মতলব উত্তরে মাত্র একজন শিক্ষক দিয়ে চলছে ৩৬৪ শিক্ষার্থীর হানিরপাড় সঃ প্রাঃ বিদ্যালয়টির শিক্ষা কার্যক্রম

শামসুজ্জামান ডলার,মতলব উত্তর(চাঁদপুর) :

চাঁদপুরের মতলব উত্তর উপজেলার কলাকান্দা ইউনিয়নে মাত্র একজন শিক্ষক দিয়ে চলছে ৩৬৪ শিক্ষার্থীর হানিরপাড় সরকারী প্রাথমিক বিদ্যালয়টির শিক্ষা কার্যক্রম। এরকম পরিস্থিতির ফলে এই স্কুলের শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম নিয়ে অভিভাবকরা মারাত্বকভাবে উদ্বিগ্ন।

উপজেলার হানির পাড় সরকারি প্রাথমিক বিদ্যালয়ে মোট ছাত্র/ছাত্রী ৩৬৪ জন। এর মধ্যে শিশু শ্রেনীতে ৩৫জন, প্রথম শ্রেনীতে ৭১ জন, ২য় শ্রেনীতে ৬৭ জন, ৩য় শ্রেনীতে ৬৩ জন, ৪র্থ শ্রেনীতে ৬৪ জন ও ৫ম শ্রেনীতে ৬৪ জন। এই বিদ্যালয়ে অনুমোদিত শিক্ষকের পদ ৭টি হলেও নিয়োগ আছেন ৪ জন। নিয়োগে থাকাদের মধ্যে পিটিআই ট্রেনিংয়ে আছেন ২ জন শিক্ষক ও মাতৃকালীন ছুটিতে আছে একজন শিক্ষক। বর্তমানে একজন সহকারী শিক্ষিকা দিয়ে চলছে ৩৬৪ জন শিক্ষার্থীর পাঠদান কার্যক্রম। এতে করে প্রথম সেশনে প্রথম ও ২য় এবং ২য় সেশনে ৩য়, ৪র্থ ও ৫ম শ্রেণীর ক্লাস নেওয়া একজন শিক্ষিকার পক্ষে মোটেই সম্ভব হচ্ছে না। ক্লাসের সময় ছাত্র/ছাত্রীদেরকে লেখাপড়ায় মন না দিয়ে বাহিয়ে গিয়ে খেলাধুলায় ব্যস্ত থাকতে দেখা যাচ্ছে। ফলে বর্তমানে এই স্কুলের শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম ব্যাহত হচ্ছে মারাত্বকভাবে।

এ ব্যাপারে হানির পাড় গ্রামের এক অভিভাবক আলী আজম বলেন, ছাত্র/ছাত্রীরা বলে শিক্ষক নাই। পড়া দেওয়া হলেও নেওয়া হয় না। ছাত্র/ছাত্রীরা বাড়ীতে আইয়া পড়তে চায় না। শিক্ষক দেওয়া না হইলে বাচ্চাগো লেখাপড়া অইবো কেমনে।

বিষয়টি নিয়ে স্থানীয় জনপ্রতিনিধি সাইদুর রহমান শিবলু’র সাথে কথা হলে তিনি বলেন, এই বিদ্যালয়ে ৭ জন শিক্ষক থাকার কথা থাকলেও একজন শিক্ষক থাকে কিভাবে তা বোধগাম্য নয়। কোমলমতি ছাত্র/ছাত্রীদের শিক্ষার স্বার্থে এ বিদ্যালয়ে দ্রুত শিক্ষক দেয়া জরুরী।

বর্তমানে স্কুলেথাকা সহকারি শিক্ষিকা নুরুন নাহার বলেন, একজন শিক্ষকের পক্ষে ৩৬৪ জন শিক্ষার্থীকে পাঠদান করা সম্ভব হয়ে উঠে না। সার্বক্ষনিক আমাকে এক ক্লাস থেকে অন্য ক্লাসে যেতে হয়।

এ ব্যাপারে মতলব উত্তর উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু আলী মোঃ সাজ্জাদ হোসেন বলেন, আমি যেহেতু বিষয়টি জানলাম কাজেই যতদ্রুত সম্ভব প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছি।

Check Also

যে কোনো আন্দোলন-সংগ্রামের জন্য প্রস্তুত থাকতে হবে : বিএনপি

চাঁদপুর প্রতিনিধি :– চাঁদপুর জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সাধারণ সভায় বক্তারা বলেছেন, বিএনপি চেয়ারপার্সন বেগম ...

Leave a Reply