কুমিল্লায় গ্যাস লাইনে বিস্ফোরণ আহত ১০, ব্যাপক ক্ষয়ক্ষতি ॥ তদন্ত কমিটি গঠন

এম.এ হোসাইন::
কুমিল্লা মহানগরীর তালপুকুরপাড় এলাকার একটি ভবনে গ্যাস লাইনে শুক্রবার ভোর রাতে বিস্ফোরণের ঘটনায় কমপক্ষে ১০ জন আহত হয়েছে। এতে ৩টি ভবনে আংশিক বিধ্বস্ত হয়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। খবর পেয়ে ফায়ার সার্ভিস, পুলিশ ও স্থানীয় লোকজন বিধ্বস্ত ভবন থেকে আহতদের উদ্ধার করে কুমেক হাসপাতালে ভর্তি করে।
স্থানীয়রা জানান, শুক্রবার ভোর রাত ৩টায় মহানগরীর তালপুকুরপাড়ের ডাঃ অসিত রঞ্জন মজুমদারের ৩ তলা ভবনের নিচতলায় বিকট বিস্ফোরণের শব্দে পুরো এলাকা প্রকম্পিত হয়ে উঠে। বিস্ফোরণের ফলে ওই ভবনের ভাড়াটিয়াদের কক্ষ ছাড়াও পার্শ্বস্থ এডভোকেট অভিজিৎ কুমার, ডাঃ আখতারুজ্জামান ও ঠিকাদার শাহনেওয়াজের ভবনসহ আধাপাকা টিনসেড বাড়ি আংশিক ক্ষতিগ্রস্থ হয়। এসময় টিনসেড ভবনে আগুন ধরে যায়। বিস্ফোরণের ফলে ক্ষতিগ্রস্থ ভবন ও পাশের বাড়ি-ঘরের মালামাল ব্যাপক ক্ষতিগ্রস্থ হয়েছে। খবর পেয়ে ফায়ার সার্ভিস ও পুলিশ ও স্থানীয়রা উদ্ধার কাজে এগিয়ে আসে। বিস্ফোরণের আগুনে ও ভবনের দেয়াল চাপায় নিচতলায় বসবাসরত ৩টি ভাড়াটিয়া পরিবারের ৪ জন ও পার্শ¦বর্তী একটি বাড়ির ৬ জন আহত হয়। আহতরা হচ্ছে- মরন কৃষ্ণ দেবনাথ (৪০), অপু দেবনাথ (৪২), শিল্পী দে (৪০), অন্তু দেবনাথ (৭), সজল (৪৫), বিষ্ণু (১৬), তাপসি দে (৩০), বাসনা দে (১০) সহ ১০ জন। এদের মধ্যে আগুনে ঝলসে যাওয়া মরন কৃষ্ণ দেবনাথ, অপু দেবনাথ, শিল্পী দেবনাথকে আশংকাজনক অবস্থায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ণ ইউনিটে ভর্তি করা হয়েছে। অপর আহতদের কুমেক ও জেনারেল হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। গ্যাস লাইনে বিস্ফোরণের ঘটনায় কুমিল্লার জেলা প্রশাসক মোঃ রেজাউল আহসান কুমিল্লার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সাঈদ মাহমুদ খানকে প্রধান করে বিজিডিসিএল, সিটি কর্পোরেশন, ফায়ার সার্ভিস কর্মকর্তাদের সমন্বয়ে ৫ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেন। স্থানীয় বাসিন্দা ও ভাড়াটিয়ারা জানান, বিধ্বস্ত ভবনের উত্তর পার্শ্বের শ্যামল দত্তের নির্মাণাধীন বাড়িতে কিছুদিন যাবত ফাইলিংয়ের কাজ চলছিল। এতে বুধবার গ্যাস লাইনে সমস্যা দেখা দিলে বৃহস্পতিবার সংশ্লিষ্টরা গ্যাস অফিসে খবর না দিয়ে নিজেরাই স্থানীয় অদ মিস্ত্রি দিয়ে গ্যাস রাইজার থেকে রেগুলেটরবিহীন সরাসরি সংযোগ নিয়েছিল। অপর একটি সূত্র জানায়, ওই মালিকের ৩টি ভবনের অধিকাংশ গ্যাসের চুলা ও বিদ্যুতের লাইন অবৈধ ছিল। ঘটনার পর বাখরাবাদ গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি ও বিদ্যুৎ বিভাগের লোকজন ঘটনাস্থলে গিয়ে ওই বিধ্বস্ত ভবনসহ আশপাশের বাড়িঘরের গ্যাস ও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দেয়।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply