কচুয়ায় উদ্দীপনের আয়োজনে শিশু অধিকার সপ্তাহ উদযাপিত

কিশোর কুমার :

শিশু অধিকার সপ্তাহ পালনে উদ্দীপন কচুয়া শাখার উদ্যোগে র‌্যালী ও পুরস্কার বিতরণ করা হয়
বেসরকারী উন্নয়ন সংস্থা উদ্দীপন (এনজিও) এর ইপসিলা কর্মসূচীর উদ্যোগে “তথ্য প্রযুক্তির ব্যবহারে জানবে শিশু জগৎটাকে”- এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে গতকাল সোমবার বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে শিশু অধিকার সপ্তাহ ২০১১ ইং উদযাপন করা হয়।

উদ্দীপন ইপসিলা কর্মসূচী কচুয়া উপজেলায় ২০০২ ইং সাল থেকে শিশুদের অধিকার নিয়ে কাজ করে আসছে। সমাজের প্রতিটি শিশু যাতে তাদের অধিকার পায় সে লক্ষ্যে শিশু অধিকার সপ্তাহ ২০১১ ইং পালিত হয়। অনুষ্ঠানের মধ্যে ছিল কুইজ প্রতিযোগিতা, র‌্যালি, আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও উদ্দীপন শিশু ক্লাবের সদস্য কর্তৃক পরিবেশিত মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। র‌্যালিটি প্রায় ২৫০ জন শিশু নিয়ে কচুয়া উপজেলার প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

উদ্দীপনের কচুয়া শাখার উদ্যোগে আলোচনা সভার সভাপতিত্ব করেন- উদ্দীপন চাঁদপুর অঞ্চলের আঞ্চলিক ব্যবস্থাপক মোঃ কবির হোসেন। উদ্দীপনের কচুয়া সদর শাখার সিনিয়র প্রজেক্ট অফিসার সুমন কুরীর উপস্থাপনায় সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন- উপজেলা নির্বাহী অফিসার অনুপম বড়–য়া।

এছাড়া বক্তব্য রাখেন- উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা জাহাঙ্গীর আলম চৌধুরী, পরিসংখ্যান কর্মকর্তা আবিদ মিয়া, উপজেলা ভারপ্রাপ্ত প্রাথমিক শিক্ষা অফিসার মনিরুজ্জামান, উদ্দীপন এর প্রধান কার্যালয়ের মনিটরিং কর্মকর্তা কেএমএম হায়দর, সাংবাদিক আবুল হোসেন, কচুয়া পৌর সভার কাউন্সিলর কামাল হোসেন, প্রধান শিক্ষক অজিত কুমার কর ও ফসিউল্লাহ।

মূল প্রবন্ধ পাঠ করেন- উদ্দীপন শিশু ক্লাবের সদস্য ফারজানা আক্তার। আলোচনা পর্বে বক্তারা কৃষি শ্রমে নিয়োজিত শিশু ও যুবকদের সুরক্ষায় শিক্ষায় প্রকল্পের পাশাপাশি ঝুঁকিপূর্ণ শিশু শ্রম নিরসনের লক্ষে উদ্দীপনের এই কর্মকান্ডের ভূয়শী প্রশংসা করেন। এছাড়াও আজকের এই শিশু অধিকার সপ্তাহ উদযাপনে ব্যক্তি থেকে শরু করে রাষ্ট্রীয় পর্যায়ে সকলকে সম্মিলিতভাবে কাজ করার আহ্বান জানান। আলোচনা শেষে অনুষ্ঠিত হয় উদ্দীপনের শিশু ক্লাবের শিল্পীদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণী সভা।

বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে সভার প্রধান অতিথি উপজেলা নির্বাহী কর্মকর্তা পুরস্কার বিতরণ করেন। অনুষ্ঠানের সার্বিক পরিচালনা করেন- উদ্দীপনের ইপসিলা কর্মসূচীর সিনিয়র প্রজেক্ট অফিসার সুমন কুমার কুরী, শাখা ব্যবস্থাপক নিতাই চন্দ্র রায় ও জহিরুল ইসলাম, জাহিদ মিয়া, ইসমাইল মিয়া, রনি ও কর্মীগণ।

পুরস্কার প্রাপ্ত হচ্ছে- চিত্রাংকন প্রতিযোগিতায় ডুমুরিয়া ফিল্ড ক্লাবের- রাব্বিনা আক্তার ১ম, মাকসুদা আক্তার ২য় ও রাশেদ ইমাম ৩য় পুরস্কার লাভ করেন। একই ইভেন্টে উদ্দীপন অফিস ক্লাবের জান্নাত আক্তার ১ম, উম্মে হাবীবা ২য় ও সালাউদ্দীন হোসেন ৩য় পুরস্কার লাভ করেন। কুইজ প্রতিযোগিতায় ডুমুরিয়া ফিল্ড ক্লাবের- সালমা আক্তার ১ম, অফিস ক্লাবের- আকিব হোসেন ২য়, ডুমুরিয়া ফিল্ড ক্লাবের আয়শা আক্তার ৩য় পুরস্কার লাভ করেন। রচনা প্রতিযোগিতায় (ফরমাল স্কুলে) তুলপাই উচ্চ বিদ্যালয়ের ৭ম শ্রেণীর পান্না আক্তার ও ৮ম শ্রেণীর ফাতেমা আক্তার, মনোহরপুর উচ্চ বিদ্যালয়ের ৭ম শ্রেণীর ফাতেমা আক্তার ও ৮ম শ্রেণীর তানজিনা আক্তার, নূরপুর ল্যাবরেটরী উচ্চ বিদ্যালয়ের ৭ম শ্রেণীর ফারজানা আক্তার প্রীতি ও ৮ম শ্রেণীর জান্নাতুল ফেরদাউস, মনপুরা বাতাবাড়ীয়া জাফর আলী মেমোরিয়াল উচ্চ বিদ্যালয়ের ৭ম শ্রেণীর মাহমুদুল হাসান ও ৮ম শ্রেণীর রায়হান হোসেন এবং শ্রীরামপুর উচ্চ বিদ্যালয়ের ৮ম শ্রেণীর শাহনাজ আক্তার পুরস্কার লাভের গৌরব অর্জন করে। এছাড়া চিত্রাংকন প্রতিযোগিতায় উপানুষ্ঠানিক বিদ্যালয়ের মধ্যে পাড়াগাঁও উপানুষ্ঠানিক বিদ্যালয়ের শিপন আক্তার ও ডুমুরিয়া উপানুষ্ঠানিক বিদ্যালয়ের মুন্নি আক্তার পুরস্কার লাভ করে।

Check Also

যে কোনো আন্দোলন-সংগ্রামের জন্য প্রস্তুত থাকতে হবে : বিএনপি

চাঁদপুর প্রতিনিধি :– চাঁদপুর জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সাধারণ সভায় বক্তারা বলেছেন, বিএনপি চেয়ারপার্সন বেগম ...

Leave a Reply