কুমিল্লা ইপিজেডে শ্রমিকদের আন্দোলনের মূখে ফ্যাক্টরী বন্ধ ঘোষনা

কুমিল্লা/ সেপ্টেম্বর ০৪ (কুমিল্লাওয়েব ডটকম)——–
কুমিল্লা ইপিজেডের বেলাজম টেক্সটাইল নামের একটি কোম্পানি নিটিং সেকশনের প্রায় সাড়ে ৩শ শ্রমিক বেতন-ভাতা বৃদ্ধির দাবিতে চলমান আন্দোলনের মুখে কর্তৃপক্ষ গতকাল মঙ্গলবার সাময়িকভাবে বন্ধ ফ্যাক্টরী ঘোষণা করেছেন। এতে বিক্ষুদ্ধ শ্রমিক কাজ বন্ধ রেখে রাস্তায় নেমে আসে।
কুমিল্লা ইপিজেড সংশিষ্ট কোম্পানি ও আন্দোলনরত শ্রমিকদের সূত্রে জানা যায়, ঈদ-উল-ফিতরের ৭ দিনের ছুটি কাটিয়ে বেলাজম টেক্সটাইল নামের কোম্পানির শ্রমিকরা গত ২৬ আগস্ট কাজে যোগদান করেন। এ দিন শ্রমিকরা তাদের দৈনিক মজুরী ২৪০ টাকা থেকে ৩২০ টাকায় উন্নীত করার জন্য কর্তৃপক্ষের নিকট দাবি জানায় এবং অর্ধদিবস কাজ করার পর কর্মবিরতি পালন শুরু করে। পরদিন ২৭ আগষ্ট কাজে যোগ দিয়ে শ্রমিকরা পুনরায় ওই দাবি জানায়। কোম্পানি কর্তৃপক্ষ দাবি পূরণে সম্মত না হওয়ায় গতকাল মঙ্গলবার শ্রমিকরা পূর্ণ কর্মবিরতি পালন করে। এতে কোম্পানি কর্তৃপক্ষ আন্দোলনকারী শ্রমিকদের সাথে সমঝোতায় পৌঁছতে না পেরে মঙ্গলবার কোম্পানিটির উৎপাদন কার্যক্রম সাময়িকভাবে বন্ধ ঘোষনা করে।
এ বিষয়ে কোম্পানির ম্যানেজার মঙ্গলবার সন্ধ্যায় জানান, শুধুমাত্র নিটিং সেকশনের প্রায় সাড়ে ৩শ কর্মচারী এ দাবিতে আন্দোলন করছে। বেতন কাঠামো অনুযায়ী কোম্পানির একজন শ্রমিকের দৈনিক মজুরী ১৮০ টাকা হলেও তাদেরকে দেয়া হচ্ছে ২৪০ টাকা করে, বর্তমানে ৩২০ টাকা করে দৈনিক মজুরী দাবি করার বিষয়টি অযৌক্তিক বলে তিনি জানান।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply