মতলবের কৃষকরা এখন পাটের আঁশ ছাড়ানো ও শুকানোর কাজে ব্যস্ত

শামসুজ্জামান ডলার::
চাঁদপুরের মতলব উত্তর উপজেলার কৃষকরা এখন পাটের আঁশ ছাড়ানো ও শুকানোর কাজে ব্যাস্ত। পানিতে নিমজ্জিত রাখা পাটের ঝাক থেকে পাট ডাঙ্গায় তুলে আঁশ ছাড়ানো হচ্ছে। পুরুষরা পাটগাছগুলো পানি থেকে ডাঙ্গায় তুলে দিচ্ছে আর পাটগাছ থেকে আঁশ ছাড়ানোর পর তা পানিতে ধুয়ে রোদে শুকাতে দিচ্ছেন। এর মধ্যে পাটগাছ থেকে আঁশ ছাড়ানোর কাজটি করছেন নারীরা। আর মতলব উত্তর উপজেলার চরাঞ্চল ও নদীর তীরাঞ্চলের কৃষকদেরকে এ কাজে এখন খুবই ব্যস্ত সময় কাটাতে দেখা যাচ্ছে।
মতলব উত্তর উপজেলার মেঘনা-ধনাগোদা সেচ প্রকল্প অঞ্চলে পাটের আবাদ কম হলেও এখানকার চরাঞ্চল ও নদীর তীরাঞ্চলেই এর আবাদ বেশী হচ্ছে। উপজেলা কৃষি অফিসের তথ্যমতে, এ মৌসুমে মতলব উত্তর উপজেলায় পাটের আবাদ হয়েছে ৪০০ হেক্টর জমিতে। এর মধ্যে দেশী ২০০ হেক্টর, তোষা ১১০ হেক্টর, মেশতা ৫ হেক্টর এবং কেনাফ ৫ হেক্টর। তবে বাস্তবে এ মৌসুমে মতলব উত্তর উপজেলায় পাটের আবাদ আরো বেশী হবে বলে ধারনা করা হচ্ছে।

উপজেলার চরমাছুয়া, এখলাছপুর ও মোহনপুর অঞ্চলের কয়েকজন কৃষকের সাথে কথা হলে তারা জানান, সরকারীভাবে পাট ক্রয় করা হলে কৃষকরা দামটা ভালে পেতো কিন্তু সরকারীভাবে পাট ক্রয় না করার কারনে কৃষকরা বাধ্য হয়েই ফরিয়াদেও ধার্য্যকৃত মূল্যে তাদেও কাছে পাট বিক্রি করছে।
উপজেলা কৃষি অফিসার ছাইফুল আলম বলেন, পাটের ফলন ভালো হয়েছে এখন কৃষকরা পাটের ন্যয্য মূল্যপেলেই তারা আগামী পাটচাষে আগ্রহী থাকবে।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply