কুমিল্লায় বিএনপির দু ‘পক্ষে মারামারি

কুমিল্লা প্রতিনিধি :
রোববার দুপুর দেড়টার দিকে পদুয়ার বাজারে জেলা বিএনপির সাধারণ সম্পাদক হাজী ইয়াসিন এবং বিএনপির সাবেক নেতা ও সদ্য নির্বাচিত সিটি মেয়র মনিরুল হক সাক্কুর সমর্থকদের মধ্যে রোডমার্চের পথসভার মঞ্চে বসা নিয়ে কুমিল্লায় বিএনপির দুই পক্ষের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া ও মারামারির ঘটনা ঘটেছে। এতে আহত হয়েছে অন্তত ২০ জন।

তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের দাবিতে আন্দোলনকে চূড়ান্ত রূপ দিতে বিরোধী দলীয় নেতা খালেদা জিয়া গতকাল সকাল ১০টায় ঢাকা থেকে চট্টগ্রাম অভিমুখে রোডমার্চ শুরু করেছেন। পদুয়ার বাজারে রোডমার্চের নির্ধারিত পদসভা রয়েছে, যেখানে খালেদা জিয়া বক্তব্য রাখবেন। এই সভামঞ্চের সামনেই দুই পক্ষের কর্মী-সমর্থকরা মারামারিতে জড়িয়ে পড়েন। এসময় মঞ্চে জেলা বিএনপির সভাপতি রাবেয়া চৌধুরী, বিএনপির যুগ্ম-মহাসচিব বরকতউল্লাহ বুলু, মো. শাহজাহানসহ জেলা ও কেন্দ্রীয় বিএনপি নেতারা উপস্থিত ছিলেন। বিএনপি থেকে অব্যাহতি নিয়ে মনিবরুল হক সাক্কু নাগরিক কমিটির প্রার্থী হিসেবে বৃহস্পতিবার অনুষ্ঠিত কুমিল্লা সিটি কর্পোরেশনের নির্বাচনে প্রথম মেয়র নির্বাচিত হন। মেয়র নির্বাচিত হওয়ার পর তিনি দলে ফেরার ব্যাপারে এরইমধ্যে আগ্রহ প্রকাশ করেছেন।

প্রত্যক্ষদর্শীরা জানায়, সকাল থেকেই সাক্কুর সমর্থকরা মঞ্চ ও আশপাশের এলাকায় রোডমার্চকে স্বাগত জানিয়ে ­োগান ও বক্তব্য দিতে থাকে। দুপুর সোয়া ১টার দিকে জেলা বিএনপির সাধারণ সম্পাদক হাজী ইয়াসিন মঞ্চে আসেন। এসময় মেয়র মঞ্চে ছিলেন না। তখন সাক্কুকে মঞ্চে তোলার দাবিতে তার সমর্থকরা ­োগান দিলে দুই পক্ষের সমর্থকদের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ে।

এক পর্যায়ে সমর্থকরা একে অপরের দিকে চেয়ার ছুঁড়ে মারে ও ধাওয়া-পাল্টা ধাওয়া চালায়। প্রায় দুইশ চেয়ার ভাংচুর করা হয়। এসময় আহত হয় অন্তত ১৫-২০ জন। প্রায় ১৫ মিনিট ধরে এই ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনার পর হাজী ইয়াসিন ও মেয়র সাক্কু বক্তব্য রেখে উত্তেজিত জনতাকে শান্ত করেন বলে জানায় প্রত্যক্ষদর্শীরা। পুলিশ প্রথমে নীবর থাকলেও পরে মৃদু লাঠিপেটা করে বিএনপি কর্মী-সমর্থকদের সড়ক থেকে সরিয়ে যান চলাচল স্বাভাবিক করে।

পদুয়ার বাজারে বিশৃ´খলার সময় দলের চেয়ারর্পাসন খালেদা জিয়া চান্দিনায় নির্ধারিত পথসভায় বক্তব্য রাখছিলেন।

বিএনপি নেতারা বলছেন, চট্টগ্রাম রোডমার্চের মধ্য দিয়েই রোডমার্চ কর্মসূচির সমাপ্তি টানবেন খালেদা জিয়া। এরপর শুরু হবে সরকার পতনের চূড়ান্ত আন্দোলন।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply