চলতি বছরেই আখাউড়া-আগরতলা রেললাইন নির্মাণ কাজ শুরু

লিটন চৌধুরী.ব্রাহ্মণবাড়িয়াঃ –
আগামী নভেম্বর মাসেই ভারত সরকারের অর্থায়নে আখাউড়া-আগরতলা রেললাইন নির্মান কাজ শুরু হচ্ছে। এজন্য ভারত সরকার ২৭২ কোটি টাকা অর্থ বরাদ্দ দিয়েছে। মঙ্গলবার ত্রিপুরার ‘দৈনিক দেশের কথা’ পত্রিকায় প্রকাশিত খবরে এ তথ্য জানাগেছে।

পত্রিকার খবর অনুযায়ি, আগরতলার ৫ কিলোমিটার অংশের জন্য ১০৫ কোটি ও বাংলাদেশের ১০ কিলোমিটার অংশের জন্য ১৬৭ কোটি টাকা ব্যয় ধরা হয়েছে। এর মধ্যে ভূমি অধিগ্রহনের জন্য ব্যয় ধরা হয়েছে ২১ কোটি টাকা।

জেলা শাসক সেখানকার সাংবাদিকদের বলেন, আখাউড়া-আগরতলা রেলসংযোগের কাজ এখন শুধু সময়ের অপেক্ষা। প্রকল্পের জন্য টাকা মঞ্জুর হয়েছে। শুরুতে নিয়ম অনুযায়ী ভূমি অধিগ্রহনসহ অন্যান্য আনুষাঙ্গিক কাজ হবে। প্রথম পর্যায়ে নভেম্বর মাসে হবে এলাইনমেন্ট বা ভূমি চিহ্নিত করণ। ভূমি অধিগ্রহন কার্যক্রম শেষে মাটিভরাট ও রেললাইন পাতার কাজ শুরু হবে।

সাংবাদিকদের তিনি আরও জানান, টাকা যখন চলে এসেছে রেলওয়ের আর কোন সমস্যা রইল না। আখাউড়া-আগরতলা রেলসংযোগের রুট আগেই চূড়ান্ত করেছিল দু‘দেশের সমীক্ষাদল। সে অনুযায়ী মোট রেলপথ হবে ১৫ কিলোমিটার। বাংলাদেশের দিকে ১০ কিলোমিটার ও ভারতের দিকে ৫ কিলোমিটার। রেললাইনটি আখাউড়া রেলজংশন থেকে দক্ষিন দিকে গঙ্গাসাগর রেলস্টেশন হয়ে পূর্বদিকে ত্রিপুরার নিশ্চিন্তপুর সীমান্ত হয়ে চলে যাবে আগরতলা রেলস্টেশনে। ট্রাফিক জ্যাম কমাতে আখাউড়া থেকে গঙ্গাসাগর পর্যন্ত ৫ কিলোমটার বাড়তি একটি রেললাইনও তৈরী হবে। আখাউড়া থেকে ধরে এই পথে মোট ৪টি সেট হবে। সীমান্ত স্টেশন হবে ভারতের নিশ্চিন্তপুর ও বাংলাদেশের গঙ্গাসাগর।

Check Also

আশুগঞ্জে সাজাপ্রাপ্ত আসামির মরদেহ উদ্ধার

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি :– ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জে মো. হারুন মিয়া (৪৫) নামে দুই বছরের সাজাপ্রাপ্ত এক আসামির ...

Leave a Reply