ভারতীয় দ্বৈত ভোটারদের তালিকা থেকে বাদ দিতে হাইকোর্টের নির্দেশ

কুমিল্লা প্রতিনিধি :

আসন্ন কুমিল্লা সিটি নির্বাচনে ভোটার তালিকা থেকে ভারতীয় হিন্দু দ্বৈত ভোটারদের ভোটার তালিকা থেকে আগামী এক সপ্তাহের মধ্যে বাদ দিতে নির্বাচন কমিশনের প্রতি নির্দেশ দিয়েছে হাইকোর্ট। বিচারপতি মির্জা হোসাইন হায়দার ও বিচারপতি মোঃ মজিবুর রহমান মিয়া সমন্বয়ে গঠিত সুপ্রীম কোর্টের হাইকোর্ট বিভাগের অবকাশকালীন বেঞ্চ গতকাল সোমবার এ আদেশ প্রদান করে।

জানা যায় কুসিক নির্বাচনে ‘দোয়াত কলাম’ প্রতীকের মেয়র প্রার্থী মোঃ সালমান সাইদের দায়েরকৃত এক রীট পিটিশনের উপর আদালত এই আদেশ দেন। রীট আবেদনকারীর পক্ষে মামলা পরিচালনা করেন সিনিয়র এডভোকেট ব্যারিস্টার রফিক-উল হক ও ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল। সরকার পক্ষে ছিলেন অতিরিক্ত এর্টনী জেনারেল এডভোকেট এম.কে.রহমান। রীট পিটিশনে অভিযোগ করা হয় অসংখ্য ভারতীয় নাগরিক আসন্ন কুসিক নির্বাচনের জন্য প্রকাশিত ভোটার তালিকায় ভোটার হিসাবে অন্তর্ভুক্ত করা হয়েছে। আদালতে ভারতীয় ভোটার তালিকা ও বাংলাদেশের ভোটার তালিকা দেখিয়ে বলা হয়, কুমিল্লা সিটি এলাকার ১১নং ওয়ার্ডের মনোহরপুর এলাকার পীযুষ কুমার রাহা এবং তার পুত্র প্রিতম কুমার রাহা সহ কমপক্ষে ৫ (পাঁচ) জন ভারতীয় নাগরিক বাংলাদেশের ভোটার তালিকায় অন্তর্তুক্ত হয়েছেন। এ ধরনের ভিনদেশী নাগরিকের বাংলাদেশে ভোটার হওয়ার আরো অসংখ্য উদাহরন থাকতে পারে। বিষয়টি রিটানিং অফিসার ও নির্বাচন কমিশনারকে অবহিত করা হলেও অদ্যবধি ভোটার তালিকা থেকে তাদেরকে বাদ দেয়া হয়নি। এ পরিস্থিতিতে ভোটার তালিকা সংশোধন ছাড়া ঘোষিত তফসিল অনুযায়ী নির্বাচন হলে নির্বাচনই বেআইনী ও অবৈধ হয়ে পড়বে। আদালত রীট আবেদনকারীর বক্তব্য গ্রহন করে আগামী এক সপ্তাহের মধ্যে রীট মতে বিদেশী নাগরিকদের ভোটার তালিকা থেকে বাদ দিয়ে ভোটার তালিকা আইন, ২০০৯ এর ১৫ ধারা মতে ভোটার তালিকা সংশোধনের জন্য নির্বাচন কমিশনকে নির্দেশ দেন। এর আগে ওই রিট আবেদনকারী একই বিষয়ে প্রতিকার চেয়ে গত ১১ ডিসেম্বর প্রধান নির্বাচন কমিশনার ও জেলা রিটানির্ং অফিসার বরাবরে আবেদন করেছিলেন। তবে এ বিষয়ে পীযুষ কুমার রাহা জানান তার বিরুদ্ধে একটি মহল অপপ্রচার চালাচ্ছে। রিট আবেদনকারী সালমান সাঈদ সোমবার সন্ধ্যায় জানান এ ধরনের ভোটার তালিকা দিয়ে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply