ধরালেন যিনি ছাড়ালেনও তিনি, গোপন লেনদেন ৫ লাখ টাকা :লাকসামে অবৈধ কীটনাশক আটক

জামাল উদ্দিন স্বপন:
গত ১৪ সেপ্টেম্বার বেসিক এগ্রো ভ্যাট এর উৎপাদিত বাসুদান ১০জি এর ৭০ কার্টুন দানাদার কীটনাশক আটক করা হয়। স্থানীয় সার ও কীটনাশক ব্যবসায়ী বেলায়েত ট্রেডার্সের গোপর ইনফরমেশনের ভিত্তিতে পুলিশ ও স্থানীয় কৃষি কর্মকর্তারা আনরেজিস্ট্রার্ড কীটনাশক বহন কারী গাড়ী, মালামালের সাথে জড়িত মনিরুল ইসলাম নামক এক ব্যক্তিকে আটক করা হয়। ঘটনা নিজেদের আয়ত্বে রেখে স্থানীয় কৃষি অফিস, থানা প্রশাসন, সাংবাদিক ও স্থানীয় নেতাদের ম্যানেজের নামে কোম্পানী ও স্থানীয় কীটনাশক ব্যবসায়ী নারায়ন পোদ্দারের কাছ থেকে নগদ প্রায় ৫ লাখ টাকা আদায়ের অভিৃযোগ উঠেছে। এ নিয়ে স্থানীয় কীটনাশক ব্যবসায়ীরা ক্ষোভ প্রকাশ করেছে ষড়যন্ত্রকারী বেলায়েত ট্রেডার্সের সত্ত্বাধিকারী বেলায়েত হোসেনের উপর। ঢাকা থেকে উৎপাদিক বেসিক এগ্রোভ্যাট কোম্পানীর ৪টি উৎপাদিত পণ্যের মাঝে বাসুদান ১০-জি এর রেজিষ্ট্রেশন নেই। এ.পি ( এগ্রিকালচার প্রোডাক্ট) ছাড়া কোন মালামাল বাজারজাত করা গুরুতর অপরাধ হলেও তারা তাদের মালামালে এপি ৩২৬ উল্লোখ করত: মালামাল বাজারজাত করে। ১৪ সেপ্টেম্বার ভ্যার বোঝাইকৃত এসব মালামাল নিয়ে লাকসামের ব্যাংক রোডে নারায়ণ পোদ্দারের দোকানে আসে। এসময় স্থানীয় বেলায়েত ট্রেডার্সের সত্ত্বাধিকারী বেলায়েত হোসেনের বন্ধু এ এস আই শিমুল বড়–য়ার মাধ্যমে ভ্যানে থাকা মালামাল অবৈধ বলে চ্যালেঞ্জ করলে বিষয়টি জানাজানি হয়ে পড়ে। এক পর্যায়ে ঘটনা এ এস আই শিমুল বড়–য়া ও বেলায়েত হোসেনের আয়ত্বের বাইরে চলে যায়। খবর পেয়ে লাকসাম থানা পুলিশ স্থানীয় কৃষি অফিসার সরোয়ার জাহান, ২ জন সাংবাদিক ঘটনা স্থলে পৌছলে বিষয়টি গোপনে রফাদফা করা তাৎক্ষনিক ভাবে সম্ভব হয়ে উঠেনি। পরে আপোষ রফাদফার জন্য স্থানীয় এক কীটনাশক ব্যবসায়ী থেকে ২ লক্ষ টাকা নিয়েছে বেলায়েত হোসেন। এছাড়াও কোম্পানীর লোকজনকে বাঁচানোর জন্য ও উল্লেখ যোগ্য পরিমাণ টাকা নিয়েছে উক্ত বেলায়েত হোসেন। এ নিয়ে স্থানীয় সার ও কীটনাশক ব্যবসায়ীরা বেলায়েতের উপর চরম ক্ষুদ্ধ। উক্ত বেলায়েত হোসেন বলেছেন নারায়ন পোদ্দার যেন বিপদে না পড়েন সে জন্যই তিনি সকলকে ম্যানেজার চেষ্টা করেছেন মাত্র। আর যে টাকার কথা বলা হয়েছে তা উত্তর বাজারের এক ছাত্রলীগ নেতার সামনেই বিতরন করা হয়েছে। আমি কোন টাকা নেইনি। তিনি এ প্রতিনিধিকেও ওই সময় কিছু টাকা দিতে চেয়েছেন। যা এ প্রতিনিধি প্রত্যাখান করেছে।

ঘটনার বিষয়ে লাকসাম উপজেলা কৃষি অফিসার জানার, আটককৃত মালামালের মধ্যে ১পি আন রেজিস্ট্রার্ড এবং অন্যান্য মালামাল মানহীন বলে প্রতীয়মার হওয়ায় এ বিষয়ে প্লেন প্রোডাকশনের ডাইরেক্টর কে জানানো হয়েছে। কোম্পানীর গাড়ী, বাসুদান ৭০,বিটি ফোরেন-৬, রেকা ফোরেন ২৪ কার্টুন ও মনিরুল ইসলাম নামের একজনকে আটক করে কুমিল্লায় চালান দেয়া হয়েছে। পরবর্তীতে পরীক্ষা নিরিক্ষার পর নিয়মিত মামলা হবে। বিষয়টি রফাদফার জন্য কৃষি অফিসারকে উল্লেখ যোগ্য সংখ্যক টাকা ঘুষ হিসেবে দেয়া হয়েছে মর্মে প্রশ্ন করা হলে তিনি বলেন এ বিষয়ে তিনি কিছুই জানেন না।

কৃষি অফিসার আরো জানিয়েছেন- তিনি এ বিষয়ে নারায়ন পোদ্দার এন্ড সন্সকে একটি শোকজ করেছেন। যার উত্তর তিন দিনের মধ্যে দিতে বলা হয়েছে। অত্যন্ত গোপন সূত্রে প্রাপ্ত সংবাদে জানা গেছে পাশ্ববর্তী ব্যবসায়ী পোদ্দার এন্ড সন্সের ক্ষতি সাধনের জন্য ব্যবসায়ী বেলায়েত হোসেন এ ষড়যন্ত্রের ফাঁদ পাতেন। পরবর্তীতে তিনিই উক্ত ঘটনা মিমাংসার চেষ্টা চালান এবং পক্ষদ্বয়ের কাছ থেকে নগদ টাকা গ্রহণ করেন। উক্ত ঘটনা ঘটিয়ে তিনি সাধু সাজেন এবং নগদ টাকার ধান্দা করেন। এ ধান্দার শিকার হয়েছেন সহজ সরল কীটনাশক ব্যবসায়ী নারায়ন পোদ্দার এ সংাবাদ শুনে অনেকে বেলায়েতের উপর ক্ষুদ্ধ হয়েছে। উল্লেখ্য উক্ত বেলায়েত হোসেন অন্য একটি লাইসেন্সের বীপরীতে সার ও কীটনাশক ব্যবসা করেন বলে অভিযোগ রয়েছে।

Check Also

লাকসাম-মনোহরগঞ্জের বিএনপি’র সাবেক এমপি আলমগীরের জাতীয় পার্টিতে যোগদান

নিজস্ব প্রতিবেদকঃ– কুমিল্লা-১০ (লাকসাম-মনোহরগঞ্জ) বিএনপি’র সাবেক এমপি এটিএম আলমগীর জাতীয় পার্টিতে যোগদান করেছেন। সোমবার জাতীয় ...

Leave a Reply