সরাইল কলেজে নিয়োগ কেলেঙ্কারি স্বজনপ্রীতির অভিযোগে এমপির বিরুদ্ধে মামলা

ব্রাহ্মণবাড়িয়া/ সেপ্টেম্বর-৮ (কুমিল্লাওয়েব ডটকম)———
ব্রাহ্মণবাড়িয়ার সরাইল কলেজের নিয়োগ কেলেঙ্কারি নিয়ে উপজেলার নানা মহলে আলোচনা-সমালোচনা চলছে। এ নিয়ে কলেজের অনেক শিক্ষকের মাঝেও রয়েছে চরম অন্তোষ। তবে চাকুরী হারানোর ভয়ে কেউ প্রতিবাদ করার সাহস করেন না। অভিযোগ রয়েছে, কলেজ গভর্নিং বডির সভাপতি স্থানীয় সংসদ সদস্য হওয়ার সুবাদে তিনি প্রভাব খাটিয়ে আইন লঙ্ঘন ও স্বজনপ্রীতি করে ছোট ভাইকে এই কলেজের অধ্যক্ষ নিয়োগ দিয়েছেন। এছাড়া কোনো নিয়মনীতির তোয়াক্কা না করে তিনি কলেজে খন্ডকালীন শিক্ষকও নিয়োগ দেন। বিষয়টি নিয়ে কলেজের অনেক অভিভাবক, শিক্ষকসহ সুশীল সমাজের অনেকে ক্ষোভ প্রকাশ করেন।
এদিকে সরাইল ডিগ্রি কলেজের অধ্যক্ষ নিয়োগে স্বজনপ্রীতির অভিযোগে ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের সংসদ সদস্য জাপা’র কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট জিয়াউল হক মৃধার বিরুদ্ধে আদালতে আরো একটি মামলা হয়েছে। গত ২ সেপ্টেম্বর ব্রাহ্মণবাড়িয়া (সরাইল) সিনিয়র সহকারী জজ আদালতে এ মামলাটি দায়ের করেন সরাইল উপজেলা যুবলীগের যুগ্ম আহবায়ক অ্যাডভোকেট আশরাফ উদ্দিন মন্তু। মামলায় সাংসদের ছোট ভাই মৃধা আহমেদ কামাল সহ ১০ জনকে বিবাদী করা হয়েছে। এ মামলার আইনজীবি মোহাম্মদ মোর্শেদ আলম জানান, আদালত সকল বিবাদীকে তলব করেছেন। অভিযোগে জানা যায়, জাতীয় বিশ্ববিদ্যালয় নীতিমালা অনুযায়ী বেসরকারী কলেজে শিক্ষক নিয়োগের ক্ষেত্রে যোগ্যতা ও অভিজ্ঞতা সংক্রান্ত যে নীতিমালা রয়েছে এতে বলা আছে, ডিগ্রি কলেজের অধ্যক্ষ হওয়ার ক্ষেত্রে প্রার্থীকে কলেজ শিক্ষকতায় ১২ বছর এবং সহকারী অধ্যক্ষ হিসেবে নূন্যতম ৩ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। কিন্তু সাংসদের ভাইয়ের এ অভিজ্ঞতা নেই। নাম প্রকাশে অনিচ্ছুক কলেজের একাধিক শিক্ষক ও অভিভাবক অভিযোগ করে বলেন, সংসদ সদস্য জিয়াউল হক মৃধা এই কলেজে যা খুশি তা-ই করে যাচ্ছেন। এলাকার সুশীল সমাজের অনেকের চরম আপত্তির মধ্যেও ভাইকে এ কলেজের অধ্যক্ষ বানিয়েছেন। এতে তিনি আইন লঙ্ঘন করতেও দ্বিধা করেননি। ব্যক্তিগত স্বার্থ হাসিলের উদ্দেশ্যে তিনি নিয়মবর্হিভূতভাবে ছোট ভাইকে নিয়োগ দেওয়ার পাশাপাশি কলেজে ক’জন খন্ডকালীন শিক্ষকও নিয়োগ দিয়েছেন।
এ বিষয়ে সাংসদ অ্যাডভোকেট জিয়াউল হক মৃধা জানিয়েছেন, সকল নিয়ম মেনেই এই কলেজের নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করা হয়েছে। নিজের ভাই বলে অধ্যক্ষ নিয়োগে কোনো স্বজনপ্রীতি করা হয়নি। যোগ্যতার প্রমাণ দেখিয়ে মৃধা আহমেদ কামাল এ কলেজের অধ্যক্ষ নিয়োগ পেয়েছে।

(আরিফুল ইসলাম সুমন, স্টাফ রিপোর্টারঃ)

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply