শিক্ষাবঞ্চিত হাজার হাজার শিশু ! তিতাসে অর্ধশতাধিক গ্রামে প্রাথমিক বিদ্যালয় নেই

তিতাসের বিভিন্ন গ্রামের প্রাথমিক বিদ্যালয় না থাকায় শিশুদের এভাবে সারাদিন হৈ-হুল্লুড় করে দিন কাটায়। ---------ছবি-কুমিল্লাওয়েব
নাজমুল করিম ফারুক, তিতাস
তিতাসের অর্ধশতাধিক গ্রামে প্রাথমিক বিদ্যালয় নেই। শিক্ষা থেকে বঞ্চিত হচ্ছে হাজার হাজার কোমলমতি শিশু। যারফলে শিক্ষাবঞ্চিত শিশুরা শিশুশ্রমসহ বিভিন্ন অসামাজিক কাজে জড়িয়ে পড়ছে। খোঁজ নিয়ে জানা যায়, উপজেলায় সরকারী-৫২ ও রেজিষ্ট্রার্ড-২৬ বিদ্যালয় আছে। তবে অর্ধতাধিক গ্রামে বিদ্যালয় না থাকায় এসব এলাকার অভিভাবকদের ইচ্ছা থাকা সত্ত্বেও তাদের ছেলে-মেয়েদের লেখাপড়া করাতে পারছে না। যাদের ছেলে-মেয়েদের জোর করে বিদ্যালয়ে পাঠায় সেসব শিশুরা বিদ্যালয় দূরে অজুহাতে প্রায়ই স্কুল ফাঁকি দেয়।
উপজেলা শিক্ষা অফিস সূত্রে জানা যায়, পাঁচগাছা, মনাইরকান্দি, দুর্গাপুর উত্তর, দুর্গাপুর দক্ষিণ, আলীরগাঁও, নলচর, তিতাস নদীর নতুন চর, পোড়াকান্দি, রতনপুর, হরিপুর, শম্ভুপুর, দুর্গাপুর, হাইধনকান্দি, জগৎপুর, নোয়াগাঁও, দুলব্ধি, গোবিন্দপুর, মজমেরকান্দি, নয়াকান্দি, তাতুয়াকান্দি, রামভদ্রা, কৃষ্ণপুর, আলমপুর, আমিরাবাদ, যাত্রাবাড়ী, তুলাকান্দি, ১ম দশানী পাড়া, গোবিন্দপুর, ২য় দশানী পাড়া, চাঁনপুর, ডাবুরভাঙ্গা, টেগুরাপাড়া, রায়পুর, সুহিলপুর, কালাইরকান্দি, আফজালেরকান্দি, মানিকনগর, কালাচান্দকান্দি, কাউরিয়ারচর, মীরবহরী, চরকাঠালী, কাকিয়াখালী, নন্দীরচর, ভাটিবন্দ, আসমানিয়া, বালুয়াকান্দি, তুলাকান্দি, তারিয়াকান্দি ও সোনাকান্দা গ্রামে প্রাথমিক বিদ্যালয় নেই।
এ ব্যাপারে উপজেলা শিক্ষা অফিসার শাহানা আফরোজ জানান, তিতাসের যেসব গ্রামে প্রাথমিক বিদ্যালয় নেই সেসব গ্রামে প্রাথমিক বিদ্যালয় প্রতিষ্ঠার জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে আবেদন করা হয়েছে।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply