আশুগঞ্জ সার কারখানা ৮দিন বন্ধের পর পূনরায় ইউরিয়া সার উৎপাদন শুরু

লিটন চৌধুরী.ব্রাহ্মণবাড়িয়াঃ
আশুগঞ্জ সার কারখানা দীর্ঘ ৮দিন বন্ধ থাকার পর আজ শুক্রবার পূনরায় ইউরিয়া সার উৎপাদন শুরু হয়েছে। চলতি অর্থ বছরের গত সাড়ে ৩ মাসের মধ্যে বিভিন্ন যান্ত্রিকত্রুটির কারনে কারখানায় দেড় মাসই উৎপাদন বন্ধ ছিল। কারখানায় বার বার উৎপাদন বন্ধ হওয়ার কারনে চলতি অর্থ বছরে উৎপাদনে লক্ষ্যমাত্রা অর্জন যেমন ব্যাহত হতে পারে তেমনি আগামী বুরো মৌসুমে দেখা দিতে পারে সার সংকট। এদিকে কারখানা ৮ দিন বন্ধ থাকায় প্রতিদিন দেড় হাজার টন উৎপাদন ক্ষমতা হিসাবে প্রায় ১২ কোটি টাকা মূল্যের ১২ হাজার টন ইউরিয়া সার উৎপাদন ব্যাহত হয়েছে।
কারিগরি বিভাগ সূত্রে জানাযায় কারখানার এ্যামোনিয়া পান্টের বয়লারের ষ্টীম ড্রামে লিকেজের কারনে গত ৬ অক্টোবর সকালে ইউরিয়া সার উৎপাদন বন্ধ হয়ে যায়।স্থানীয় প্রকৌশলীদের মাধ্যমে ত্রুটি মেরামত শেষ আজ শুক্রবার পূনরায় ইউরিয়া সার উৎপাদন শুরু করা হয়। গত ৩ মাসে এই নিয়ে বিভিন্ন যান্ত্রিকত্রুটির কারনে কারখানা ৫বার উৎপাদন বন্ধ হয়েছে।ি বসিআইসি থেকে কারখানাকে চলতি অর্থ বছরে ৪ লাখ টন উৎপাদনের লক্ষ্যমাত্রার বিপরীতে কর্তৃপক্ষ গত সাড়ে ৩ মাসে ইউরিয়া সার উৎপাদন করেছে মাত্র ৬৯ হাজার টন। বাকী সাড়ে ৮ মাসে ৩ লাখ ৩০ হাজার টন সার উৎপাদন অনিশ্চিত হয়ে পড়েছে। ফলে চলতি অর্থ বছরেও উৎপাদনে লক্ষমাত্রা অর্জন ব্যাহত হওয়ার আশংকা দেখা দিয়েছে। সার সংকটও দেখা দিতে আগামী বুরো মৌসুমে।
কারখানার ব্যবস্থাপনা পরিচালক মোঃ সালাহ উদ্দিন জানান কারখানাটি দীর্ঘদিনের পুরাতন ও জরাজির্ন হওয়ায় বার বার ত্রুটি দেখা দিচ্ছে। এতে করে এই অর্থ বছরে উৎপাদনে লক্ষ্যমাত্রা অর্জন অনিশ্চিত হয়ে পড়েছে। কারখানাটির বড় ধরনের একটি সংস্কার কাজ করা প্রয়োজন। সহসা কারখানা যদি আর বন্ধ না হয় তাহলে সার সংকট দেখা দেয়ার সম্ভ্যবনা নেই।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply