ট্রানজিটের দ্বিতীয় চালানের ৪শ’ টন মালামাল বিনা শুল্কে গেল ত্রিপুরায়

লিটন চৌধুরী.ব্রাহ্মণবাড়িয়াঃ –
বাংলাদেশ-ভারতের মধ্যে পরীক্ষামূলক ট্রানজিটের প্রথম চালানের পর দ্বিতীয় চালানো বিনা শুল্কেই যাচ্ছে। আখাউড়া স্থলবন্দর দিয়ে শনিবার দুপুরে দ্বিতীয় চালানের প্রায় ৪শ’ টন গ্যালভানাইন্ড স্টিল সিট ভারতীয় ২১টি ট্রাকে করে যায় ত্রিপুরায়। বিনা শুল্কেই পণ্য গুলো যাচ্ছে। তবে বন্দর কর্তৃপক্ষ তাদের নির্ধারিত ফি নিচ্ছেন।
বন্দর সূত্রে জানাগেছে, পরীক্ষামূলক ট্রানজিটের যাত্রা শুরু হয় ২৯ †m‡Þ¤^i| ওই দিন ত্রিপুরা গেছে ভারতীয় ১৫টি ট্রাকে ১৫০ টন গ্যালভানাইন্ড স্টিল সিট। প্রথম চালানের ৩০৫ টন ত্রিপুরায় গেছে। দ্বিতীয় চালানরে ৮৬৬ টনের মধ্যে গতকাল প্রায় ৪শ’ টন গ্যালভানাইন্ড স্টিল সিট গেছে। আখাউড়া বন্দর ওপেন ইয়ার্ডে আরো ৪শ’ ৬৬ টন গ্যালভানাইন্ড স্টিল সিট রয়েছে। আগুগঞ্জ নৌবন্দর জাহাজ থেকে ট্রাক করে পণ্য আখাউড়া স্থলবন্দরে আনা হয়। বন্দর থেকে ভাতীয় ট্রাকে করে ত্রিপুরায় নিয়ে যাওয়া হচ্ছে।
আখাউড়া স্থলবন্দর কাষ্টমস কর্মকর্তা (এলসিও) সুবাশ চন্দ্র কুন্ডু বলেন, জাতীয় রাজস্ব বোর্ডের নির্দেশ অনুযায়ী বিনা শুল্কেই ট্রানজিটের পণ্যবাহী গাড়ি ছেড়ে দেয়া হচ্ছে।
আখাউড়া স্থলবন্দর সুপারিনটেনডেন্ট (ওয়্যার হাউজ) মো. হামিদুর রহমান হামিদ বলেন, বন্দর কর্তৃপক্ষ প্রতি ট্রাক থেকে বন্দর ইয়ার্ডে প্রবেশ ফি ট্রাক প্রতি ৮৪টাকা ৯৬ পয়সা, রাতে অবস্থান ফি ১১০ টাকা ৪৫ পয়সা, ইয়ার্ড চার্জ হিসেবে টন প্রতি প্রতিদিনের ৮টাকা ৪৯ পয়সা আদায় করা হয়ে থাকে। এ অনুযায়ী ট্রানজিটের প্রথম চালান থেকে ২০ হাজার টাকা আদায় করা হয়েছে। এখনো ফি আদায় হচ্ছে।
বাংলাদেশে ট্রানজিটের পণ্য পরিবহনকারী প্রতিষ্ঠান গালফ ওরিয়েন্ট সীওয়েজ (প্রা:) লি: এর নির্বাহী অফিসার মো. নূরুজ্জামান বলেন, দ্বিতীয় চালানের প্রথম অংশের প্রায় ৪শ’ টন পণ্য ত্রিপুরায় গেছে। বন্দরে আরো প্রায় ৪৬৬ টন গ্যালভানাইন্ড স্টিল সিট রয়েছে।

Check Also

কুমিল্লায় তিন গৃহহীন নতুন ঘর পেল

নিজস্ব প্রতিবেদকঃ– কুমিল্লা সদর উপজেলায় গ্রামীণ উন্নয়ন সংস্থার উদ্যোগে ৪নং আমড়াতলী ইউনিয়নের গৃহহীন নুরজাহান বেগম, ...

Leave a Reply