কক্সবাজার পৌরসভার নির্বাচিত মেয়র-কাউন্সিলরদের শপথের দাবীতে ২৭ অক্টোবর অর্ধ দিবস হরতাল

কক্সবাজার প্রতিনিধি::
কক্সবাজার পৌরসভার নির্বাচিত মেয়র কাউন্সিলরদের শপথ দীর্ঘ ৯ মাসেও সম্পন্ন না করার প্রতিবাদে এবং অবিলম্বে শপথের দাবীতে আগামী ২৭ অক্টোবর কক্সবাজার শহরে অর্ধ দিবস হরতাল কর্মসূচী ঘোষণা করা হয়েছে। শপথের দাবীতে আন্দোলনকারী জনপ্রতিনিধিরা রবিবার (১৬ অক্টোবর)বিকালে এক বিশাল জনসভায় এই কর্মসূচী ঘোষণা করেন। কর্মসূচীর মধ্যে আরো রয়েছে ১৭ অক্টোবর (সোমবার) থেকে শপথ না হওয়া পর্যন্ত শহরে কালো পতাকা উত্তোলন, ২২ অক্টোবর জাতীয় প্রেসকাবে সাংবাদিক সম্মেলন, ২৩ অক্টোবর জাতীয় প্রেসকাবের সামনে মানববন্ধন, ২৪ অক্টোবর একই স্থানে প্রতীক অনশন এবং ২৬ অক্টোবর কক্সবাজার শহরে গণ মিছিল।
রবিবার বিকালে কক্সবাজার পাবলিক লাইব্রেরী ময়দানে অনুষ্ঠিত সমাবেশে এই সময়ের মধ্যে শপথ না হলে লাগাতার হরতালের মত কঠোর কর্মসূচী ঘোষণারও হুমকী দেওয়া হয়।
জেলা শ্রমিক দলের সভাপতি ও পৌর কাউন্সিলর রফিকুল ইসলামের সভাপতিত্বে এবং ছাত্রলীগ নেতা পৌর কাউন্সিলর হেলালউদ্দিন কবিরের পরিচালনায় অনুষ্ঠিত উক্ত সমাবেশে জেলা যুবলীগসহ বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠন আন্দোলনকারী জনপ্রতিনিধিদের সাথে একাত্মতা প্রকাশ করেন। উক্ত বিশাল জনসমাবেশে পৌর কাউন্সিলর জাতীয়তাবাদী যুবদলের কেন্দ্রীয় নেতা আশরাফুল হুদা ছিদ্দিকী জামসেদ, কাউন্সিলর ছালামতউল্লাহ বাবুল, কাউন্সিলর জিসানউদ্দিন, কাউন্সিলর আকতার কামাল, কাউন্সিলর মিজানুর রহমান, কাউন্সিলর সাইফুদ্দিন খালেদ, কাউন্সিলর ওমর ছিদ্দিক লালু, কাউন্সিলর হুমাইরা বেগম, ঝিলংজা ইউপি চেয়ারম্যান গিয়াসউদ্দিন জিকু, পিএমখালী ইউপি চেয়ারম্যান শহীদউলাহ, জেলা জাতীয় পার্টির সাংবাদিক ফরহাদ ইকবাল, যুবনেতা জগদীশ বড়ূয়া পার্থ, সুশাসনের জন্য নাগরিক জেলা শাখার সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান, আবুল বশর বহদ্দার, ছাত্রনেতা সালাহউদ্দিন সেতু ও জসিমউদ্দিন প্রমূখ।
সমাবেশে বলা হয়, দীর্ঘ ৯ বছর পর গত ২৭ জানুয়ারী কক্সবাজার পৌরসভার নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হলেও এখনও নির্বাচিত জনপ্রতিনিধিদের শপথ গ্রহণ করানো হচ্ছে না। যা গণতন্ত্র ও আইনের শাসন এবং মানবাধিকার পরিপন্থী।
বক্তারা বলেন, ৫ বছরের পৌর পরিষদ এখন ১০ বছরের বেশি মেয়াদকাল অতিক্রম করেছে। কক্সবাজার পৌরসভা দূর্নীতি, অনিয়ম ও লুটপাটের অভয়ারণ্যে পরিণত হয়েছে। পৌরবাসীর মৌলিক অধিকার ও মানবাধিকার লংঘিত হচ্ছে। ন্যায্য সেবা থেকে বঞ্চিত করা হচ্ছে পৌরবাসীকে।
বক্তারা এর বিরুদ্ধে সোচ্চার হওয়ার জন্য দেশের মানবাধিকার সংগঠনসহ সকল বিবেকবান মানুষের প্রতি আহবান জানান।
এদিকে শপথের দাবীতে জনসভাকে কেন্দ্র করে রবিবার মিছিলের নগরীতে পরিণত হয় কক্সবাজার শহর। আন্দোলনকারী জনপ্রতিনিধিরা বিভিন্ন এলাকা থেকে বড় বড় মিছিল নিয়ে জড়ো হয় সমাবেশে। বিকালে জনসভাটি পরিণত হয় জনসমুদ্রে। এসময় জনসভাস্থলে ঠাঁই না পেয়ে অনেকেই আশে পাশের ভবনের ছাদে এবং গাছের ডালে অংশ নেয় উৎসুক জনতা। সমাবেশে নারীদের উপস্থিতি ছিল লক্ষণীয়।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply