী শনিবার বিদ্যালয় পরিচালনা পর্ষদের জরুরী বৈঠক ডাকা হয়েছে। বিদ্যালয়ের শিক্ষার পরিবেশ বজায় রাখার সার্থে ষষ্ঠ শ্যেণীর দুই শিক্ষার্থী লিরা ও সেতুকে টিসি দেয়ার সিদ্ধান্ত নেয়া হবে।
উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোস্তাফিজুর রহমান বলেন, কোমলমতি শিশু শিক্ষর্াীদের ইভটিজিং, অপহরণ এবং প্রেমের টানে পালিয়ে যাওয়ার ঘটনা রোধে অভিভাবকদের আরো বেশী সচেতন হতে হবে। পাশা পাশি শিক্ষক ও সমাজ সচেতন ব্যক্তিদের এ ক্ষেত্রে এগিয়ে আসতে হবে, মা’ সমাবেশের মাধ্যমে মায়েদের সচেতন করে তুলতে হবে।
দেবিদ্বার উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ হারুন-অর-রশীদ বলেন, শিশু শিক্ষার্থীরা ভারতীয় কিছু টিভি চ্যানাল এবং মোবাইল ফোন ব্যবহারে বিপথগামী হয়ে পড়ছে। এব্যপারে অভিজ্ঞতা নিয়ে অভিভাবক, শিক্ষকসহ সকলকে আরো বেশী সচেতন হতে হবে।
দেবিদ্বারানার অফিসার ইনচার্জ এস এম বদিউজ্জামান বলেন, সন্তানদের প্রতি অভিভাবকদের অবহেলার কারনে এতো অল্প বয়সে ওরা একটি দুঃসসাহসী অভিযানে নেমেছে। যে কাজটি তাদের জন্য ছিল অত্যন্ত বিপদজনক। ভালো মানুষের হাতে পড়ায় একটি মারাত্মক দূর্ঘটনার হাত থেকে রক্ষা পেয়েছে। একটি নির্দিষ্ট সময়ের বাচ্চাদের টিভি দেখা এবং মোবাইল সেট ব্যাবহারে সতর্ক থাকতে হবে।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply