দেবিদ্বারে আন্তর্জাতিক স্বাক্ষরতা দিবসের আলোচনা সভায় সবাই সাক্ষর হলেই পূরন হবে ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন

দেবিদ্বার/ সেপ্টেম্বর-৮ (কুমিল্লাওয়েব ডটকম)———

সাক্ষরতা একটি দেশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় । ‘সাক্ষর জাতি’- সচেতন জাতি। যে দেশের সাক্ষরতার হার যত বেশি সে দেশ তত উন্নত। বাংলাদেশে এখনো ৪০% মানুষ নিরক্ষর। সরকার ২০১৫সালের মধ্যে দারিদ্র বিমোচনের পাশাপাশি শতভাগ নিরক্ষরতা দূরীকরণে অঙ্গীকারাবদ্ধ। অপরদিকে ২০২১ সালের মধ্যে ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রত্যয় নিয়ে এসেছে এ সরকার। বাংলাদেশে সরকারি প্রচেষ্টার বাইরে বিভিন্ন বেসরকারী সংস্থা সাক্ষরতা বৃদ্ধির জন্য কাজ করে যাচ্ছে। ‘শিক্ষার সঙ্গে সাক্ষরতা’, আর ‘সাক্ষরতার সঙ্গে উন্নয়নের সম্পর্ক ওতপ্রোতভাবে জড়িত তাই বাংলাদেশের সাক্ষরতার হারকে বৃদ্ধি করতে সবাইকে এগিয়ে আসতে হবে। সবাই সাক্ষর হলেই পূরন হবে ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন। আসুন আমরা সচেতন হই। আন্তর্জাতিক স্বাক্ষরতা দিবস’র প্রতিপাদ্য বিষয় ‘সবার জন্য শিক্ষা’ বাস্তবায়নে এগিয়ে যাই। শনিবার দেবিদ্বারে ‘আন্তর্জাতিক স্বাক্ষরতা দিবস’পালন উপলক্ষে দেবিদ্বার উপজেলা প্রশাসন’র উদ্যোগে আয়োজিত আলোচনা সভায় বক্তারা ওই আহবান জানান।
উপজেলা শিক্ষা কর্মকর্তা কাজী মফিজুর রহমান’র সভাপতিত্বে ওই আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ হারুন-অর-রশীদ, বিশেষ অতিথি ছিলেন, উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান এডভোকেট নাজমা বেগম, অন্যান্যের মধ্যে আলোচনায় অংশ নেন, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ মোস্তাফিজুর রহমান, দেবিদ্বার উপজেলা প্রেসক্লাব সভাপতি এবিএম আতিকুর রহমান বাশার, উপজেলা সহকারী শিক্ষা কর্মকর্তা দেলোয়ার হোসেন, আয়শা আক্তার, উপজেলা শিক্ষক সমিতির সাধারন সম্পাদক আমীর হোসেন, প্রধান শিক্ষক রাহেলা মজুমদার, সহকারী শিক্ষক সেনিা আক্তার প্রমূখ। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন, প্রধান শিক্ষক কামরুজ্জামান।
দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালন উপলক্ষে সকাল ১০টায় একটি বর্ণাঢ্য র‌্যালী উপজেলা সদরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে। আলোচনা চলাকালে নিবিড় পরিবেশে কোমলমতি শিশু শিক্ষার্থীদের সাথে নানা বিষয়ে আলোচকদের মত বিনীময়টি ছিল ব্যতিক্রমী ও শিক্ষামূলক ।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply