পবিত্র মক্কায় হজ্জের কার্য্যক্রম সম্পন্ন করলেন একলক্ষ বাংলাদেশী হাজী

মফিজুল ইসলাম চৌধুরী :-

ইসলামের পাঁচ বুনিয়াদের মধ্যে একটি হজ্জ । সামর্থ্যবানদের জন্যই পরম করুনাময় ও সর্বশক্তিবান আল্লাহ হজ্জ ফরজ করেছেন । আল্লাহর সেই নির্দেশ পালনের লক্ষে সর্বকালের সর্বাদিক ১,০৫,৮৯৬ হজ্জ ভিসার অনুমোদন পেয়েছিল বাংলাদেশ চলতি ২০১১ ইং মোতাবেক ১৪৩২ হি: হজ্জ মৌসুমে ।

ধর্ম্ মন্ত্রনালয়ের হজ্জ ব্যবস্হাপনা ওয়েব পোর্টাল থেকে প্রাপ্ত তথ্য মতে মক্কা হজ্জ মিশন,মদিনা হজ্জ মিশন সুষ্ঠ সুন্দর ভাবে হাজিদের পবিত্র হজ্জ সম্পন্ন করার জন্য অনেক কার্য্যক্রম গ্রহন করেছেন । এই বছরই তথ্য প্রযুক্তির সেবা বর্ধিত করে মোবাইলের এস.এম.এস এর পাশাপাশি আই.ভি.আর এর মাধ্যমে তথ্য সেবা প্রদান করা হয়েছে ।

বাংলাদেশ থেকে সর্বমোট হজ্জ আবেদনকারী ছিলেন ১,০৭,৩৭২ জন, অনুমোদিত ভিসা প্রাপ্তি ১,০৫,৮৯৬ টি, হজ্জে আগত হাজী ছিলেন ১,০৫,৬১৭ জন । এর মধ্যে সরকারী ব্যবস্হাপনায় ৩৭৯৮ এবং বেসরকারী ব্যবস্হাপনায় ১,০১,৮১৯ জন । ২৯ অক্টোবর’১১ প্রথম হজ্জ ফ্লাইট জেদ্দা বিমান বন্দরে পৌছে । ৫১৮ টি ফ্লাইট হাজীদের বহন করে তার মধ্যে ১১টি সরকারী এবং ৫০৭টি বেসরকারী ফ্লাইট ছিল ।

সর্বশেষ গত ৬ নভেম্বর’১১ পর্যন্ত ৫১ জন হাজী মৃত্যু বরন করেন,মক্কায় ২৯,মদিনায় ১৩, জেদ্দায় ১,মিনায় ৮ জন । এ বছর ৩৫০ টি হজ্জ এজেন্সি হজ্জ যাত্রী ব্যবস্হাপনা করে । হজ্জের ফিরতি ফ্লাইট ১০ ডিসেম্বর পর্যন্ত চলবে বলে জানা যায় ।

Check Also

রিয়াদে জ্যাবের ‘অমর একুশে’ আলোচনা সভা অনুষ্ঠিত

ষ্টাফ রির্পোটার :– “অমর একুশের চেতনায় গন মানুষের মনে জেগে উঠুক উজ্জলতা উৎকৃষ্টতা” শীর্ষক আলোচনা ...

Leave a Reply