মতলব উত্তরে ১৪টি ইটভাটায় অবাধে পোড়ানো হচ্ছে কাঠ : প্রশাসন নিশ্চুপ

শামসুজ্জামান ডলার, মতলব উত্তর (চাঁদপুর) :

চাঁদপুরের মতলব উত্তর উপজেলায় সরকারের নিয়মনীতির প্রতি তোয়াক্কা না করে ১৪টি ইটভাটায় অবাধে পোড়ানো হচ্ছে কাঠ। ইটভাটায় কাঠ পোঁড়ানো নিষেধ থাকলেও এ নিষেধাজ্ঞা মানছেন না এখানকার ইটভাটা মালিকরা। আর ইটভাটায় পোড়ানোর জন্য কাঠের জোগানে অবাধে নিধন করা হচ্ছে গাছপালা।

ইটভাটাগুলোতে অবাধে কাঠপোড়ানো হলেও গত কয়েক বছরের মধ্যে এই উপজেলার ইটভাটাগুলোতে ম্যাজিষ্ট্রেটের মাধ্যমে কোন অভিযান পরিচালনা করা হয়নি। ফলে ইটভাটাগুলো কাঠপোড়ানোর ব্যাপারে আরো বেশী বেপরোয়া। কিন্তু এ অবস্থার প্রেক্ষিতে প্রশাসনের নিশ্চুপ থাকার কারনে বিষয়টি নিয়ে প্রশ্ন উঠছে বিভিন্ন মহলে।

মতলব উত্তর উপজেলার ইটভাটাগুলো হচ্ছে- ন্যাশনাল ট্রেডার্স ব্রীকর্স, চরপাথালিয়া- প্রোঃ সেলিনা অক্তার, আলমগীর চৌধুরী ব্রীকফিল্ড, চরপাথালিয়া- প্রোঃ আলমগীর চৌধুরী, রৌশনআরা ব্রীকর্স, এনায়েত নগর- প্রোঃ এ্যাডঃ কামরুল ইসলাম, টরকী ব্রীকর্স, চরপাথালিয়া- প্রোঃ কামরুল হাসান, ফাইভ ষ্টার ব্রীকর্স, দুর্গাপুর- প্রোঃ এম এ কুদ্দুস, আরকেবি ব্রীকর্স, দুর্গাপুর- প্রোঃ সাজেদুল হাসান, বসুন্ধরা ব্রীকর্স, মৌটুপী-প্রোঃ খায়রুল হুদা, নিউ সৌদিয়া ব্রীকর্স, খাগুরিয়া- প্রোঃ কালাম ব্যাপারী, এফভিএম, বদরপুর- প্রোঃ নাজিমুদ্দিন চৌধুরী, এইচবিএন, চান্দ্রাকান্দি-প্রোঃ মাহাতাব উদ্দিন, এসবিএম, কালিপুর- প্রোঃ শরীফ উল্যাহ সরকার, বিবিএম ব্রকর্স, কালিপুর-প্রোঃ হারুনুর রশিদ, মেসার্স নাজির চৌধুরী ব্রীকর্স, কালিপুর- প্রোঃ জাফরীল চৌধুরী, বিবিসি ব্রীকর্স, কালিপুর- প্রোঃ মনিরুজ্জামান। এর মধ্যে বসুন্ধরা ব্রীকর্সটি বন্ধ আছে।

গত ১৮ডিসেম্বার রবিবার সরেজমিনে ঘুরে এই উপজেলার অধিকাংশ ইটভাটাগুলোতেই কাঠ পোড়ানোর দৃশ্য লক্ষ্য করা যায়। তবে ইটভাটাগুলোর মধ্যে প্রভাবশালীদের ইটভাটাগুলো কাঠপোড়ানোর ব্যাপারে নিজেদের মধ্যে রীতিমতো যেনো প্রতিযোগীতায় নেমেছে।

এব্যাপারে মতলব উত্তর উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু আলী মোঃ সাজ্জাাদ হোসেনের সাথে কথা হলে তিনি বলেন, ইটভাটায় কাঠপোড়ানোর বিষয়ে অচীরেই মোবাইল কোটের মাধ্যমে ব্যাবস্থা নেয়া হচ্ছে।

Check Also

যে কোনো আন্দোলন-সংগ্রামের জন্য প্রস্তুত থাকতে হবে : বিএনপি

চাঁদপুর প্রতিনিধি :– চাঁদপুর জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সাধারণ সভায় বক্তারা বলেছেন, বিএনপি চেয়ারপার্সন বেগম ...

Leave a Reply