পরীক্ষামূলক ট্রানজিটের সাড়ে ৩‘শ টন কেমিক্যাল নিয়ে ভারতীয় জাহাজ এখন আশুগঞ্জে

লিটন চৌধুরী.ব্রাহ্মণবাড়িয়াঃ-

ট্রানজিটের পরীক্ষামূলক শুধু ২টি চালানই নয় আশুগঞ্জ নৌবন্দরে পর্যায়ক্রমে আরো নতুন নতুন ভারতীয় পন্যবাহি জাহাজ আসতে শুরু করেছে। সিমেন্ট কারখানায় ব্যবহারের জন্য সাড়ে ৩‘শ টন কেমিক্যাল নিয়ে লাল বাহাদুর শাস্ত্রি নামে আরো একটি ভারতীয় জাহাজ আজ সকালে আশুগঞ্জ জল সীমানায় পৌচেছে।নীল কন্ঠ নামে আরো ৬‘শ ২১টন আইরন ইন গপস নিয়ে একটি জাহাজ বাংলাদেশের জল সীমানায় প্রবেশ করেছে। ট্রানজিটের পরীক্ষামূলক চালানের অপর জাহাজ গালফ-৪ এখনো আশুগঞ্জ নৌবন্দরে পৌছেনি।

এদিকে লাল বাহাদুর শাস্ত্রি নামের জাহাজটি মেঘনা নদীতে পানি কম থাকার কারনে নৌবন্দরে ভিড়তে পারছে না। বর্তমানে এই জাহাজটি নৌবন্দর থেকে এক কিলোমিটার দক্ষিনে আশুগঞ্জ গ্যাস ট্রান্সমিশনের জেটি এলাকায় অবস্থান করছে।এই জাহাজটি গত ১৭ †mÞ¤^i কলকাতার ক্ষিদিরপুর বন্দর থেকে আশুগঞ্জ বন্দরের উদ্দ্যেশে ছেড়ে আসে। জাহাজের প্রধান নাবিক গোপাল ঘোষ জানান পানি বৃদ্বি না পেলে এই জাহাজ বন্দর জেটিতে ভিড়ানো সম্ভব হবে না।তবে পানি বৃদ্বি পেলে লাল বাহাদুর শাস্ত্রি আশুগঞ্জ নৌবন্দরে নোঙ্গর করে এসব পন্য ট্রান্সশিপমেন্টের মাধ্যমে ভারতের আসাম নিয়ে যাওয়া হবে। পন্য পরিবহন প্রতিষ্ঠান গালফ ওরিয়েন্টের প্রতিনিধি মোঃ নুরুজ্জামান জানান আগামীকাল যে কোন সময় প্রায় ৯‘শ টন গ্যালভানাইজিং স্টিল শিট নিয়ে গালফ-৪ জাহাজটি আশুগঞ্জ নৌবন্দরে পৌছতে পারে।।

জেলা রাজস্ব কর্মকর্তা মোঃ আবুল হোসাইন জানান ট্রানজিটের পরীক্ষামূলক চালানের প্রথম জাহাজ এমভি হুমি ভাভার বাকী পন্য দূর্গাপূজার জন্য ট্রান্সশিপমেন্ট করা বন্ধ রয়েছে।পূজার বন্ধের পরসবক‘টি জাহাজের ট্রানজিটের পন্য আখাউড়া স্থলবন্দরে ট্রান্সশিপমেন্ট প্রক্রিয়ার মাধ্যমে ভারতের এক রাজ্যে থেকে অন্য রাজ্যে নেয়া শুরু করা হবে। বাংলাদেশের ভূখন্ড ব্যবহার করার জন্য এসব পন্য থেকে কোন শুল্ক নেয়া হবে না। পালাটানা বিদ্যুত কেন্দ্রের মালামাল পরিবহনের চুক্তির আওতায় ট্রানজিটের পরীক্ষামূলক এই চালানের পন্য পরিবহনের কারণে কোন মাশুল নেয়া হচ্ছে না।

Check Also

আশুগঞ্জে সাজাপ্রাপ্ত আসামির মরদেহ উদ্ধার

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি :– ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জে মো. হারুন মিয়া (৪৫) নামে দুই বছরের সাজাপ্রাপ্ত এক আসামির ...

Leave a Reply