বিস্তীর্ন মাঠ জুড়ে সরিষার ক্ষেত : মতলবে ৭৫০ হেক্টর জমিতে সরিষার আবাদ

শামসুজ্জামান ডলার, মতলব উত্তর (চাঁদপুর):

চাঁদপুরের মতলব উত্তর উপজেলায় এবার সরিষার আবাদ হয়েছে ৭৫০ হেক্টর জমিতে। কৃষকরা জানায়, এবার রোপা আমন ক্ষেত পানির অভাবে নষ্ট হয়ে যাওয়ায় অনেক কৃষক সে ক্ষেত ভেঙ্গে আগাম সরিষার আবাদ করেছে। কম পরিশ্রম ও রোগ বালাই কম হওয়া এবং গত মৌসুমে ভাল মূল্য পাওয়ায় এবারও অনেক কৃষক আগাম জাতের সরিষার আবাদ করেছেন। তাছাড়া আগাম জাতের সরিষার আবাদ করেও পরে ইরি- বোরো লাগানো যাচ্ছে। তাইতো, উপজেলার ফসলী জমির বিস্তীর্ন মাঠজুরে সরিষার ফুল ফুটে আছে যা দেখে চোখ জুড়ে যায়। বর্তমানে মাঠ জুড়ে সরিষা ক্ষেতে হলুদ ফুল আসতে শুরু করেছে। আর ফুল আসার পর বৃষ্টি না হলে এবারেও সরিষার বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে। উপজেলার ফরাজীকান্দী, জহিরাবাদ, মহনপুর, নাউরী, ছেংগারচর, ষাটনল, সুজাতপুরসহ বেশকিছু অঞ্চলে এবার সরিষার আবাদ লক্ষ্য করা যায়। আর বেশীর ভাগই হয়েছে বারি-৬, বারি-৯, বারি-১৫ ও টরি-৭ জাতের সরিষার আবাদ। উপজেলা কৃষি অফিস এ উপজেলায় এবার ৭৫০ হেক্টর জমিতে সরিষার আবাদের লক্ষ্যমাত্রা ধরলেও বাস্তবে আবাদ হয়েছে আরো বেশী। কারন হিসাবে জানাযায়, কৃষি পরিবারগুলো তাদের পরিবারের তৈলের চাহিদা পুরন ও অধিক মুনাফার কারনেই দিন দিন সরিষার আবাদ বেশী করছে।

চরউমেদ এলাকার কৃষক মহন মিয়া বলেন, এইবার সরিষা খেতে অহনো পোকা লাগেনাই, আবহাওয়াও বালা আছে। আশাকরি এমন থাকলে ফলন ভালাই অইবো।

উপজেলা কৃষি কর্মকর্তা ছাইফুল আলম বলেন, অনুকুল আবহাওয়া ও ক্ষেতে পোকার আক্রমন না হলে এবার সরিষার বাম্পার ফলন হবে বলে আশা করছি।

Check Also

যে কোনো আন্দোলন-সংগ্রামের জন্য প্রস্তুত থাকতে হবে : বিএনপি

চাঁদপুর প্রতিনিধি :– চাঁদপুর জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সাধারণ সভায় বক্তারা বলেছেন, বিএনপি চেয়ারপার্সন বেগম ...

Leave a Reply