কুমিল্লা সিটির জটিলতা নিরসনে স্থানীয় সরকারকে চিঠি দেবে ইসি

কুমিল্লা, ১৫ নভেম্বর ২০১১ (কুমিল্লাওয়েব ডট কম) :
কুমিল্লা সিটি করপোরেশনের দুটি ওয়ার্ডের সীমানা নিয়ে যে জটিলতা দেখা দিয়েছে, তা ২০ নভেম্বরের মধ্যে নিস্পত্তির জন্য স্থানীয় সরকার বিভাগকে চিঠি দিচ্ছে নির্বাচন কমিশন। আগামীকাল বুধবার এ চিঠি পাঠানো হতে পারে। মঙ্গলবার নির্বাচন কমিশনার মুহাম্মদ ছহুল হোসাইন সাংবাদিকদের এ তথ্য জানান।

কমিশন সচিবালয় সূত্র জানায়, কুমিল্লার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার প্রতিবেদনের ভিত্তিতে আজ কমিশনের বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়। ৯ নভেম্বর স্থানীয় সরকার বিভাগ কুমিল্লা সিটির সীমানা নির্ধারণ করে গেজেট প্রকাশ করলেও আনুষ্ঠানিকভাবে তার কপি এখনো নির্বাচন কমিশনে পাঠায়নি। তবে কমিশন নিজেদের উদ্যোগে গেজেটের কপি সংগ্রহ করেছে।

কুমিল্লার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার প্রতিবেদনে বলা হয়েছে, দুটি পৌরসভার সমন্বয়ে নবগঠিত সিটি করপোরেশনকে এর আগে বিভাজিত ওয়ার্ডের সীমানা অক্ষুণ্ন রেখে একীভূত করে ২৭টি ওয়ার্ডে ও নয়টি সংরক্ষিত আসনের ওয়ার্ডে ভাগ করে প্রাথমিক তালিকা প্রকাশ করা হয়। সীমানা নির্ধারণে প্রস্তুত করা প্রাথমিক ওয়ার্ড তালিকায় ওই সীমানা/চৌহদ্দি হুবহু অনুসরণ করে প্রকাশ করা হয়। কিন্তু প্রকাশিত ওয়ার্ডভিত্তিক সীমানার গেজেটে তার ব্যতিক্রম পাওয়া যায়।

কমিশন সচিবালয় সূত্র আরও জানায়, কুমিল্লা সিটি করপোরেশনের সীমানা নির্ধারণ কর্মকর্তা ও কুমিল্লার জেলা প্রশাসক রেজাউল আহসান কুমিল্লার সাবেক দুটি পৌরসভার ওয়ার্ড ও চৌহদ্দী অখণ্ড বা বহাল রেখে সিটি করপোরেশনের সীমানা নির্ধারণ করেন। এ বিষয়ে তিনি গত ২০ অক্টোবর স্থানীয় সরকার বিভাগে একটি প্রতিবেদনও পাঠান। কিন্তু স্থানীয় সরকার বিভাগ এ-সংক্রান্ত যে গেজেট প্রকাশ করে, তার সঙ্গে মূল প্রতিবেদনের মিল নেই। গেজেটে ২৪ নম্বর ওয়ার্ডে সঙ্গে লালমাইয়ের আংশিক এবং ২২ নম্বর ওয়ার্ডের সঙ্গে দক্ষিণ গোপীনাথপুরের আংশিক এলাকা যুক্ত করা হয়েছে। কমিশনের মতে, এ অবস্থায় নির্বাচনের তফসিল ঘোষণা করা হলে তা নিয়ে আইনি জটিলতা দেখা দিতে পারে।

জটিলতা সম্পর্কে ছহুল হোসাইন বলেন, স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে মৌখিকভাবে বলা হয়েছে, ‘এটা বড় কোনো সমস্যা নয়। কিন্তু আমরা তাতে সন্তুষ্ট নই। কমিশন মনে করে, তফসিল ঘোষণার আগেই সীমানা-সংক্রান্ত জটিলতা নিরসন করা প্রয়োজন। তা না হলে আইনি জটিলতার আশঙ্কা থেকে যাবে। তাই জটিলতা দ্রুত নিরসনের জন্য মন্ত্রণালয়ের সচিব বরাবর চিঠি পাঠানো হবে। নইলে আইনে নির্ধারিত সময়সীমার মধ্যে নির্বাচন করা সম্ভব হবে না।’

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply