দেবিদ্বারে প্রতিমা তৈরি রংঙ্গে রাঙ্গিয়ে দিতে ব্যস্ত ভাস্কররা

মোঃ ফখরুল ইসলাম সাগর,দেবিদ্বার :
হিন্দু ধর্মালম্বীদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব শারর্দীয় দূগা পুজা আগামী ২ অক্টোবর সনাতন শুরু হতে যাচ্ছে । এ উপলক্ষে শেষ মূহর্তে কুমিল্লার দেবিদ্বার উপজেলার মন্ডপ গুলিতে চলছে প্রতিমা তৈরি ও রং এর কাজ । রাত দিন ব্যস্ত হয়ে পড়েছেন প্রতিমা তৈরির ভাস্কররা।

আগামী ২ অক্টোবর বুধবার মা দূর্গা দেবীর বোঁধন আমন্ত্রন ও অধিবাসের মাধ্যমে ঢাক ঢোল , কাশিঁ , বাঁিশ বাজবে মন্ডল গুলিতে। এবার মা দূর্গা মর্তলোকে আসবেন। গজে আহরন করে। আর ৬ অক্টোবর বৃহস্পতিবার দেবী দোলায় গমন অর্থ্যাৎ ফলম শস্য পূর্ন বসুন্ধরার পুর্ন করে । দেবী দোলায় চড়ে মর্ত লোক ছেড়ে স্বর্গে গমন করবেন। আর এর মাধ্যমে শেষ হবে দুর্গোৎসব। মা দেবী রেখে যাবে শান্তি,সমৃদ্ধি ও কল্যানের বাণী আর আর্শীবাদ। দেবী এসে ধরণীতে গড়ে তুলবেন শস্য ভান্ডার। নিয়ে আসবেন সৃষ্টির সমস্ত সুখ,সমৃদ্ধি আর দূর করবেন যাবতীয় অন্যায় , অথ্যাচার , মন্ডপে মন্ডপে ঢাক ঢোল কাঁশি , বাশিঁ আর উলুধ্বনিতে মুখরিত হবে আকাশ বাতাস, তাই চলছে মন্ডপে গুলিতে প্রতিমা তৈরির কাজ। ইতিমধ্যে অনেক মন্ডপে দেবীর আকৃতি মুর্তিতে মাটির লেপন শেষ প্রান্তে। ভাস্কররা এখন দিন রাত ব্যস্ত প্রতিমা তৈরির কাজে । আনন্দ ঘন ও প্রানবন্ত পরিবেশে চলছে কারিগরি শিল্প নৈপুন্য পুজা কমিটির অনেকে জানান , গতবারের তুলনায় এবার প্রতিমা মজুরির দাম একটু বেশি। এদিকে আসন্ন দুর্গোৎ সবকে ঘিরে উপজেলার জনপদে আনন্দের হাওয়া বইতে শুরু করেছে। হিন্দু ধর্মালম্বীরা প্রস্তুতি নিচ্ছে দুর্গা উৎসব পালনের । চলছে ঘরে ঘরে নতুন জামা কাপড় সহ ঘরের প্রয়োজনীয় যাবতীয় জিনিসের কেনা কাটা কেউ আবার অগ্রীম শুভেচ্ছা সহ কার্ডের মাধ্যমে নিমন্ত্রন দেয়ার কাজও করেছেন আগাম ।

এ ব্যপারে উপজেলা পুজা উদযাপন কমিটির সাধারন সম্পাদক বিকাশ কুমার দাস জানান , এবছর উপজেলার ১৫টি ও ১টি পৌরসভার মোট ৭১টি মন্ডপে দুর্গা পুজা অনুষ্ঠিত হবে। তিনি আরও জানান , এখনও পযর্ন্ত উপজেলার কোন মন্ডপে অপ্রীতিকর কোন ঘটনা ঘটেনি । সর্বত্রই শান্তি পূর্ন পরিবেশ বিরাজ করছে । থানার অফিসার ইনচার্জ স্বপন কুমার নাথ জানান, এখনও পযর্ন্ত কোথাও কোন অপ্রীতিকর ঘটনা খবর পাওয়া যায়নি এবং যাতে কোন অপ্রীতিকর ঘটনা না ঘটে সে কারনে প্রতিটি মন্ডপ গুলোতে স্থানীয় পুলিশ কর্মকর্তা এলাকা ভিত্তিক দায়িত্ব দেওয়া হয়েছে।##

Check Also

নিউইয়র্কের চিকিৎসক ফেরদৌস খন্দকারে দেওয়া খাদ্য পাচ্ছে দেবিদ্বারের ১ হাজার পরিবার

দেবিদ্বার প্রতিনিধিঃ করোনা ভাইরাস পরিস্থিতিতে লকডাউনের কারনে কর্ম হারিয়ে অসহায় হয়ে পড়েছে দেশের হাজার হাজার ...

Leave a Reply