কুমিল্লা সিটি নির্বাচন : ম্যাজিষ্ট্যাটের গাড়িতে যাত্রী

সিরাজুল ইসলাম চৌধুরী,কুমিল্লা :

আর মাত্র ৯দিন পরেই অনুষ্ঠিত হতে যাচ্ছে দেশব্যাপী বহুল আলোচিত কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচন। নির্বাচনের তফসীল ঘোষণার পর আচরণ বিধি লংঘনের অভিযোগে এ পর্যন্ত ৩৯ জনের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে নির্বাচন কমিশন। এদিকে নির্বাচনের মাঠে যারা আচরণ বিধি দেখার দায়িত্বে থাকেন তারাই আচরণ বিধি ভঙ্গ করার প্রমাণ পাওয়া গেছে।

জানা যায়, ভ্রাম্যমাণ আদালতের জন্য নিয়োজিত একটি মাইক্রোবাসে কুমিল্লা সিটি কর্পোরেশন, নির্বাহী ম্যাজিষ্ট্যাট স্টীকার সম্বলিত যার সম্মুখভাবে মোবাইল কোর্ট লেখা নিয়ে বীরদর্পে সোমবার দুপুরে মহানগরীর ছাতিপট্টি এলাকায় ৭/৮ জন যাত্রী নিয়ে চকবাজারের উদ্দেশ্যে এগিয়ে যাচ্ছে। এসময় সন্দেহবশতঃ এ প্রতিবেদক মোবাইল কোর্টের দায়িত্বে নিয়োজিত ওই গাড়িকে সিগন্যাল দিলে গাড়িটি কাশারীপট্টি নামক এলাকায় অনেকটা যানজটে পড়ে থেমে যায়। পরে গাড়ির চালককে জিজ্ঞাসাবাদ করা হলে সে জানায়, সে সার্কিট হাউজে নির্বাহী ম্যাজিষ্ট্যাটকে নামিয়ে দিয়ে চকবাজারে দুপুরের খাবার খেতে যাচ্ছে। এসময় যাত্রীরা তড়িঘড়ি করে ওই গাড়ি থেকে নেমে পড়ে। যাত্রীরা জানায়, তাদের গাড়ি করেই বাসায় যাচ্ছে। গাড়িটি নির্বাচনী কাজে নিয়োজিত থাকায় ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিষ্ট্যাট মোবাইল কোর্ট স্টীকার লাগিয়েছেন। এসময় ওই গাড়ির দায়িত্বে থাকা কুসিক এলাকার ২২, ২৩ ও ২৪ নং ওয়ার্ডের নির্বাহী ম্যাজিষ্ট্যাট শেখ মোহাম্মদ মনিরুল ইসলাম মাসউদকে জানানো হলে তিনি বলেন ড্রাইভার গাড়িটি নিয়ে এক ঘন্টার জন্যে লাঞ্চে গিয়েছে। তবে যাত্রী বহনের বিষয়টি তিনি অবগত নন বলে তিনি জানান। এছাড়াও বিষয়টি জানানোর জন্যে ওই প্রতিবেদককে ধন্যবাদ জানান এবং বলেন এরকম আর হবে না। ম্যাজিষ্ট্যাট ব্যতীত মোবাইল কোর্ট স্টীকার সম্বলিত ওই গাড়ি দেয়া হবে না, প্রয়োজনে কাল থেকে ড্রাইভার রিক্সায় যাবে। তাৎক্ষনিক বিষয়টি রিটার্ণিং অফিসার মোঃ আব্দুল বাতেনকে জানানো হলে তিনি নির্বাহী ম্যাজিষ্ট্যাটদের দায়িত্বে থাকা অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্যাট বা জেলা প্রশাসককে জানানোর জন্য বলেন।

প্রত্যক্ষদর্শীরা জানান, কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচনে যারা আচরণ বিধি দেখার দায়িত্বে থাকেন তাদের গাড়িতেই এমন ঘটনা দুঃখজনক। এ ব্যাপারে নির্বাচন কমিশনকে আরো সতর্কতা দায়িত্ব পালন করতে হবে বলেও মন্থব্য করেন।

এ বিষয়ে ভ্রাম্যমাণ আদালতের দায়িত্বে থাকা অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্যাট সাঈদ মাহবুব খানের সাথে যোগাযোগের চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply