সরাইলে অবৈধ মজুদের বিপুল পরিমাণ সরকারী বীজ জব্দ :মজুদদারকে রক্ষার চেষ্টা চলছে

আরিফুল ইসলাম সুমন, সরাইল (ব্রা‏হ্মণবাড়িয়া) ॥

সরাইলে অবৈধভাবে মজুদ রাখার অভিযোগে গতকাল বুধবার উপজেলার চুন্টা বাজার থেকে সরকারী বিএডিসি’র ৯৬ বস্তা ধান বীজ জব্দ করেছেন কৃষি কর্মকর্তা। এসময় অবৈধ মজুদদার আল আমিন পালিয়ে যায়। অভিযোগ উঠেছে অবৈধ মজুদার আল আমিনকে রক্ষার জন্য মরিয়া হয়ে লড়ছেন প্রশাসনের একাংশ ও স্থানীয় প্রভাবশালী মহল। এ জন্য তারা ভিন্ন কৌশলও অবলম্বন করছেন। জানা গেছে, অধিক মুনাফার লোভে সরকারী বিএডিসি’র ধান বীজ কর্তৃপক্ষের কোন অনুমোদন ছাড়াই মজুদ রেখে কৃষকদের মাঝে চড়া মূল্যে বিক্রি করে আসছেন ওই অসাধু ব্যবসায়ী। আল আমিন চুন্টা ইউনিয়নের ঘাগড়াজুর গ্রামের আবদুস সাত্তারের পুত্র।

স্থানীয় কৃষি বিভাগ ও বাজারের ব্যবসায়ীরা জানান, আল আমিন ও তার পিতা আবদুস সাত্তার দীর্ঘ দিন যাবত এই অবৈধ পন্থায় ব্যবসা পরিচালনা করে আসছেন। গত সোমবার সন্ধ্যায় তারা বিএডিসি’র ১০কেজি ওজনের প্রায় দুই শতাধিক ধানের বীজ গুদামে মজুদ রাখেন। পরে তারা সরকার নির্ধারিত মূল্যের চেয়ে চড়া দামে বিক্রি শুরু করেন। চুন্টার বড়াইল গ্রামের কৃষক সাত্তার মিয়া জানান, মঙ্গলবার আমরা ৪/৫ জন কৃষক ১০ কেজির প্রতিব্যাগ বীজ ৪২০ টাকা করে আল আমিনের কাছ থেকে ক্রয় করেছি। বিষয়টি এলাকায় জানাজানি হয়ে গেলে গতকাল উপজেলা নির্বাহী কর্মকর্তার নির্দেশে কৃষি কর্মকর্তা বীজের বস্তাগুলো জব্দ করেন।

চুন্টা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শেখ মো. হাবিবুর রহমান জানান, এই বাজারে কোন ডিলার নেই। অনেকে এই পন্থায় ব্যবসা করে যাচ্ছেন। ডিলারের জন্য আবেদন করেও রহস্যজনক কারণে কেউ ডিলার নিয়োগ হয়নি। জব্দ করা বীজের বস্তাগুলো আল আমিনের। এ ব্যাপারে চুন্টা ইউনিয়নের (ভারপ্রাপ্ত) উপ-সহকারী কৃষি কর্মকর্তা মাহমুদ আলী জানান, ৪২০ টাকা কেন ? যেখানে বিএডিসি’র কোন ডিলার নেই। সেখানে এই বীজ তারা বিক্রিই করতে পারেন না। উপজেলা কৃষি কর্মকর্তা মো. মসীহুর রহমান জানান, স্থানীয় চেয়ারম্যানের উপস্থিতিতে ৯৬ বস্তা বীজ জব্দ করেছি। কাউকে পাওয়া যায়নি। উপজেলা সার ও বীজ মনিটরিং কমিটি পরবর্তী করণীয় বিষয়ে সিদ্ধান্ত নেবেন।

উপজেলা সার ও বীজ মনিটরিং কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু সাফায়াত মোহাম্মদ শাহেদুল ইসলাম জানান, জব্দকৃত বীজগুলো সরকারী নিয়মে প্রকাশ্যে নিলামে বিক্রি করা হবে। অভিযুক্ত ব্যক্তির বিরুদ্ধে অবশ্যই আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

Check Also

আশুগঞ্জে সাজাপ্রাপ্ত আসামির মরদেহ উদ্ধার

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি :– ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জে মো. হারুন মিয়া (৪৫) নামে দুই বছরের সাজাপ্রাপ্ত এক আসামির ...

Leave a Reply