ইভিএম-এ ভোট কারচুপি সম্ভব নয়: সাখাওয়াত হোসেন

কুমিল্লা, ২৮ নভেম্বর ২০১১ (কুমিল্লাওয়েব ডট কম) :

সাখাওয়াত হোসেন
ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট কারচুপির কোন সুযোগ নেই বলে দাবি করেছেন নির্বাচন কমিশনার এম সাখাওয়াত হোসেন। তিনি বলেন, যারা ভোট কারচুপি করতে চায় তারাই ইভিএম পদ্ধতির বিরোধিতা করছে। কারণ এই পদ্ধতিতে ব্যালট বাক্স ছিনতাই কিংবা ভোট কারচুপি করা সম্ভব নয়।

সোমবার দুপুরে কুমিল্লায় রিটার্নিং অফিসারের কার্যালয়ে কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচনে সম্ভাব্য মেয়র, কাউন্সিলর প্রার্থী ও স্থানীয় বিশিষ্টজনদের সাথে আয়োজিত মতবিনিময় সাখাওয়াত এসব কথা বলেন।

তিনি বলেন, ‘নির্বাচন নিয়ে অপপ্রচারকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে। যারা অপপ্রচার চালাচ্ছেন তারা আমাদের সামনে এসে দেখিয়ে দিন কোথায় ত্রুটি আছে। প্রমাণ দিতে পারলে ইসি এ নিয়ে আর কোন কথা বলবে না।’ কুসিক নির্বাচনে সেনাবাহিনী মোতায়েনের বিষয়ে সাখাওয়াত বলেন, র‍্যাবের অধিকাংশ সদস্য সেনাবাহিনী থেকে নেয়া। তাই আলাদাভাবে সেনাবাহিনী মোতায়েনের প্রয়োজন নেই।

আইন-শৃঙ্খলার বিষয়ে আশ্বস্ত করে তিনি বলেন, কুমিল্লা একটি ছোট সিটি করপোরেশন। ভোটার সংখ্যা মাত্র এক লাখ ৬৯ হাজার। নির্বাচনে র‍্যাব সদস্যসহ আইন-শৃঙ্খলা বাহিনীর সাড়ে তিন হাজার সদস্য এবং ২৭ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট মাঠে থাকবেন।’ নির্বাচন কমিশনার বলেন, কুমিল্লা সিটি করপোরেশনে ওয়ার্ডের সংখ্যা কম তাই এখানে শতভাগ ইভিএম পদ্ধতি ব্যবহারের সিদ্ধান্ত নেয়া হয়েছে। এ সময় তিনি ভোটারদের উদ্দেশে বলেন, যারা সন্ত্রাসী নিয়ে নির্বাচনের প্রচারণা চালাবে তাদের ভোট দিবেন না।

প্রার্থীদের উদ্দেশ করে সাখাওয়াত বলেন, জনগণ এখন অনেক সচেতন। তাদেরকে টুইনটাওয়ার নির্মাণ কিংবা দুধের কিংবা মধুর নহর বইয়ে দেয়ার কথা বলে প্রভাবিত করা যাবে না। স্থানীয় সরকার নির্বাচনে দলীয় প্রার্থী নির্ধারণে প্রধানমন্ত্রী ও বিরোধীদলীয় নেতার ঢাকায় বৈঠক করা বিষয়ে তিনি বলেন, দেশের রাজনীতিতে তারা উভয়ে গুরুত্বপূর্ণ ব্যক্তি। তাদের উচিত স্থানীয় সরকার নির্বাচনকে দলীয় নির্বাচনে রূপ না দেয়া।

এর আগে সকালে জেলা প্রশাসকের কার্যালয়ে নিবার্চন সংশ্লিষ্ট সরকারি কর্মকর্তাদের সাথে এক মতবিনিময় সভায়ও বক্তব্য রাখেন তিনি।

কুমিল্লা জেলা প্রশাসক মো. রেজাউল আহসানের সভাপতিত্বে সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- কুমিল্লা জেলা পুলিশ সুপার মো. মোখলেছুর রহমান, কুমিল্লা সিটি কপোরেশনের রিটার্নিং কর্মকর্তা ও কুমিল্লা অঞ্চলের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. আবদুল বাতেন প্রমুখ।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply