বুড়িচংয়ে স্কুল ফিডিং কার্যক্রম স্থানীয় উদ্যোক্তাদের অভাবে ব্যাহত

মোসলেহ উদ্দিন,বুড়িচং (কুমিল্লা):
কুমিল্লার বুড়িচং উপজেলায় প্রাথমিক বিদ্যালয়,মাদ্রাসা ও উচ্চ বিদ্যালয়ে পরিচালনা কমিটির সহযোগিতার অভাবে বর্তমান সরকারের স্কুল ফিডিং কার্যক্রম ২২১টি শিক্ষাপ্রতিষ্ঠানে ব্যহত হচ্ছে। এতে শিক্ষার্থীদের স্কুল মুখী হওয়া, শ্রেনীকক্ষে পাঠগ্রহণে মনোযোগী, স্কুল থেকে ঝড়ে পড়া রোধে সরকারের এই যুগান্তকারী প্রদক্ষেপ আলোর মুখ দেখছে না।

অফিস সুত্রে জানা যায়, ২০১১ সালের শুরুতে বর্তমান সরকার মানব সম্পদ উন্নয়নে প্রথমিক শিক্ষার গুরুত্বপূর্ন ভূমিকার কথা চিন্তা করে অন্যান্য সম্পদের মত মানুষকে জাতীয় সম্পদে সৃষ্টি করার লক্ষ্যে এ উদ্যোগ গ্রহণ করে এবং দেশের সকল প্রাথমিক,মাদ্রাসা ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে স্থানীয় শিক্ষাণুরাগী, সমাজ সেবকদের সহযোগীতায় স্কুল পরিচালনা কমিটি স্কুল ফিডিং/ মিড ডে মিল কার্যক্রম ব্যবস্থা চালু করার নির্দেশ দেন। এই নির্দেশ পেয়ে স্থানীয় উপজেলা প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা অফিস যথাসময়ে সকল স্কুলকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য জানান। কিন্তু দুঃখ জনক হলেও সত্য, বুড়িচং উপজেলায় সরকারী প্রাথমিক বিদ্যালয় ৭৩টি, রেজিঃ প্রাথমিক বিদ্যালয় ৬৪টি, বেসরকারী প্রাথমিক বিদ্যালয় ৪টির মধ্যে একমাত্র উপজেলার মোকাম ইউনিয়নের কাবিলা হাজী জুনাব আলী রেজিঃ বেসরকারী প্রাথমিক বিদ্যালয়ে গত ৩০ জুলাই ২০১১ বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা ফয়জুন নেসা সিমার একান্ত প্রচেষ্টায় এ কার্যক্রম শুরু হয়। এই ব্যাপারে তিনি জানায়, ছাত্রজীবনে আমার খুব স্বপ্ন ছিল আর্দশ শিক্ষক হব এবং আমার প্রতিষ্ঠান হবে দেশের সেরা ও প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা সু-শিক্ষায় শিক্ষিত ও দেশপ্রেমিক নাগরিক হয়ে দেশ ও বিদেশের সর্বোচ্চ স্থান অর্জন করে সেবা দিবে।এছাড়া উপজেলার ৪৭টি উচ্চ বিদ্যালয় ও ৩৩টি মাদ্রাসার মধ্যে কোন শিক্ষাপ্রতিষ্ঠানেই এই কার্যক্রম চালু হয়নি। তবে, বুড়িচং আনন্দ পাইলট সরকারী উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক রৌশন আলী জানান, প্রত্যেক শিক্ষার্থী থেকে প্রতিমাসে ৫০ টাকা নিয়ে বৃপস্পতিবার ব্যতিত প্রত্যেহ দুপুরে মিড ডে মিল কার্যক্রম চালু রয়েছে।

বুড়িচং আর্দশ সরকারী প্রাথমিক বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি বাবু বিষ্ণু কুমার ভাট্টাচার্য বলেন, এ ব্যাপারে আমি অবগত হয়েছি, এলাকার হিতৈশি ব্যক্তিদের সাথে যোগাযোগ করে ব্যবস্থা নিব। খাড়াতাইয়া ফাজিল মাদ্রাসা ও আগানগর রেজিঃ প্রাথমিক বিদ্যালয়ের পরিচালনা কমিটির সভাপতি ও ষোলনল ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি মোঃ সিরাজুল ইসলাম বলেন, এই কার্যক্রম সম্পর্কে আমি কি করতে পারি, আমাকে কি করতে হবে? উপজেলা শিক্ষা অফিসে যোগাযোগ করে প্রয়োজনীয় ব্যবস্থা নিব। বুড়িচং কালী নারায়ন বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা ফিরোজা বেগম জানান, তিনি বিষয়টি অবগত আছেন, তবে স্থানীয় সমাজসেবকদের সহযোগীতার অভাবে তিনি তার স্কুলে এটি চালু করতে পারছে না। ভরাসার সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি মোঃ নুরুল ইসলাম (বাচ্চু) বলেন, এই ব্যাপারে শীঘ্রই ব্যবস্থা নেয়া হবে। বাংলাদেশ প্রাথমিক বিদ্যালয় শিক্ষক সমিতির বুড়িচং উপজেলা শাখার সভাপতি গোলাম মোস্তফা জানান, তিনি শিঘ্রই এ কার্যক্রম চালু করবেন।

এই কার্যক্রম সম্পর্কে উপজেলা শিক্ষা অফিসার সিরাজুল ইসলাম খন্দকার বলেন, এই কার্যক্রম চালুর ব্যাপারে উপজেলার সকল প্রধান শিক্ষকদেরকে নির্দেশ দিয়েছি এবং তদারকি করছি। পর্যায়ক্রমে সকল বিদ্যালয়েই চালু হবে। উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার ইকবাল হাসান বলেন, আমি কিছু দিন আগে এই স্কুল ফিডিং কার্যক্রম চালু করার নির্দেশ পেয়ে সকল প্রতিষ্ঠাই চিঠির মাধ্যমে অবহিত করিছি এবং এই ব্যাপারে পর্যায়ক্রমে সকল প্রতিষ্ঠানে গিয়ে তদারকি করছি।

উল্লেখ্য স্বাধীনতা যুদ্ধের পর নব্যস্বাধীন বাংলাদেশে অসংখ্য সমস্যায় জর্জরিত, প্রতিবন্ধকতা মাঝেও বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধুর শেখ মজিবুর রহমান এর তৎকালীন সরকার কোমলমতি শিক্ষার্থীদের স্কুল মুখী হওয়ার জন্য বিনামূল্যে বই, খাতা, কলম, বিস্কুট, দুধসহ বিভিন্ন খাবার পর্যাপ্ত দিতেন। এগুলো পেয়ে তখনকার শিশুরা স্কুলে আনন্দে পড়তে যেত। স্বাধীনতার দীর্ঘ ৪১ বছর পর বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকার এই যুগান্তকারী প্রদক্ষেপ সাধারণ অভিভাবকগণ স্বাগত জানিয়েছেন। কিন্তু অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠানে আওয়ামীলীগ দলীয় নেতা সভাপতি এবং সদস্য পদে দায়িত্ব পালন করলেও সরকারের এই কার্যক্রমে অসহযোগিতার ফলে স্কুল ফিডিং/ মিড ডে মিল কার্যক্রম ব্যহত হচ্ছে বলে স্থানীয় সচেতন অভিভাবক মহল জানান। তবে, বঙ্গবন্ধু ন্যায় সরকারী ভাবে স্কুল ফিডিং/ মিড ডে মিল কার্যক্রম চালু করলে শিক্ষার্থীরা শতভাগ পাসসহ সু-শিক্ষায় শিক্ষিত হয়ে সরকারের টুয়ান্টি টুয়ান্টি ওয়ান মিশন বাস্তবায়ন করে ডিজিটাল বাংলাদেশ গড়ার স্বপ্ন পূরণ হবে বলে বিজ্ঞমহল মনে করেন।

Check Also

দেবিদ্বারের সাবেক চেয়ারম্যান করোনা আক্রান্ত হয়ে ঢাকায় মৃত্যু: কঠোর নিরাপত্তায় গ্রামের বাড়িতে লাশ দাফন

দেবিদ্বার প্রতিনিধিঃ কুমিল্লার দেবিদ্বার উপজেলার ভাণী ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান আব্দুল হান্নান (৫৫) করোনায় আক্রান্ত ...

Leave a Reply