কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ভর্তি আবেদনের সময় শেষ হচ্ছে আগামীকাল

এম আহসান হাবীব, কুবি প্রতিনিধি :
আগামীকাল বৃহস্পতিবার কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) ২০১১-১২ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) শ্রেণীতে ভর্তিচ্ছুদের আবেদনের সময়সীমা শেষ হচ্ছে । গত ১০ সেপ্টেম্বর থেকে শুধুমাত্র মোবাইল এসএমএসের মাধ্যমে এই ভর্তি প্রক্রিয়া চলছে।
কুমিল্লা বিশ্ববিদ্যালয় ভর্তি কমিটি ও রেজিস্ট্রার অফিস সূত্রে জানা গেছে, যাতায়াতসহ ভর্তিচ্ছুদের নানা ভোগান্তি কমাতে এবং ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের আবেদন সহজসাধ্য করতে বিশ্ববিদ্যালয় প্রশাসন গত শিক্ষাবর্ষ থেকেই মোবাইল এসএমএসের মাধ্যমে ভর্তি সংক্রান্ত যাবতীয় কার্যক্রম পরিচালনা শুরু করেছে। তারই ধারাবাহিকতায় এবারও ডিজিটাল প্রক্রিয়ায় সামগ্রিক কার্যক্রম পরিচালিত হচ্ছে। শুধুমাত্র টেলিটক মোবাইলের মাধ্যমে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের আবেদন করা যায়। আবেদন ফি ৫০০ টাকা এবং সার্ভিস চার্জ ৫০ টাকা । ২০১০/২০১১ সালে অনুষ্ঠিত এইচএসসি/আলীম/সমমান এবং ২০০৮/২০০৯ সালে অনুষ্ঠিত এসএসসি/দাখিল/সমমান পরীক্ষায় উত্তীর্ণ ছাত্র-ছাত্রীরা নির্দিষ্ট শর্তপূরণ সাপেক্ষে আবেদন করতে পারছে। এক্ষেত্রে বিজ্ঞান/সমমান শাখা থেকে উত্তীর্ণ ছাত্রছাত্রীদের এস.এস.সি ও এইচ.এস.সি/সমমান (চতুর্থ বিষয়সহ) উভয় পরীক্ষায় মোট জিপিএ ৭.০০ এবং উভয় পরীক্ষায় পৃথকভাবে ন্যূনতম জিপিএ ৩.০০ থাকতে হবে। মানবিক/সমমান শাখা থেকে উত্তীর্ণ ছাত্রছাত্রীদের এস.এস.সি ও এইচ.এস.সি/সমমান (চতুর্থ বিষয়সহ) উভয় পরীক্ষায় মোট জিপিএ ৬.৫০ এবং উভয় পরীক্ষায় পৃথকভাবে ন্যূনতম জিপিএ ৩.০০ থাকতে হবে। ব্যবসায় শিক্ষা/ডিপ্লোমা-ইন-কমার্স/কারিগরি/সমমান শাখা থেকে উত্তীর্ণ ছাত্রছাত্রীদের এস.এস.সি ও এইচ.এস.সি/সমমান (চতুর্থ বিষয় সহ) উভয় পরীক্ষায় মোট জিপিএ ৬.৫০ এবং উভয় পরীক্ষায় পৃথকভাবে ন্যূনতম জিপিএ ৩.০০ থাকতে হবে। ‘ও’ লেভেল এবং ‘এ’ লেভেল পরীক্ষায় পাশকৃত ছাত্র-ছাত্রীদেরÑ উভয় পরীক্ষায় ন্যূনতম ‘সি’ গ্রেড পেতে হবে। সমমানের পরীক্ষায় উত্তীর্ণ বিদেশি প্রার্থীদের কর্তৃপক্ষের পূর্বানুমতি এবং সনদের সমমান নির্ধারণ সাপেক্ষে আবেদনের সুযোগ থাকছে। তবে এ ধরনের শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার অফিসে সরাসরি যোগাযোগ করতে হবে। উল্লেখ্য, ‘এ’ ইউনিট-এর বিষয়সমূহের মধ্যে গণিত, পরিসংখ্যান, সিএসই, আইসিটি ও পদার্থবিজ্ঞান বিভাগে ভর্তির জন্য এইচ.এস.সি পর্যায়ে গণিত-এ জিপিএ ৩.০০ থাকতে হবে।
মোবাইলে আবেদনের প্রক্রিয়া :
ভর্তি পরীক্ষার আবেদনের জন্য একটি টেলিটক প্র্রিপেইড মোবাইল ফোনের মাধ্যমে ম্যাসেজ অপশনে গিয়ে ঈঙট <স্পেস> এইচ.এস.সি শিক্ষা বোর্ডের নামের প্রথম তিনটি অর <স্পেস> এইচ.এস.সি পরীক্ষার রোল নম্বর <স্পেস>
এইচ.এস.সি পাশের সাল <স্পেস> এস.এস.সি শিক্ষা বোর্ডের নামের প্রথম তিনটি অর <স্পেস> এস.এস.সি পরীার রোল নম্বর <স্পেস> এস.এস.সি পাশের সাল <স্পেস> কাঙ্খিত ইউনিটের কীওয়ার্ড লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। এক্ষেত্রে বিভিন্ন বোর্ডের কোডসমূহ হবে কুমিল্লা-ঈঙগ, বরিশাল-ইঅজ, চট্টগ্রাম-ঈঐও, সিলেট-ঝণখ, ঢাকা-উঐঅ, দিনাজপুর-উওঘ, যশোর-ঔঊঝ, রাজশাহী-জঅঔ, মাদ্রাসা-গঅউ, কারিগরি (ভোকেশনাল-ঠঙঈ, ডিপ্লোমা ইন বিজনেস স্টাডিজ-উওই, ডিপ্লোমা ইন কমার্স-উওঈ, এইচএসসি ইন বিজনেস ম্যানেজমেন্ট-ঐইগ, বিদেশী-ঙঞ)। সকল তথ্য সঠিক হলে ফিরতি এসএমএসে এ আবেদনকারীর নাম, ভর্তি পরীক্ষার ফি ও একটি পিন নম্বর জানিয়ে সম্মতি চাওয়া হলে আবেদনকারীকে ঈঙট <স্পেস> ণঊঝ <স্পেস> পিন নম্বর <স্পেস>যোগাযোগের জন্য যেকোন একটি মোবাইল নম্বর লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। কোটায় ভর্তিচ্ছু আবেদনকারীরা এসএমএস পাঠানোর সময় উপরোক্ত নিয়মে সকল তথ্য দেওয়ার পর আরেকটি <স্পেস> দিয়ে কোটার কোড নম্বর লিখতে হবে। কোটার কোডসমূহ হচ্ছে- মুক্তিযোদ্ধা সন্তান কোটা (ঋঋছ), উপজাতি কোটা (ঞছ), অ-উপজাতি কোটা (ঘঞছ), শারীরিক প্রতিবন্ধী কোটা (চউছ)। শিক্ষাবোর্ড থেকে সংগৃহীত তথ্যের ভিত্তিতে ভর্তি পরীক্ষা দেওয়ার যোগ্য হলে তার মোবাইল ফোন থেকে নির্ধারিত ফি কেটে নিয়ে ফিরতি এসএমএস-এর মাধ্যমে তাকে ভর্তি পরীক্ষার রোল নম্বর জানিয়ে দেওয়া হবে। ভর্তি পরীক্ষার দিন দুই কপি পাসপোর্ট সাইজের ছবির পিছনে নাম ও প্রদত্ত ভর্তি পরীক্ষার রোল নম্বর লিখে অবশ্যই সঙ্গে নিয়ে আসতে হবে। এই দুই কপি ছবি ভর্তি পরীক্ষার প্রবেশপত্র হিসেবে বিবেচিত হবে। বিশেষভাবে উল্লেখ থাকে যে, একটি টেলিটক মোবাইল ফোনের মাধ্যমে একাধিক আবেদন করা যাবে এবং দ্বিতীয় এসএমএস পাঠিয়ে আবেদন করে ফেললে তা আর প্রত্যাহার করা যাবে না। ২৫ নভেম্বর ২০১১ তারিখ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে জানা গেছে। ভর্তি পরীক্ষার স্থান, আসন বিন্যাস ও সংশ্লিষ্ট তথ্য যথাসময়ে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে জানা যাবে। এছাড়াও হেলপ লাইন হিসেবে ০১৫৫৭-৩৩০৩৮১ এবং ০১৫৫৭-৩৩০৩৮২ নম্বর থেকে বিস্তারিত তথ্য জানা যাবে।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply