লাকসামে যৌতুকবিহীন গণবিয়ে

জামাল উদ্দিন স্বপন:

৭ দম্পতির মাঝে বিয়ের আয়োজক মোঃ নজরুল ইসলাম
এতিম, হতদরিদ্র ও অসহায় ৭ মেয়ের যৌতুকবিহীন বিয়ে গতকাল শুক্রবার কুমিল্লার লাকসাম উপজেলার নরপাটি গ্রামে অনুষ্ঠিত হয়েছে। বিশিষ্ট সমাজসেবক সিএন্ডএফ ব্যবসায়ী, চট্টগ্রামস্থ রুশানী এন্টারপ্রাইজের ম্যানেজিং পার্টনার মোঃ নজরুল ইসলাম এ বিয়ের আয়োজন করেন। এ উপলক্ষে ওইদিন দুপুরে তার নিজ বাড়িতে বর-কনে, তাদের আত্মীয়-স্বজন, এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গের উপস্থিতিতে এক জমকালো আয়োজনের মধ্য দিয়ে বিয়ে, অতিথি আপ্যায়নসহ অন্যান্য আনুষ্ঠানিকতা শেষ হয়।

বিয়ে বাড়ির অর্ধকিলোমিটার রাস্তায় নানা-রংয়ের পতাকা, ফেস্টুন, আলোকসজ্জা, বিশালাকার গেইট, প্যান্ডেল, বর-কনের আলাদা স্টেজসহ কোনো কিছুরই কমতি ছিলো না। বিয়ে উপলক্ষে পুরো এলাকা জুড়েই সাজ-সাজ রব পরিলক্ষিত হয়। ৬ সদস্যের আয়োজক কমিটির তত্তাবধানে প্রত্যেকের ২ লাখ টাকা দেনমোহরে ৭ জন উকিল বাবার মাধ্যমে বর-কনের বিয়ে পড়ান স্থানীয় মসজিদের ইমাম মাওলানা আবদুল বাতেন। বিয়ে রেজিষ্ট্রি করেন, কাজী মোঃ শহীদুলাহ। বিয়েতে প্রত্যেক দম্পতিকে ১টি গাভি, ১টি ছাগল ও ১টি সেলাই মেশিন উপঢৌকন দেয়া হয়। বিয়েতে কনের কানের স্বর্ণের দুল, গলার নেকলেস, শাড়ী-বা¬উজসহ ৪১ আইটেমের সাজ-সরঞ্জাম এবং বরদের সেরোয়ানী, পায়জামা, পাঞ্জামী, লুঙ্গিসহ ১০ প্রকারের সাজ-পোষাক দেয়া হয়। এছাড়া, আমন্ত্রিত অতিথিদের দেয়া উপঢৌকন ও নগদ টাকা ৭ দম্পতিকে উপহার দেয়া হয়। বর-কনের গায়ে হলুদ, যাতায়াতসহ আনুষাঙ্গিক ব্যয়ভারও বহন করা হয়। এদিকে, প্রগতি লাইফ ইন্স্যুরেন্স কোঃ লিঃ বাঙ্গড্ডা সার্ভিস সেলস -এর জেইভিপি দেলোয়ার হোসেন প্রত্যেক দম্পতিকে ২ লাখ টাকার দেন মোহর বীমা পলিসি উপহার দেন।

বর ও কনের আত্মীয়-স্বজন, স্থানীয় রাজনৈতিক, সামাজিক নেতৃবৃন্দ, প্রশাসনের কর্মকর্তা, এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গসহ সহস্রাধিক অতিথি বিয়ে অনুষ্ঠানে আমন্ত্রিত হন। ৭ নব দম্পতি হলেন- (১) হবিগঞ্জের চুনারুঘাটের মোঃ বেলাল হোসেন ও লাকসামের দৌলতপাড়া গ্রামের মোসাঃ আসমা আক্তার, (২) কুমিলা সদর দক্ষিণ উপজেলার ডোমবাড়িয়া গ্রামের মোঃ আবদুল মান্নান ও লাকসামের ফুলগাঁও গ্রামের মোসাঃ মিনারা খাতুন, (৩) নাঙ্গলকোট উপজেলার মুন্সির কলমিয়া গ্রামের মোঃ মাহবুবুল হক ও লাকসাম উপজেলার দক্ষিণ নরপাটি গ্রামের মোসাঃ মাজেদা আক্তার, (৪) কুমিলা¬ সদর দক্ষিণ উপজেলার কেদার দুয়ার গ্রামের মোঃ এনায়েত উলাহ ও নাঙ্গলকোট উপজেলার শাকতলি গ্রামের মোসাঃ নুরুন্নাহার, (৫) লাকসাম উপজেলার নরপাটি যোগীপাড়া গ্রামের মোঃ শাহ আলম ও একই উপজেলার ছিলইন দক্ষিণপাড়া গ্রামের মোসাঃ সাজেদা বেগম, (৬) লাকসাম উপজেলার মনোহরপুর গ্রামের মোঃ মনির হোসেন বাবুল ও একই উপজেলার নরপাটি যোগীপাড়া গ্রামের মোসাঃ রওশন আরা আক্তার রুশু এবং (৭) কুমিলা সদর দক্ষিণ উপজেলার কনকশ্রী গ্রামের আরিফুর রহমান ও নাঙ্গলকোটের সোন্ডা গ্রামের সাফিয়া আক্তার।

অনুষ্ঠানের আয়োজক মোঃ নজরুল ইসলাম জানান, ৭ জন গরীব মেয়েকে বিয়ে দিতে পেরে আমি খুবই খুশি। এলাকাবাসীর সহযোগিতা পেলে ভবিষ্যতেও এ কার্যক্রম অব্যাহত থাকবে।

Check Also

নবাব ফয়জুন্নেছা চৌধুরানীর ১১২তম মৃত্যু বার্ষিকী পালন

স্টাফ রিপোর্টার :– নানা কর্মসূচী পালনের মধ্যদিয়ে কুমিল্লার লাকসামে নারী জাগরণের অগ্রদূত নবাব ফয়জুন্নেছা চৌধুরানীর ...

Leave a Reply