স্মৃতিতে অধ্যক্ষ মোস্তফা কামাল আজাদ

দেলোয়ার জাহিদ :

হৃদয়ের ক্ষতকে গভীর করে চলে গেলো আরো একজন আপনজন, একজন সুহৃদ, একজন হিতৈষী, একজন ভালো মনের মানুষ, একজন অকৃত্রিম বন্ধু -একজন মোস্তফা কামাল আজাদ, অধ্যক্ষ মোস্তফা কামাল আজাদ । মৃত্যু প্রকৃতির’ই নিয়ম, একে মেনে নেয়াই হলো বাস্তবতা কিন্তু আমার মতো খবরের মানুষের কাছেও এ খবরটি নিতান্ত একটি খবর নয়। এ খবরটি যেন মুহূর্তে তছনছ করে করে দিয়ে গেলো আমার সকল আনন্দ,সকল উচ্ছাস। চোখের জলে ভিজে গেলো ললাট। টেলিফোনে খবর পেয়ে স্থির থাকা গেলো না। পুরনো বছর বিদায় নেয়ার প্রাক্কালে লেখালেখির কিছু পরিকল্পনা ছিলো। তা বুঝি আর হলো না। বার বার মনে হোল আমিও একজন রক্তমাংসে গড়া শেকড় ছেড়া মানুষ। আমার চোখে ও আছে জল, আছে অনুভুতি।

চান্দিনা রেদোয়ান আহমেদ বিশ্ববিদ্যালয় কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ ছিলেন মোস্তফা কামাল আজাদ, ৩১ ডিসেম্বর ভোরে ঢাকার ইব্রাহীম কার্ডিয়াক হাসপাতালে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে ইন্তেকাল করেন (ইন্না ……রাজিউন)। জীবনচলার পথে অনেক সহযোদ্ধার মৃত্যু সংবাদ পেয়েছি, তাদের লাশ ও কাধে নিয়েছি কিন্তু একটি সংবাদের ভার বহন করার মতো শক্তি যেন আজ খুজে পাচ্ছি না।

কালের পরিক্রমায় নতুন বছর এসেছে এবং আরো বছর আসবে ঘুরে ঘুরে। আসবে না শুধু একটি মানুষ, তিনি মোস্তফা কামাল আজাদ। বয়স বিবেচনায় তিনি হবার কথা একজন অগ্রজ কিন্তু এ কথা ভাবার সুযোগ পায়নি কখনো। ত্রিরত্নের আড্ডায় মরহুম সৈয়দ আহমেদ বাকের, অধ্যক্ষ আজাদ আর আমি, কেটেছে কতো সময়, কতো আলাপচারিতায়। দু’জনই চলে গেলো একই পথে, রয়ে গেলাম শুধুই আমি, একা, অনেক একা। কুমিল্লায় বেসরকারি কলেজ গুলোর সমস্যা সংকট নিরসনে আমরা কাধে কাধ মিলিয়ে কাজ করেছি ক’ টি বছর।

সম্ভাবনার দিগন্ত উন্মোচিত করতে নতুনের হাত ধরে আমরা তিনজন একসাথে হেটেছি অনেক পথ অপূর্ণ সব ইচ্ছা পূরণের নতুন স্বপ্ন নিয়ে। সেই স্বপ্নের পথে আরেক সহযাত্রি মরহুম অধ্যাপক ওহাব অনেক ঘটন-অঘটন, প্রাপ্তি-অপ্রাপ্তি,উদ্বেগ-উৎকণ্ঠা আনন্দ-বেদনার সাক্ষী, সে মানুষটি ও বিশ্বাস ভঙ্গ করেছেন বিনা নোটিসে অকালে চলে গেছেন, আজাদের মতো। সে বেদনাবোধ গুলো নিয়েই বরণ করছি এ নতুন বছর।

নতুন দিনের, নতুন স্বপ্নের আলো জ্বেলে আমি ও যাবো বন্ধুদের চিরচেনা পথে।

লেখকঃ
মুক্তিযোদ্ধা দেলোয়ার জাহিদ, নোটারী পাবলিক অব সাস্কাচুয়ান, হিউমান রাইটস এডভোকেট, একজন সাংবাদিক, জাতীয় সংবাদপত্রে নিয়মিত প্রবন্ধ, ফিচার ও স্তম্ভ লেখক। কুমিল্লা প্রেসক্লাব ও কুমিল্লা সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি, বর্তমানে কানাডা’র লয়েড মিনিষ্টার সিটি নিবাসী।

Check Also

কুমিল্লার চান্দিনায় বাসে পেট্রলবোমা : জামায়াত-শিবিরের ৭ নেতাকর্মী জেল হাজতে

কুমিল্লা প্রতিনিধি :– কুমিল্লার চান্দিনায় বাসে পেট্রলবোমা হামলার ঘটনায় আটক জামায়াত-শিবিরের সাত নেতাকর্মী আদালতে জবানবন্দী ...

Leave a Reply