উৎসবমুখর পরিবেশে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা সম্পন্ন

এম আহসান হাবীব, কুবি প্রতিনিধি :

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) সকল বিভাগে ২০১০-১১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণীর ভর্তি পরীক্ষা শুক্রবার যথাযথভাবে সম্পন্ন হয়েছে। এ বছরের ভর্তি পরীক্ষায় ১৪ টি বিভাগে ৭০০ আসনের বিপরীতে মোট ২৩ হাজার ৯ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করেছে। সারাদেশ থেকে আগত বিপুল সংখ্যক পরীক্ষার্থী ও অভিভাবকের পদচারনায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস, কোটবাড়ী এলাকা ও পুরো কুমিল্লা শহর ছিল লোকে লোকারণ্য। ভর্তিযোদ্ধাদের আবাসনসহ নানা সহযোগিতায় বৃহস্পতিবার বিকেল থেকে পুরো ক্যাম্পাসে বিরাজ করছিল উৎসবমুখর পরিবেশ। ভর্তি পরীক্ষা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও ক্যাম্পাস সংলগ্ন বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অনুষ্ঠিত হয়।

ভর্তি কমিটি ও জনসংযোগ অফিস সূত্রে জানা যায়, এবার কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় সারাদেশ থেকে বিপুল সাড়া পরিলক্ষিত হয়। রেকর্ডসংখ্যক পরীক্ষার্থী এবারের ভর্তি পরীক্ষায় অংশ নেয়। ব্যবসায় প্রশাসন অনুষদে প্রতি আসনের জন্য হাড্ডাহাড্ডি লড়াইয়ে অবতীর্ণ হয় প্রায় ৬৯ জন পরীক্ষার্থী, যা দেশের যেকোন বিশ্ববিদ্যালয়ের তুলনায় অত্যধিক। এছাড়া কলা, মানবিক ও সমাজবিজ্ঞান অনুষদে প্রতি আসনে প্রতিদ্বন্দ্বিতা করেছে ২৮ জন পরীক্ষার্থী । বিজ্ঞান অনুষদে প্রতি আসনের জন্য ১৬ জন পরিক্ষার্থী এবং সম্মিলিত অনুষদে আসনপ্রতি লড়াই হয়েছে ৩৫ জনের।

ভর্তি পরীক্ষায় বিপুল অংশগ্রহণ প্রসঙ্গে উপাচার্য প্রফেসর ড. আমির হোসেন খান বলেন, কুমিল্লা বিশ্ববিদ্যালয় ধীরে ধীরে তার ইমেজ সংকট কাটিয়ে ওঠায় অনেকেই কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় অংশ নিতে আগ্রহী হয়েছে। এবারের ভর্তি পরীক্ষা অত্যন্ত সুষ্ঠু, সুন্দর ও আনন্দঘন পরিবেশে সম্পন্ন হয়েছে। আজকের মধ্যেই ফলাফল প্রকাশ করতে পারবেন বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

সহায়তায় হাত

ভর্তি পরীক্ষার সময় আইনশৃঙ্খলা রক্ষা, ভর্তি পরীক্ষার্থীদের ভোগান্তি হ্রাস ও অন্যান্য সহযোগিতায় আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, বিএনসিসি বিশ্ববিদ্যালয় প্লাটুন, স্টুডেন্ট ওয়েলফেয়ার এসোসিয়েশন, বহুমাত্রিক সাংস্কৃতিক সংগঠন, স্টুডেন্ট ইউনিটি, বন্ধন সাহিত্য সাংস্কৃতিক সংসদ, এডভাইস কোচিং, বিভিন্ন এলাকাভিত্তিক সংগঠনসহ সাধারণ ছাত্রছাত্রীরা ব্যাপক ও উদারভাবে সহায়তার হাত বাড়িয়ে দেয়। এক্ষেত্রে বিএনসিসি ক্যাডেটদের ভূমিকা ছিল ব্যাপক প্রশংসনীয়।

ছাত্রলীগের মিছিল

ভর্তিচ্ছু নবীনদের স্বাগত জানিয়ে ক্যাম্পাস সম্মুখ ও কোটবাড়ীতে শুভেচ্ছা মিছিল করে স্টুডেন্ট ওয়েলফেয়ার এসোসিয়েশন তথা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ। এছাড়া প্রতিটি কেন্দ্রের সামনে ছাত্রলীগের কর্মীরা নবীনদের বিভিন্ন তথ্য প্রদান করে ও শুভেচ্ছা জানায়। মিছিলসহ সামগ্রিক কর্মকান্ডের নেতৃত্ব দেন ও তত্ত্বাবধান করেন ছাত্রলীগ নেতা মাহমুদুর রহমান মাসুম, আলআমিন অর্নব, সৈয়দ শাহরিয়া মাহমুদ, ফয়সাল আরেফিন, মহিউদ্দিন মাহি ও ইলিয়াস হোসেন সবুজ প্রমুখ।

ছাত্রদলের মিছিল

কুমিল্লা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের ব্যানারে খালেদা জিয়ার পক্ষ থেকে পরীক্ষার্থীদের স্বাগত জানিয়ে মিছিল করা হয়। মিছিলে নেতৃত্ব দেন বিশ্বদ্যিালয় ছাত্রদল নেতা নুরুল আলম চৌধুরী নোমান, শামিম আল অজিজ লেলিন, আবু ইউসুফ, সাখাওয়াত হোসেন বাবু, ফাহিম রাব্বি, মাসুদ রানা। মিছিলটি বিশ্বদ্যিালয় ক্যাম্পাস, পলিটেকনিক ইন্সস্টিটিউট, ল্যাবরেটরী স্কুল, বিএড কলেজ ও কুমিলা ক্যাডেট কলেজ এলাকা প্রদক্ষিন করে।

যানবাহন সংকট ও যানজট

ভর্তি পরীক্ষায় বিপুল সংখ্যক পরীক্ষার্থী ও অভিভাবকের যাতায়াতের ফলে বিশ্ববিদ্যালয় ও কোটবাড়ী এলাকায় সারাদিনব্যাপী তীব্র যানজটের সৃষ্টি হয়। যানবাহনের অপ্রতুলতার কারণেও সংকটে পড়তে হয় অনেককে। তীব্র যানজটের কারনে বেশ কয়েকজন পরীক্ষার্থী যথাসময়ে পরীক্ষায় অংশগ্রহণেও ব্যর্থ হয় বলে জানা যায়। পরীক্ষাশেষে অনেককেই কোটবাড়ী বিশ্বরোড এমনকি শহর পর্যন্ত হেঁটে শহরে পৌঁছতে হয়। এছাড়াও সিএনজি ও অটোরিকশায় অধিক ভাড়া আদায়েরও অভিযোগ পাওয়া যায়।

Check Also

কুবি সাংবাদিক সমিতির অভিষেক অনুষ্ঠান পালিত

মো শরীফুল ইসলাম,কুবি :– বর্ণাঢ্য শোভাযাত্রা, আলোচনা সভা ও স্মারক গ্রন্থের মোড়ক উন্মোচনের মধ্য দিয়ে ...

Leave a Reply