টানা দুই দিনের যানজটে ঈদে ঘরমুখো মানুষের চরম ভোগান্তি

মাসুমুর রহমান মাসুদ, স্টাফ রিপোর্টার :

কুমিল্লার দাউদকান্দি থেকে তোলা ছবি
সংস্কার কাজ শুরু করায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে অচলাবস্থা
টানা দুই দিনের যানজটের কারণে দেশের ব্যস্ততম ঢাকা-চট্টগ্রাম মহাসড়েকে অচলাবস্থা বিরাজ করছে। সড়ক ও জনপথ বিভাগ এবং ঠিকাদারী প্রতিষ্ঠান কর্তৃপক্ষের অবহেলা ও বিলম্বিত সিদ্ধান্তের মাশুল দিতে হচ্ছে ঈদে বাড়ি ফেরা যাত্রীদের। গত মঙ্গলবার (১ নভেম্বর) গভীর রাত থেকে গতকাল বৃহস্পতিবার সন্ধ্যা ৬টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত টানা ৪০ ঘন্টার যানজটে চালক, যাত্রী ও পরিবহন শ্রমিকরা অতিষ্ঠ হয়ে পড়েছে। বিড়ম্বনায় পড়েছে কোরবানীর পশু বিক্রেতারা। পশু বাহী যানবাহন নিয়ে এক হাট থেকে অন্য হাটে নিয়ে যেতে পাড়ছেনা তারা। রাস্তায় দিন কেটে যাচ্ছে। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে কুমিল্লার চান্দিনা উপজেলার মাধাইয়া স্টেশনে ১হাজার ফুট এবং চান্দিনা বাস স্টেশনে ৫শত ফুট রাস্তার সংস্কার কাজ ঈদের পূর্ব মুহুর্তে শুরু করায় ওই যানজট সমস্যা সৃষ্টি হয়েছে বলে গাড়ী চালক ও যাত্রীরা অভিযোগ করেন। এদিকে হাইওয়ে পুলিশের অভিযোগ, ঈদের পূর্ব মুহুর্তে সংস্কার কাজ শুরু করায় এবং কিছু চালকরা এলোপাতাড়ি গাড়ি রাখায় যানজট কাটছে না। এছাড়া গত বুধবার ভোর ৫টায় কুমিল্লার দাউদকান্দি উপজেলার ইলিয়টগঞ্জে সড়ক দুর্ঘটনা কবলিত ট্রাক মহাসড়কে উল্টে গেলে যানজট বেড়ে যায়।

কুমিল্লার দাউদকান্দি টোলপ্লাজা সূত্রে জানাগেছে, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে প্রতিদিন গড়ে ১৬ হাজার যানবাহন চলাচল করে। ঈদে যানবাহনের সংখ্যা আরও বেড়ে যায়। সূত্র আরও জানায়, নরসিংদীতে পৌর মেয়র হত্যার প্রতিবাদে ঢাকা-সিলেট রুটের সকল যানবাহন কুমিল্লা হয়ে সিলেট যাওয়ার কারণে প্রতিদিন গড়ে ২৫-২৬ হাজার যানবাহন ওই মহাসড়কে যাতায়াত করছে। ফলে যানজট প্রকট আকার ধারন করেছে।

পণ্যবাহী ট্রাক চালক মো. ফয়েজ গতকাল বৃহস্পতিবার বিকালে জানান, বুধবার রাত ১০টায় চট্টগ্রাম থেকে রওয়ানা করি এখন ৩টা বাজে, মাত্র চান্দিনা’র মাধাইয়া এলাকায় পৌঁছেছি। মাল নিয়ে নারায়ণগঞ্জে কখন পৌঁছতে পারব জানিনা। চৌদ্দগ্রামের মিয়ার বাজার থেকে ছেড়ে আসা পন্যবাহী ট্রাক চালক জাফর জানান, রাত ৪টায় মাল নিয়ে রওয়ানা হয়েছি। প্রায় ১২ ঘন্টা পর চান্দিনায় পৌঁছেছি। যাত্রীবাহী শ্যামলী পরিবহনের চালক আওলাদ হোসেন জানান, রাত সাড়ে ৩টায় ঢাকা থেকে ছেড়ে আসি, এখন সকাল ১০টা বাজে মাত্র চান্দিনায় এসেছি। কুমিল্লা দক্ষিণ জেলা ছাত্রলীগ সাধারণ সম্পাদক জালাল উদ্দিন আহম্মেদ মোবাইলে জানান, ভোর ৬টায় কুমিল্লা থেকে রওয়ানা হয়ে বিকাল ৪টায় ঢাকা পৌঁছেছি।

হাইওয়ে পুলিশের ইলিয়টগঞ্জ ফাঁড়ির সার্জেন্ট আনোয়ারুল ইসলাম জানান, মহাসড়কের কোথাও বড় কোন দুর্ঘটনা নেই। ঈদ পূর্ব মুহুর্তে শুধুমাত্র চান্দিনা অংশে মহাসড়েকের সংস্কার কাজ শুরু করায় যানজট সৃষ্টি হয়েছে। আজ (বৃহস্পতিবার) সংস্কার কাজ শেষ হবে। শুক্রবার থেকে যানচলাচল স্বাভাবিক হবে বলে তিনি জানান।

এব্যাপারে ঠিকাদারি প্রতিষ্ঠান রেজা কনষ্ট্রাকশনের প্রকৌশলী হানিফ জানান, আমরা গত ২ নভেম্বর ভোর ৬টায় এই সংস্কার কাজ শুরু করেছি। কিন্তু আজ (বৃহস্পতিবার) হাইওয়ে পুলিশ সকাল ৯টা থেকে ২টা পর্যন্ত কাজ বন্ধ করে রাখে। পরবর্তীতে আমরা উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশ নিয়ে কাজ শুরু করি।

এব্যাপারে সড়ক ও জনপথ বিভাগের উপসহকারী প্রকৌশলী ফরিদ উদ্দিন জানায়, আমাদের কাজের কারণে কোন যানজট সৃষ্টি হয়নি। এতদিন সংস্কার না করে ঈদের পূর্ব মুহুর্তে কেন সংস্কার করছেন এমন প্রশ্নের উত্তরে তিনি জানান, প্রশাসনিক জটিলতার কারণে এতদিন কাজ বন্ধ ছিল।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply