চান্দিনায় জমে উঠেছে ঈদ বাজার; পশুর হাট, মশলা দোকানে উপচে পড়া ভিড়

মাসুমুর রহমান মাসুদ, স্টাফ রিপোর্টার :

পবিত্র ঈদুল আযহা উপলক্ষে কুমিল্লা’র চান্দিনা উপজেলার বিভিন্ন স্থানে জমে উঠেছে ঈদ বাজার। ৯টি অস্থায়ী পশুর হাটসহ চান্দিনা উপজেলায় ৪০টিরও বেশি স্থানে বসেছে পশুর হাট। সরেজমিনে গতকাল মঙ্গলবার (১নভেম্বর) চান্দিনা উপজেলা সদরের পশুর হাটে ক্রেতাদের উপচে পড়া ভিড় দেখাগেছে। ক্রেতা ও বিক্রেতাদের সাথে কথা বলে জানাগেছে অন্যান্য বছরের তুলনায় এবছর পশুর দাম তেমন বেশি নয়। তবে অনেকেই বলছেন দ্রব্য মূল্যসহ পশুর খাবরের দাম বেশি হওয়ায় বিক্রেতারা পশুর দাম বেশি হাঁকছেন। কিন্তু হাটগুলোতে পর্যাপ্ত পশু থাকায় সহনীয় দামেই বিক্রি করতে বাধ্য হচ্ছেন বিক্রেতারা। এদিকে গতকাল মঙ্গলবার থানা প্রশাসনের পক্ষ জাল টাকা সনাক্তকরন মেশিনসহ নিরাপত্তা ব্যবস্থা জোড়দার করতে পশুর হাটে পুলিশ মোতায়েন করা হয়।

চান্দিনা বাজার ইজারাদার মো. মফিজুল ইসলাম কমিশনার জানান, চান্দিনার ইতিহাসে এ বছরই সর্ববৃহৎ পশুর হাট বসেছে। হাটে জায়গা সংকুলান না হওয়ায় উপজেলা সদরের প্রধান সড়কেও বিক্রেতারা পশু নিয়ে দাঁড়াতে হয়েছে। তবে, পশুর তুলনায় বিক্রি কিছুটা কম। তিনি আরও জানান, মঙ্গলবার বাজারে এক লাখ টাকারও বেশি মূল্যের অনেক গরু বেচা কেনা হয়েছে, ঈদের আগে আগামী শনিবার আর একটি পশুর হাট বসবে। ওই হাট আরও বৃহৎ হবে বলে তিনি জানিয়েছেন।

এদিকে কোরবাণীর গোশত রান্নার প্রধান উপাদান মশলা। মশলা বিক্রির স্থায়ী বাজারের কোন ব্যবস্থা চান্দিনায় না থাকলেও বিক্রেতারা ফুটপাতেই দোকান বসিয়েছেন। ঈদ উপলক্ষ্যে মুদি দোকানীরা দোকানের সামনে আলাদাভাবে মশলা সজ্জিত করে বিক্রি করছেন। গত সপ্তাহে যেসব মশলার দাম কম ছিল এ সপ্তাহে হঠাৎ করে সেসব মশলার দাম বেড়ে গিয়েছে। তবে বিক্রেতারা বলছেন মশলার দাম বাড়লেও তা ক্রয় ক্ষমতার বাইরে নয়। হলুদ, মরিচসহ অন্যান্য মশলার দাম বেড়ে যাওয়ায় নিম্ন ও মধ্যবিত্ত পরিবারের ক্রেতারা বিপাকে পড়েছেন।

Check Also

কুমিল্লার চান্দিনায় বাসে পেট্রলবোমা : জামায়াত-শিবিরের ৭ নেতাকর্মী জেল হাজতে

কুমিল্লা প্রতিনিধি :– কুমিল্লার চান্দিনায় বাসে পেট্রলবোমা হামলার ঘটনায় আটক জামায়াত-শিবিরের সাত নেতাকর্মী আদালতে জবানবন্দী ...

Leave a Reply