চান্দিনায় সংগঠন চাঙ্গা করতে দেড়যুগ পর নতুন কমিটি গঠনের প্রস্তুতি নিয়েছে আওয়ামীলীগ

মাসুমুর রহমান মাসুদ, স্টাফ রিপোর্টার :
চান্দিনা উপজেলা আওয়ামীলীগ এর দেড়যুগেও নতুন কমিটি গঠন করা হয়নি। দীর্ঘদিন যাবৎ একই কমিটি বহাল থাকায় সাংগঠনিক কার্যক্রম ঝিমিয়ে পড়েছে। এদিকে ওই কমিটির বর্তমান সদস্য সংখ্যা ৪২। অপর ৮ জন মারাগেছেন, অন্যরা বিভিন্ন কারণে দল থেকে বহি®কৃত হয়েছেন। সাংগঠনিক কার্যক্রম গতিশীল করতে দেড়যুগ পর নতুন কমিটি গঠনের প্রস্তুতি নিয়েছে উপজেলা আওয়ামীলীগ। আগামী ২০ ডিসেম্বর এর মধ্যে ১৩টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় নতুন কমিটি গঠন করার নির্দেশ দিয়েছে উপজেলা কমিটি। ইউনিয়ন ও পৌর সভার নতুন কমিটি গঠন শেষ হলে উপজেলা আওয়ামীলীগ এর সম্মেলন অনুষ্ঠিত হবে। এ উপলক্ষ্যে সম্মেলন কমিটি গঠন করা হয়েছে। ওই কমিটি ইতোমধ্যে একাধিক প্রস্তুতি সভা করেছে।

দলীয় একাধিক সূত্রে জানাগেছে, সর্বশেষ ১৯৯৪ সালে চান্দিনা উপজেলা আওয়ামীলীগ এর সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলনে প্রধান অতিথি ছিলেন দলের কেন্দ্রীয় নেতা আমির হোসেন আমু। সম্মেলনের দিন আভ্যন্তরিন বিভিন্ন সমস্যার কারণে নতুন কমিটি ঘোষণা করা হয়নি। পরবর্তীতে চান্দিনা মোকামবাড়ী সংলগ্ন উপজেলা আওয়ামীলীগ কার্যালয়ে অধ্যক্ষ মো. আইউব আলীকে সভাপতি এবং মুক্তিযোদ্ধা কাজী জাহাঙ্গীর আলমকে সাধারণ সম্পাদক করে নতুন কমিটি ঘোষণা করা হয়। ২০০১ সালের ৮ জুন কাজী জাহাঙ্গীর আলমের মৃত্যু হলে ওই কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক এডভোকেট মহিউদ্দিন আহমেদ আলমকে ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদকের দায়িত্ব দেওয়া হয়।

পরবর্তীতে কমিটির ১৩ বছর অতিবাহিত হলে ২০০৬ সালের ১১ আগস্ট সম্মেলন করার সিদ্ধান্ত নেয় দলটি। সম্মেলনকে ঘিরে সকল প্রস্তুতি সম্পন্ন করার পর ৯ আগস্ট তৎকালীন উপজেলা আওয়ামীলীগ সদস্য সাবেক উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব মনিরুল হক মনু’র দায়ের করা মামলার প্রেক্ষিতে সম্মেলন বন্ধ রাখার নিদের্শ দেন আদালত। ওই বছরই আওয়ামীলীগ এর কেন্দ্রীয় সাধারণ সম্পাদক আবদুল জলিল একটি চিঠির মাধ্যমে দলীয় শৃংখলা ভঙ্গের দায়ে মনিরুল হক মনু চেয়ারম্যানকে সাময়িক ভাবে বহিষ্কার করেন।বিভিন্ন সমস্যায় পরবর্তীতে আরও ৩ বার সম্মেলন করার সিদ্ধান্ত নিলেও সম্মেলন করা সম্ভব হয়নি।

দীর্ঘদিন সম্মেলন না হওয়ায় আওয়ামীলীগ এর সদস্যপদ পাচ্ছে না তরুণরা। এদিকে গত ইউপি নির্বাচন ও পৌর নির্বাচন সহ বিভিন্ন কারণে দলীয় নেতাকর্মীদের মাঝে দিন দিন সম্পর্কের অবনতি ঘটেছে। ফলে গত পৌর ও ইউপি নির্বাচনে দল মনোনীত প্রার্থীরা সংখ্যাগরিষ্ঠ বিজয় অর্জন করতে পারেনি।

এ ব্যাপারে উপজেলা আওয়ামীলীগ এর ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক এডভোকেট মহিউদ্দিন আহমেদ আলম বলেন, নবীন ও তরুণ নেতা-কর্মী নিয়েই আমরা রাজনীতি করতে চাই। ওই লক্ষ্যে চারবার সম্মেলন করার প্রস্তুতি নিলেও একবার মামলার কারণে, দ্বিতীয় ও তৃতীয়বার জেলা আওয়ামীলীগ নেতৃবৃন্দের সম্মেলন পিছানোর কারণে, চতুর্থবার আওয়ামীলীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র স্বামী ড. ওয়াজেদ মিয়ার মৃত্যুর কারণে সম্মেলন করা যায় নি। সাংগঠনিক কার্যক্রম কিছুটা স্থবির স্বীকার করে তিনি বলেন, স্থানীয় সংসদ সদস্য অধ্যাপক মো. আলী আশরাফ এর নেতৃত্বে চান্দিনা আওয়ামীলীগ বর্তমানে একটি সুসংগঠিত ও শক্তিশালী সংগঠন। বহি®কৃত ও মান-অভিমান করে যেসব নেতা-কর্মী আওয়ামীলীগ থেকে দূরে সরে গিয়েছিল তারা আবারও দলের কার্যক্রমে অংশগ্রহণ করতে শুরু করেছে। সকলকে নিয়ে ঐক্যবদ্ধভাবে আগামী ২০ ডিসেম্বর এর মধ্যে নতুন কমিটি গঠন করার সিদ্ধান্ত হয়েছে।

Check Also

কুমিল্লায় তিন গৃহহীন নতুন ঘর পেল

নিজস্ব প্রতিবেদকঃ– কুমিল্লা সদর উপজেলায় গ্রামীণ উন্নয়ন সংস্থার উদ্যোগে ৪নং আমড়াতলী ইউনিয়নের গৃহহীন নুরজাহান বেগম, ...

Leave a Reply