মতলবে মোহনপুর সরকারী প্রাথমিক বিদ্যালয় ভবনে পুলিশ ফাঁড়ি :শিক্ষা কার্যক্রম ব্যহত

শামসুজ্জামান ডলার, মতলব উত্তর (চাঁদপুর) :

চাঁদপুরের মতলব উত্তর উপজেলার ৬১নং মোহনপুর সরকারী প্রাথমিক বিদ্যালয় ভবনে স্থানীয় মোহনপুর পুলিশ ফাঁড়িটি থাকায় মারাত্বকভাবে ব্যহত হচ্ছে স্কুলটির শিক্ষা কার্যক্রম। স্কুলটিতে ২৯২জন শিক্ষার্থী রয়েছে। এর মধ্যে শিশু শ্রেনীতে ২৭জন, ১ম শ্রেনীতে ৩৯জন, ২য় শ্রেনীতে ৬২জন, ৩য় শ্রেনীতে ৫৪জন, ৪র্থ শ্রেনীতে ৪৭জন এবং ৫ম শ্রেনীতে ৬৩জন শিক্ষার্থী রয়েছে।আর শিক্ষক আছেন ৭জন। গত ২০০২ সাল থেকে মোহনপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ২কক্ষের ভবনটি মোহনপুর পুলিশ ফাঁড়ি হিসাবে ব্যবহার হচ্ছে। দীর্ঘ্যদিন স্কুলের পুরনো অন্য ভবনটিতে শিক্ষা কার্যক্রম কোনভাবে চালিয়ে নেয়া গেছে। কিন্তু গত ১৪মার্চ স্কুলের জরাজীর্ন পুরনো ভবনটি বিক্রি হয়ে গেলে বর্তমানে শিক্ষার্থীদের পাঠদান কার্যক্রম অনিশ্চিত হয়ে পড়ে। স্থানীয় মোহনপুর ইউপি’র চেয়ারম্যান বাবুল চৌধুরীর উদ্যোগে স্থানীয় দশানী-মোহনপুর উচ্চ বিদ্যালয়ে সকাল ৭টা থেকে ১০টা পর্যন্ত সাময়িকভাবে শিক্ষা কার্যক্রম পরিচালনার ব্যবস্থা করে দেন।

গ্রামাঞ্চলের দরিদ্র পরিবারের যে শিশুরা সকার ৯.৩০-এর ক্লাশে আসতে অভ্যস্ত সে শিশুদের পক্ষে সকাল ৭টার মধ্যে স্কুলে আসা খুবই কষ্টসাধ্য বলে জানান কয়েকজন অভিভাবক। আর সকাল ৭টায় ক্লাশ শুরু করার কারনে প্রথম দিকের ক্লাশ গুলোতে উপস্থিতির সংখ্যা খুবই কম হচ্ছে।

স্কুলের প্রধান শিক্ষিকা কোহিনুর অক্তার বলেন, স্থানীয় সকলের সহযোগীতায় আপাতত স্কুলটি চালিয়ে নিচ্ছি। তবে নতুন ভবন নির্মান ও পুলিশ ফাঁড়ির নিকট থাকা ভবনটি ফিরত পাবার ব্যপারে উর্ধতন কর্তপক্ষের নিকট যোগাযোগ করেযাচ্ছি।

এব্যপারে উপজেলা শিক্ষা অফিসার মনিরুল হক বলেন, ঐ পুলিশ ফাঁড়িকে চিঠি দেয়া হয়েছে শিশুদের লেখাপড়ার স্বার্থে ভবনটি তাদের ফিরিয়ে দেয়ার জন্য।

এ ব্যপারে মতলব উত্তর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা রুস্তম আলী শিকদার পিপিএম বলেন, যতদ্রুত সম্ভব নিকটস্থ কোন একটি বাড়ী ভাড়া করে পুলিশ ফাঁড়িটি সেখানে নিয়ে যাওয়ার চেষ্টা করছি।

Check Also

যে কোনো আন্দোলন-সংগ্রামের জন্য প্রস্তুত থাকতে হবে : বিএনপি

চাঁদপুর প্রতিনিধি :– চাঁদপুর জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সাধারণ সভায় বক্তারা বলেছেন, বিএনপি চেয়ারপার্সন বেগম ...

Leave a Reply