বিবিরবাজারে শ্রমিকদের বাধায় রপ্তানী আমদানী বন্ধ

জামাল উদ্দিন স্বপন:

কারপাসিং ব্যবস্থা চালুর সিদ্ধান্ত হওয়ায় কর্মচ্যুতির আশংকায় বিক্ষুদ্ধ শ্রমিকরা কুমিল্লার বিবিরবাজার স্থল বন্দর দিয়ে ভারতে পন্য রপ্তানী বন্ধ করে দিয়েছে। বেলা সাড়ে ১২টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত কুমিল্লা বিবির বাজার স্থল বন্দরে রপ্তানী প্রক্রিয়া বন্ধ রয়েছে।

সোমবার সকাল থেকেই তারা বিবিরবাজার স্থল বন্দরের নিকট কটকবাজার জিরো পয়েন্টে অবস্থান নেয়। বেলা সাড়ে ১১টায় কাস্টমস কতৃপক্ষ বাংলাদেশী রপ্তানী ট্রাকগুলো ভারতের অভ্যন্তরে প্রবেশের চেষ্টা করলে বিক্ষুদ্ধ শ্রমিকরা রাস্তায় গাছের গুড়ি ফেলে গাড়িগুলো থামিয়ে দেয়। বিক্ষুদ্ধ শ্রমিকরা মিছিল করে জিরো পয়েন্টে পুনরায় মাল খালাসের দাবী জানায়। শ্রমিকদের দাবী ভারত থেকে কোন মালামাল এ বন্দর দিয়ে আমদানী না হওয়ার কারনে কারপাসিং ব্যবস্থা চালু থাকলেও তাদের হাতে কোন কাজ থাকবে না। অপরদিকে বাংলাদেশ থেকে পাথর সিমেন্ট ,ইট ভাঙ্গা মেশিনসহ ভারতে রপ্তানী হওয়া বিভিন্ন পন্য খালাসের কাজ গত ১৫ বছর ধরে করে আসলেও কারপাসিং ব্যবস্থা চালূ হওয়ার কারনে তারা আর কাজ করার সুযোগ পাবে না।

বিবিরবাজার স্থল বন্দরে আমদানী-রপ্তানীকারকদের দীর্ঘ দিনের দাবী কারপাসিং ব্যবস্থা চালুর প্রেক্ষিতে কাস্টমস কর্তৃপক্ষ ৫ সেপ্টেম্বর থেকে কারপাসিং ব্যবস্থা চালুর সিদ্ধান্ত নেয়। সে অনুসারে বাংলাদেশী আমদানী-রপ্তানীকারকরা ভারতের নিশ্চিন্তপুরে মালামাল খালাস করার সিদ্ধান্ত নিলে বাংলাদেশী শ্রমিকরা প্রতিবাদ জানায়।

ভারতীয় কর্তৃপক্ষ আজ সোমবার থেকে নিশ্চিন্তপুর এলাকায় কারপাসিং ব্যবস্থার আনুষ্ঠানিক উদ্বোধন করে।




Check Also

কুমিল্লায় তিন গৃহহীন নতুন ঘর পেল

নিজস্ব প্রতিবেদকঃ– কুমিল্লা সদর উপজেলায় গ্রামীণ উন্নয়ন সংস্থার উদ্যোগে ৪নং আমড়াতলী ইউনিয়নের গৃহহীন নুরজাহান বেগম, ...

Leave a Reply