চান্দিনায় আমন ধান চাষে ব্যস্ত সময় কাটাচ্ছেন চাষীরা

মাসুমুর রহমান মাসুদ, স্টাফ রিপোর্টার :
চান্দিনায় আমন ধান চাষে ব্যস্ত সময় কাটাচ্ছেন চাষীরা। চলতি আমন মৌসুমে অনুকূল আবহাওয়ার কারণে চাষীদের মধ্যে ব্যাপক উৎসাহ দেখা গেছে। মৌসুমের শুরুতে পর্যাপ্ত বৃষ্টিপাতের কারণে আবাদ কার্যক্রম তড়িৎ গতিতে এগিয়ে চলছে। উপজেলার প্রত্যন্ত অঞ্চল ঘুরে দেখাগেছে ধান আবাদ প্রায় শেষ পর্যায়ে। আমন মৌসুমে এ অঞ্চলের কৃষকরা পানি সেচের জন্য বৃষ্টি’র উপর নির্ভরশীল হয়ে পড়ে। পানিসেচের সমস্যা না থাকায় ফসলের জন্য জমি প্রস্তুত করা সহজ হয়েছে। উপজেলার বেশির ভাগ চাষীরা বি.আর-২০, বি.আর-২২, হাইব্রীড, নামছাড়া, ব্রি ধান-২৬, ব্রি ধান-৩২, ব্রি ধান-৪৬, ব্রি ধান-৪৯ জাতের ধান রোপন করেছেন। নিঁচু জমিগুলোতে হাওয়াই রাজামোহন ধান আবাদ করেছেন চাষীরা। এ বছর প্রয়োজনের সময় পর্যাপ্ত বৃষ্টিপাতের ফলে ধান গাছ পর্যাপ্ত হারে বেড়ে উঠবে এবং প্রাকৃতিক দুর্যোগ না হলে ফলনও ভাল হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন কৃষকরা। উপজেলা কৃষি বিভাগ সূত্রে জানাগেছে, চলতি মৌসুমে এ উপজেলায় ৭হাজার ৪৭৫ হেক্টর জমিতে আমন ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। অনুকূল আবহাওয়ার কারণে গত বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) পর্যন্ত ৭ হাজার ৭২০ হেক্টর জমিতে আমন চাষ করা হয়েছে। লক্ষ্যমাত্রা অর্জনের পরও আরও কিছু জমি আবাদের বাকি রয়েছে।
এ ব্যাপারে উপজেলা কৃষি কমর্কর্তা আবুল কালাম আজাদ ভূইয়া জানান, কৃষকদের মধ্যে সচেতনতা বৃদ্ধি হওয়ায় ইউরিয়া সারের সুষম বন্টনের ফলে বর্তমানে এ উপজেলায় ধান উৎপাদন বেড়েছে। পটাশ ও টি.এস.পি সার অন্যান্য বছরের তুলনায় কম দামে পাওয়া যাচ্ছে। ন্যায্য মূল্য পাওয়ায় কৃষকরা ধান চাষে বেশি আগ্রহী হয়েছে। অনুকূল আবহাওয়া ও পর্যাপ্ত বৃষ্টিপাতের কারণে জমিগুলো আমন চাষের উপযোগী হয়েছে।




Check Also

কুমিল্লায় তিন গৃহহীন নতুন ঘর পেল

নিজস্ব প্রতিবেদকঃ– কুমিল্লা সদর উপজেলায় গ্রামীণ উন্নয়ন সংস্থার উদ্যোগে ৪নং আমড়াতলী ইউনিয়নের গৃহহীন নুরজাহান বেগম, ...

Leave a Reply