দেবিদ্বার ও মুরাদনগরে সামাজিক উন্নয়নে তাল্লো বাংলাদেশ লিমিটেড ও সিআরপি’র চুক্তি স্বাক্ষর

মোঃ ফখরুল ইসলাম সাগর,দেবিদ্বার(কুমিল্লা) :

‘তল্লো বাংলাদেশ লিমিটেড’র ভার-প্রাপ্ত কান্ট্রি ম্যানেজার গোলাম জিলানী এবং সেন্টার ফর রিহ্যাবিলিটেশন অফ দা প্যারালাইজড (সিআরপি)’র নির্বাহী পরিচালক মোঃ সফিকুল ইসলাম’র মধ্যে ওই চুক্তি স্বাক্ষরিত কপির একাংশ। ছবি------- সাগর
‘তাল্লো বাংলাদেশে লিমিটেড’র কুমিল্লার মুরাদনগর উপজেলার বাঙ্গরা ও দেবিদ্বার উপজেলার সামাজিক উন্নয়ন কার্যক্রম পরিচালনার কার্যক্রমের আওতায় তাল্লো সামাজিক উন্নয়ন কার্যক্রমকে আরও বিস্মৃত করণের লক্ষ্যে বৃহস্পতিবার দুপুরে ‘তল্লো বাংলাদেশ লিমিটেড’র ভার-প্রাপ্ত কান্ট্রি ম্যানেজার গোলাম জিলানী এবং সেন্টার ফর রিহ্যাবিলিটেশন অফ দা প্যারালাইজড (সিআরপি)’র নির্বাহী পরিচালক মোঃ সফিকুল ইসলাম’র মধ্যে ওই চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

জানাযায়,ওই চুক্তি বলে ‘তাল্লো বাংলাদেশ লিমিটেড’ কর্তৃক পরিচালিত বাংলাদেশের বিভিন্ন অঞ্চলের ন্যায় সি,আর,পি মুরাদনগর ও দেবিদ্বার উপজেলায় বসবাসকারী প্রতিটি প্রতিবন্ধি ব্যক্তির প্রশিক্ষণ, চিকিৎসা, পুনর্বাসন এবং চিকিৎসাত্তোর পর্যবেক্ষনের দায়িত্বপ্রাপ্ত হবেন। এই চুক্তির আওতায় স্থানীয়দের জীবন ও জীবিকার মান উন্নয়নের লক্ষ্যে এবং প্রতিবন্ধিদের কারিগরি প্রশিক্ষণ প্রদান, পুনর্বাসন তথা কাজের সুযোগ সৃষ্টি, প্রতিবন্ধি শিশু ও অভিভাবকদের জন্য প্রয়োজনীয় বিশেষ শিক্ষার ব্যবস্থা করা হবে। এ ছাড়াও সচেতনতা বৃদ্ধি এবং এতদসংক্রান্ত পরামর্শ প্রদানের লক্ষ্যে স্কুল সমূহ এবং বিভিন্ন সামাজিক সংগঠনকে এর আওতায় আনা হবে।

মুরাদনগর উপজেলার বাঙ্গরা ও দেবিদ্বার উপজেলার গোপালনগর গ্যাস ফিল্ড’র পাবলিক রিলেসন্স’র ম্যানেজার মেজর (অবঃ) বীর মুক্তিযোদ্ধা জাফর উল্লাাহ খান জানান, খনিজ তেল ও গ্যাস অনুসন্ধান এবং আহরণে বিশ্বখ্যাত যুক্তরাজ্য ভিত্তিক অয়েল পিএলসি এর অঙ্গ প্রতিষ্ঠান তাল্লো বাংলাদেশ লিমিটেড ১৯৯৭ সাল হতে বাংলাদেশের ৯ নম্বর ব্লক (কুমিল্লা অঞ্চলে) তেল গ্যাস অনুসন্ধান এবং উত্তোলন কার্যক্রম চালিয়ে যাচ্ছে। ওই ব্লকের মুরাদনগরের বাঙ্গরা ও দেবিদ্বার উপজেলার গোপালনগরে গ্যাস আবিস্কারের পর ২০০৬ সাল হতে প্রতিদিন প্রাথমিক ভাবে ৫ কোটি ঘনফুট এবং পরবর্তীতে ধাপে ধাপে ১২ কোটি ঘনফুট গ্যাস উত্তোলন করে জাতীয় গ্রীডে সরবরাহ করে আসছে। তিনি আরো জানান, গ্যাস উত্তোলনের পাশাপাশি তাল্লো বাংলাদেশ লিমিটেড বিভিন্ন সামাজিক উন্নয়নমূলক কর্মকান্ডসহ দেশের শিক্ষাক্ষেত্রেও অবদান রেখে আসছে। ‘তাল্লো’ বর্তমানে আফ্রিকা, ইউরোপ, দক্ষিণ এশিয়া এবং উত্তর আমেরিকার ২২টি দেশে ৯০টি লাইসেন্সের মাধ্যমে তেল গ্যাস অনুসন্ধান ও উত্তোলনের কাজে জড়িত। মুরাদনগর উপজেলার বাঙ্গরা ও দেবিদ্বার উপজেলার গোপালনগর গ্যাস ফিল্ড’র পাবলিক রিলেসন্স’র অপর ম্যানেজার মোঃ এনায়েত-ই-মওলা খান জানান, ‘তাল্লো বাংলাদেশ লিমিটেড’ শিক্ষাকার্যক্রমের আওতায় দেবিদ্বার ও মুরাদনগরে অসংখ্য স্কুলভবন নির্মাণ, কৃতি ও দরিদ্র শিক্ষার্থীদের বৃত্তি, কম্পিউটার, খেলাধুলার সামগ্রী, স্কুল ইউনিফর্ম প্রদানসহ বিভিন্ন সামগ্রী বিতরণের মাধ্যমে জাতীয় শিক্ষা কার্যক্রমে অবদান রেখেছে। স্বাস্থ্য কার্যক্রমের আওতায়ও ‘তাল্লো বাংলাদেশ লিমিটেড’ অত্র এলাকায় চক্ষুশিবির পরিচালনা, কৃমিনাশক ঔষধ বিতরণ, স্যানিটারী ল্যাট্টিন, আর্সেনিক মুক্ত পানি সরবরাহ প্ল্যান্ট স্থাপনসহ স্বাস্থ্যসেবা প্রদান করে আসছে। এ ছাড়াও দূষণমুক্ত পরিবেশ সংরক্ষণে জন সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ‘তাল্লো বাংলাদেশ লিমিটেড’ বৃক্ষ রোপন অভিযান এর অংশ হিসাবে এ পর্যন্ত ৪৫ হাজার গাছের চারা ১৫টি স্কুলে বিতরন করেছে এবং ওই সংক্রান্ত একটি বইও বিতরণ করেছে। ভবিষ্যতে ‘তল্লো’ এলাকাবাসীর জন্য শিক্ষা, স্বাস্থ্য, পরিবেশ, সামাজিক ব্যবস্থা, মৌ-চাষ, দুঃস্থ মহিলাদের সাহায্য, বেকার যুবকদের কর্মসংস্থানসহ আরো নতুন নতুন প্রকল্প গ্রহনের পরিকল্পনা নিয়েছে। গত ১২ অক্টোবর ঢাকাস্থ ‘তাল্লো বাংলাদেশ লিমিটেড’র প্রধান কার্যালয়ে আয়োজিত এক সভায় ওই চুক্তিস্বাক্ষর অনুষ্ঠানে সিআরপি’র কর্মকর্তাদের মধ্যে যুক্তরাজ্যের লরা বেনেট ও কেরন বেনেট, হল্যান্ডের লিয়াম ভিরসমা এবং নিলস্ প্রসাদ, যুক্তরাষ্ট্রের মিশিগান বিশ্ববিদ্যালয়ের অকুপেশনাল থেরাপিষ্ট ডাঃ ডেবরা লিন্ডস্ট্রম হ্যাযেল ছাড়াও তালেল্লা বাংলাদেশ লিমিটেড’র পক্ষে উপস্থিত ছিলেন এক্সটার্নাল এ্যাফেয়ার্স এবং সি.এস.আর’র ব্যবস্থাপক আতাউল হক উপস্থিত ছিলেন।

Check Also

দেবিদ্বারে করোনায় একদিনে ৬ জন আক্রান্ত

দেবিদ্বার প্রতিনিধিঃ কুমিল্লার দেবিদ্বার উপজেলায় এক দিনেই ৬ জন করোনায় আক্রান্ত হয়েছে। উপজেলার বাগুর গ্রামে ...

Leave a Reply