চৌদ্দগ্রামে পোলিও টিকা খেয়ে শিশুর মৃত্যু

জামাল উদ্দিন স্বপন:

কুমিল্লার চৌদ্দগ্রামের চিওড়ায় গতকাল শনিবার সকালে পোলিও টিকা খেয়ে রাকিবুল হাসান সাকিব নামের সাড়ে চার বছর বয়সী এক শিশুর মৃত্যু হয়েছে। সে ফুলগ্রামের আবদুল কাইয়ুমের ছেলে। এঘটনায় কুমিল্লা সিভিল সার্জন ডাঃ আবুল কালাম সিদ্দিককে আহবায়ক করে ৪ সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়।

জানা গেছে, গতকাল শনিবার সারাদেশে জাতীয় পোলিও টিকা দিবস দ্বিতীয় রাউন্ডে টিকা খাওয়ানোর দিন ধার্য ছিল। এ উপলক্ষে উপজেলার চিওড়া ইউনিয়নের ফুলগ্রাম ফকির বাড়িতে শিশুদের টিকা খাওয়ানো হয়। একই গ্রামের আবদুল কাইয়ুমের স্ত্রী লুৎফুন নাহার তার ছেলে সাকিবকে নিয়ে পোলিও টিকা খাওয়ানো শেষে একটি কৃমিনাশক ট্যাবলেট নিয়ে বাড়িতে চলে যায়। কিছুক্ষণ পর ওই ট্যাবলেটটি সাকিবকে খাওয়ালে গুরুতর অসুস্থ্য হয়ে কয়েক মিনিটের মধ্যেই তার মৃত্যু হয়। সাকিবের চাচী রূপিয়া বেগম তাকে চৌদ্দগ্রাম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসলে কতর্ব্যরত ডাক্তার তার মৃত্যু নিশ্চিত করেন। খবর পেয়ে কুমিল্লা সির্ভিল সার্জন ডাঃ আবুল কালাম সিদ্দিক, কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের মেডিসিন বিশেষজ্ঞ ডাঃ সঞ্জিত কুমার, শিশু বিশেষজ্ঞ ডাঃ মোশতাক আহমেদ চৌদ্দগ্রাম হাসপাতালে এসে শিশুটিকে দেখেন। এনিয়ে সির্ভিল সার্জন ডাঃ আবুল কালাম সিদ্দিককে আহবায়ক ও উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ ফজলুর রহমানকে সদস্য সচিব করে ৪ সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়। সাকিবের পরিবার দাবী করেছে, পোলিও টিকা খাওয়ানোর কারণে তার মৃত্যু হয়। উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ ফজলুর রহমান বলেন, সাকিবকে বাড়িতে নিয়ে কৃমিনাশক ট্যাবলেট খাওয়াতে ভূলের কারণে তার মৃত্যু হয়।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply