জাতীয় সামাজতান্তিক দল (রব) ফ্রান্স শাখার উদ্দেগ্যে স্বাধীনতার ৪০তম বর্ষপূতি উৎযাপন

মো: খালেদ বিন রহমান (প্যারিস থেকে) :

গত ১৮/১২/২০১১ তারিখ রোজ রবিবার বাংলাদেশ স্বাধীনতার ৪০তম বর্ষপূতি উপলক্ষ্যে এক আলোচনা সভার আয়োজন করে জাতীয় সমাজতান্তিক দল ,জাসদ (ফ্রান্স শাখা)। বিকাল ৫টার দিকে প্যারিসের ওভার ভিলা-কেতসীমার চিকেন পয়েন্ট হল রুমে বক্তরা ৪০ বছরে বাংলাদেশের প্রাপ্তি-অপ্রাপ্তির কথা তুলে ধরেন ।

মুক্তিযুদ্ধে ৩০ লাখ শহীদ এর স্মরনে ১মিনিট নীরবতা পালনের মধ্য দিয়ে আলোচনা সভা শুরু করেন জেএসডি রব সমর্থিত ফোরাম এর সভাপতি জনাব ইমরান আহম্মেদ । কামাল চৌধুরী পরিচালনায় আলোচনা সভায় বক্তারা বলেন জনাব সিরাজুল আলম খান, জনাব আ স ম আবদুর রব, মৃত কাজী আরিফ , জনাব শাহজাহান সিরাজ, জনাব আবদুর রাজ্জক প্রমুখ ‘নিউক্লিয়াস ‘ গঠন করে । এসব জাসদ নেতাদের হাত ধরেই বাংলাদেশ স্বাধীনতা অর্জন করে । স্বাধীনতার ৪০ বছর পার হয়ে গেল , আমরা কি পেয়েছি ? ১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর থেকে আজ পর্যন্ত আমরা ভৌগলিক স্বাধীনতা ছাড়া আর কিছু্ই পায়নি । আজ পর্যন্ত আমরা অর্থনৈতিক মুক্তি পায়নি, গনমাধ্যম স্বাধীনভাবে কাজ করতে পারছে না , গনতন্ত্র আজ হুমকির মুখে ইত্যাদি । এখনও আমাদের দেশে বৃটিশ ও পাকিস্থানী আইন বলবৎ আছে । শুধু মাত্র জাসদের ১০ দফা বাস্তবায়নের মাধ্যমে এগুলো থেকে মুক্তি সম্বভ । আলোচলা সভায় বক্তব্য দেন জাসদ ফ্রান্স শাখার সভাপতি জনাব ইমরান আহম্মেদ , দপ্তর সম্পাদক কামাল চৌধুরী , যুগ্ন সাধারন সম্পাদক নাছির উদ্দিন , সদস্য কাজী লুতফুর কবির চৌধুরী , মাসুম ,রিয়াজ চৌধুরী প্রমুখ ।

সা: সম্পাদক জনাব রেজাউল করিম মাসুদ বক্তব্য শেষে ফ্রান্স জাসদ শাখার উদ্দেগ্যে একটি ম্যাগাজিন প্রকাশের ঘোষনা দেন এবং সকল বাংলাদেশীদের কাছে লেখার আহব্বান করেন । এছাড়াও শুভেচ্ছা বক্তব্য দেন জনাব জসিম উদ্দিন ভুইয়া (কুমিল্লা জেলা জাসদের যুগ্ন সা: সম্পাদক) , রিয়াদ মজুমদার ,আল আমিন প্রমুখ ।

Check Also

রিয়াদে জ্যাবের ‘অমর একুশে’ আলোচনা সভা অনুষ্ঠিত

ষ্টাফ রির্পোটার :– “অমর একুশের চেতনায় গন মানুষের মনে জেগে উঠুক উজ্জলতা উৎকৃষ্টতা” শীর্ষক আলোচনা ...

Leave a Reply