কুসিক নির্বাচনে ইভিএম বাতিল ও সেনা মোতায়েনের দাবিতে রিটার্নিং অফিসার বরারব বিএনপির স্মারক লিপি

সিরাজুল ইসলাম চৌধুরী,কুমিলা:

কুমিল্লা সিটি কর্পোরেশন (কুসিক) নির্বাচনে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) বাতিল ও সেনা মোতায়েনের দাবিতে কুসিক নির্বাচনের রিটার্নিং অফিসার মোঃ আব্দুল বাতেন বরাবর স্মারকলিপি দিয়েছে কুমিল্লা দক্ষিণ জেলা বিএনপি। গতকাল শনিবার সকালে রিটার্নিং অফিসারের কার্যালয়ে সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের দাবি করে এই স্বারক লিপি দেয়া হয়েছে। দক্ষিন জেলা বিএনপির সভাপতি বেগম রাবেয়া চৌধুরী ও সাধারন সম্পাদক আমিন উর রশিদ ইয়াসিন স্বাক্ষরিত দুই পৃষ্ঠার স্মারকলিপিতে নির্বাচন কমিশনের কাছে বিভিন্ন দাবি তুলে ধরা হয়। এ সময় জেলা বিএনপির নেতাকর্র্মীরা উপস্থিত ছিল। ২৫ নভেম্বর শুক্রবার সকালে একই দাবিতে কুসিক নির্বাচনে কারচুপির আশংকা করে সংবাদ সম্মেলন করে কুমিল্লা জেলা বিএনপি। সেদিনই ইভিএম পদ্ধতি বাতিল ও সেনা মোতায়েনের দাবি করা হয় এবং এ সকল দাবি না মানা হলে নির্বাচন বর্জনের কথা বলে বিএনপি। এর একদিন পর রিটার্নিং অফিসার বরারব স্মারকলিপি দেয় বিএনপি। স্বারক লিপিতে বলা হয় কোটি টাকা খরচ করে এই নির্বাচন কমিশনই স্বচ্ছ ব্যালট বক্স তৈরি করে, যেগুলো এখন বাদ দিয়ে ইভিএম ব্যবহারের সিদ্ধান্তে কারচুপির আশংকা করছে বিএনপি। নির্বাচন সুষ্ঠু করতে নির্বাচন কমিশন সেনা বাহিনী মোতায়েনের জন্য সরকারকে চিঠি দেয়ার পরও সরকারের পক্ষ থেকে কিছুই করা হয়নি। এ ব্যপারে নির্বাচন কমিশনকে কোন জবাবও দেয়নি সরকারের পক্ষ থেকে।

স্মারক লিপিতে আরো বলা হয় দেশের বৃহত্তম রাজনৈতিক দল বিএনপির দাবি না মেনে কমিশন নির্বাচন অনুষ্ঠিত করলে এই প্রহসনের নির্বাচন জনগণ বর্জন করবে, এই অনিবার্য পরিণতির দায়ভার সিইসিইকে নিতে হবে। ইভিএম পদ্ধতি সর্ম্পকে জনগণ কিছুই জানেনা। এই পদ্ধতি নাসিক নির্বাচনে ব্যবহারে অনেক ত্র“টি বিচ্যুতি পরিলক্ষিত হয়েছে। ষড়যন্ত্র করে বিএনপিকে ক্ষতিগ্রস্ত করতে খেয়াল খুশি মতো নির্বাচনের সকল সিদ্ধান্ত নিচ্ছে কমিশন। এই পদ্ধতিতে পোলিং অফিসারদের সাথে সমঝোতার মাধ্যমে এক ব্যক্তি একের অধিক যত খুশি ভোট দিতে পারবে। তাই বিএনপি এই পদ্ধতির বিরোধিতা করে আসছে। এই পদ্ধতি চালু রাখার পাশাপাশি সেনাবাহিনী মোতায়েন না করে ইসি বির্তকিত হয়েছে।

স্মারক লিপিতে অবাধ,নিরপেক্ষ ও অর্থবহ নির্বাচন নিশ্চিত করার স্বার্থে কুসিক নির্বাচনে সেনাবাহিনী নিয়োগের দাবি এবং ইভিএম পদ্ধতি বাতিলের দাবিতে ব্যাপক প্রচারনা চালানোর ঘোষনা দেয় জেলা বিএনপি।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply