কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে এবার প্রতি আসনে ৩৩ জনের লড়াই

এম আহসান হাবীব, কুবি প্রতিনিধি:

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) ২০১১-১২ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) শ্রেণীর ভর্তি পরীক্ষায় ৭০০ আসনের বিপরীতে রেকর্ডসংখ্যক ২৩ হাজার ৪০টি আবেদন জমা পড়েছে। অর্থাৎ এবার এই বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে প্রতি আসনের জন্য গড়ে লড়াইয়ে নামবে ৩৩ জন ভর্তিচ্ছু। শুধুমাত্র টেলিটক মোবাইল থেকে এসএমএসের মাধ্যমে গত ১০ সেপ্টেম্বর থেকে ২০ অক্টোবর পর্যন্ত ভর্তি পরীক্ষায় আবেদন প্রক্রিয়া চলমান ছিল।

বিশ্ববিদ্যালয় ভর্তি কমিটি ও রেজিস্ট্রার অফিস সূত্রে জানা গেছে, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে মোট আসনের বিপরীতে এবার আসনপ্রতি ৩৩ জন প্রতিদ্বন্দ্বী হলেও ব্যবসায় প্রশাসন অনুষদে প্রতি আসনের জন্য হাড্ডাহাড্ডি লড়াইয়ে অবতীর্ণ হবে ৬৯ জন পরীক্ষার্থী। এই অনুষদের তিনটি বিভাগে ১৪৪ আসনের বিপরীতে সর্বোচ্চসংখ্যক ৯ হাজার ৯৭৬টি আবেদন জমা পড়েছে। কলা, মানবিক ও সমাজবিজ্ঞান অনুষদের পাঁচটি বিভাগে ১৫১ আসনের জন্য আবেদন জমা পড়েছে ৪ হাজার ২৬৩টি । সে হিসেবে এই অনুষদে প্রতি আসনে প্রতিদ্বন্দ্বিতা করবে ২৮ জন পরিক্ষার্থী । বিজ্ঞান অনুষদের ছয়টি বিভাগে ২৮০ আসনে ৪ হাজার ৫২২টি আবেদনের প্রেক্ষিতে প্রতি আসনের জন্য প্রতিদ্বন্দ্বিতা করবে ১৬ জন পরিক্ষার্থী। সম্মিলিত অনুষদে আট বিভাগের জন্য বরাদ্দকৃত ১২৫ আসনে আবেদন পড়েছে ৪ হাজার ২৭৯টি। এই অনুষদে আসনপ্রতি লড়াই হবে ৩৫ জনের।

২৫ নভেম্বর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষার স্থান, আসন বিন্যাস ও সংশ্লিষ্ট তথ্য যথাসময়ে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে জানা যাবে। এছাড়াও হেলপ লাইন হিসেবে ০১৫৫৭-৩৩০৩৮১ এবং ০১৫৫৭-৩৩০৩৮২ নম্বর থেকে বিস্তারিত তথ্য জানা যাবে।

Check Also

কুমিল্লায় তিন গৃহহীন নতুন ঘর পেল

নিজস্ব প্রতিবেদকঃ– কুমিল্লা সদর উপজেলায় গ্রামীণ উন্নয়ন সংস্থার উদ্যোগে ৪নং আমড়াতলী ইউনিয়নের গৃহহীন নুরজাহান বেগম, ...

Leave a Reply