এস এস সি পরীক্ষা শুরু : বিভিন্ন স্থানে শান্তিপূর্ণ ভাবে পরীক্ষা অনুষ্ঠিত

দেবিদ্বারে নকল মুক্ত ও শান্তি পূর্নভাবে এসএস সি/ দাখিল পরীক্ষা অনুষ্ঠিত
মোঃ ফখরুল ইসলাম সাগর,দেবিদ্বার(কুমিল্লা)সংবাদদাতা :

কুমিল্লার দেবিদ্বার উপজেলায় এবারের এস.এস.সি, দাখিল ও এস.এস.সি (ভোকেশনাল)-২০১২ইং সমমানের পরীক্ষায় সৃজনশীল পদ্ধতিতে গতকাল বুধবার সকালে ৯টি কেন্দ্রে নকল মুক্ত পরিবেশে শান্তিপূর্ন ভাবে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। পরীক্ষা চলাকালিন সময়ে কয়েকটি পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেন কুমিল্লার অতিরিক্ত জেলা প্রশাসক(শিক্ষা ও উন্নয়ন) সঞ্জয় কুমার ভৌমিক।এ সময় উপস্থিত ছিলেন দেবিদ্বার উপজেলানির্বাহী অফিসার মোঃ হারুন অর রশিদ,উপজেলা সহকারী কমিশনার(ভুমি) রকসি ফারজানা।তবে কোথা ও কোন অপ্রিত্তিকর ঘটনান খবর পাওয়া যায়নি।

দেবিদ্বার মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ মোস্তাফিজুর রহমান জানান,এবার এস.এস.সি, দাখিল ও এস.এস.সি (ভোকেশনাল)-২০১২ইং সমমানের পরীক্ষায় দেবিদ্বার উপজেলার ৩৪টি স্কুল ও ২৭টি মাদ্রাসা থেকে মোট ৫হাজার ১শত ৯২জন পরীক্ষার্থী ছিল। এস এস সি পরীক্ষার্থী- ৩ হাজার ৪শত ৭৩ জন,এদের অনুপস্থিত ছিল ১১জন। দাখিলে পরীক্ষার্থী ছিল ১১শত ৬২জন, অনুপস্থিত ছিল ৪ জন । এস.এস.সি (ভোকেশনাল) ছাত্র/ছাত্রী উভয়ে পরীক্ষার্থী ছিল ১শত ৫৭জন। অনুপস্থিত ছিল ১জন ।

এ ব্যাপারে দেবিদ্বার উপজেলা নির্বাহীকর্মকর্তা মোঃ হারুন অর রশিদ জানান,পরীক্ষার সকল কেন্দ্র গুলোতে পুলিশ ও প্রশাসনিক অফিসার নিয়োগ করা হয়েছে এবং পরীক্ষার্থীর উপস্থিতি ছিল অনেক ভাল। নকল মুক্ত পরিবেশে শান্তিপূর্ন ভাবে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে তবে কোথাও কোন অপ্রিত্তীকর ঘটনান খবর পাওয়া যায়নি।

মতলব উত্তরে এসএসসি ও সমমানের পরীক্ষার প্রথম দিনে অনুপস্থিত ৮

শামসুজ্জামান ডলার, মতলব (চাঁদপুর) :
সারা দেশের ন্যায় মতলব উত্তর উপজেলাতেও শুরু হয়েছে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট এসএসসি, দাখিল ও সমমানের পরীক্ষা। এ উপজেলা থেকে এবারের পরীক্ষায় ৮টি কেন্দ্রে মোট ৫১টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে ৪ হাজার ৯৯ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। তন্মধ্যে প্রথম দিনের বাংলা প্রথম পত্র পরীক্ষায় মোট ৮ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। এসএসসিতে ৩ হাজার ৫’শ ৫৩২ জন পরীক্ষার মধ্যে অনুপস্থিত ছিল ৭ জন। অপর দিকে দাখিলে ৪২৩ জন পরীক্ষার্থীদের মধ্যে ১ জন অনুপস্থিত। ভোকেশনালে ১৪৪ জন পরীক্ষার্থীদের মধ্যে কেউ অনুপস্থিত ছিল না ।

উপজেলার ছেংগারচর ডিগ্রি কলেজ পরীক্ষা কেন্দ্রে ৯২৬ জনের মধ্যে ৯২৫ জন, দশানী মোহনপুর উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ৪১৭ জনের মধ্যে ৪১৬ জন, নাউরী উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ৪৯৪ জনের মধ্যে ৪৯৩ জন, জমিলা খাতুন উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ৪১২ জনের মধ্যে ৪১০ জন, বদরপুর আকবরিয়া উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ৫৮৪ জনের মধ্যে ৫৮৩ জন, সুজাতপুর নেছারিয়া উচ্চ বিদ্যালয়ে ১৩৯ জনের মধ্যে ১৩৯ জন, নিশ্চিন্তপুর উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ২০৭ জনের মধ্যে ২০৬ জন, ফরাজীকান্দি মাদ্রাসা পরীক্ষা কেন্দ্রে ৪০৬ জনের মধ্যে ৪০৫ জন পরীক্ষার্থী প্রথম দিনের বাংলা প্রথম পত্র পরীক্ষায় অংশগ্রহণ করে।

কচুয়ায় শান্তিপূর্নভাবে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু, অনুপস্থিত ২২
আলমগীর তালুকদার, কচুয়া চাঁদপুর :
সারা দেশের ন্যায় কচুয়া উপজেলায় বুধবার শান্তিপূর্নভাবে ৯টি কেন্দ্রে এসএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষায় প্রথম দিনে এসএসসি’র ৫টি কেন্দ্রে ১৩জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। দাখিল পরীক্ষায় ৩টি কেন্দ্রে অনুপস্থিত ৯জন। ভোকেশনাল একমাত্র সাচার কেন্দ্রে সকল পরীক্ষার্থী অংশগ্রহণ করেছে। কচুয়ায় ৪ হাজার ৪ শত ৭৪ জন পরীক্ষার্থী এসএসি, দাখিল ও সমমানের পরীক্ষায অংশ গ্রহন করে। কুমিল্লা শিক্ষা বোর্ডোর অধীনে ৩ হাজার ২ শত ১২ জন, কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে ১ শত ৯ জন ৫টি কেন্দ্রে পরীক্ষায় অংশ গ্রহন করছে। এর মধ্যে কচুয়া সরকারি পাইলট উবি কেন্দ্রে ৭২৭ জন, পালাখাল উবি ৩৮৪, রহিমানাগর উবি ৯৬৩, আশেক আলী খান উবি ৫৬৪, সাচার বহুমূখি ৬৮৩ জন পরীক্ষার্থী অংশ গ্রহন করছে।

এছাড়া মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে ১ হাজার ১ শত ৫৩ জন পরীক্ষার্থী অংশ গ্রহন করছে । নিশ্চন্তপুর মাদ্রাসা কেন্দ্রে ৫৮৭, বিতারা দাখিল মাদ্রাসা ৩১৮ ও মনোহর পুর ফাজিল মাদ্রাসা কেন্দ্রে ২৪৮ জন পরীক্ষার্থী অংশ গ্রহন করছে ।

কচুয়া ঃ কচুয়ার রহিমানগর বিএবি উচ্চ বিদ্যালয় কেন্দ্রে এসএসসি পরীক্ষা পর্যবেক্ষন করছেন চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক)মোঃ মতিউল ইসলাম পাশে জেলা প্রেসক্লাবের সাধারন সম্পাদক মোঃ ইকবাল হোসেন পাটোয়ারী।

নওগাঁয় এসএসসি ও সমমানের মোট পরীক্ষার্থী প্রায় ২৬ হাজার
নওগাঁ প্রতিনিধি:
নওগাঁয় এসএসসি, দাখিল ও ভোকেশনাল পরীক্ষার প্রথম দিনে সুষ্ঠ ও শান্তিপূর্ন ভাবে অনুষ্ঠিত হয়েছে। কোথাও কোন অপ্রীতিকর ঘটনা ঘটেনি। জেলা প্রশাসকের শিক্ষা শাখা সুত্রে জানা গেছে, এ বছর জেলায় এসএসসি পরীক্ষায় ২৭টি কেন্দ্রে ২৭ হাজার ৫ শ’ জন, দাখিল পরীক্ষায় ১৩টি কেন্দ্রে ৬ হাজার ৭৭৯ জন ও ভোকেশনাল পরীক্ষায় ১৩টি কেন্দ্রে ১ হাজার ৮০১ জন ছাত্র-ছাত্রী পরীক্ষায় অংশ গ্রহন করেছেন। সুষ্ঠ, শান্তিপূর্ন ও নকলমুক্ত ভাবে পরীক্ষার জন্য প্রশাসন ব্যাপক পদক্ষেপ গ্রহন করেছেন। এ রিপোর্ট লেখা পর্যন্ত কোথাও কোন অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply