ডাকাতিয়া নদীতে অবৈধ ভাবে ড্রেজার মেশিনে বালু উত্তোলন : ভাঙ্গন আতঙ্কে মানুষ

জামাল উদ্দিন স্বপন:
মনোহরগঞ্জ উপজেলার নির্বাহী অফিসার সাদেক আহমদের আদেশ অমান্য করে ডাকাতিয়া নদী হইতে বালু উত্তলণ করছেন উপজেলা মৈশাতুয়া ইউনিয়নের জলদস্যু এক প্রভাবশালী নেতা মাষ্টার সুলতান আহম্মদ গং। প্রশাসনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে সুলতান আহম্মদ তার বাহিনী দিয়ে সরকারী জায়গা দখল করে মাটি ভরাটসহ বিভিন্ন অপরাধমূলক কর্মকান্ড চালিয়ে যাচ্ছে । সরকারী দলের লোক হওয়ায় কিছুই করতে পারছে না প্রশাসন। দলিয় নাম বিক্রি করে অপ্রতিরোদ্ধ হয়ে উঠছে তার দল। মূল্যায়ন করছে না নিজ দলের নেতাদের। এ বিষয়ে মৈশাতুয়া ইউনিয়নের মেম্বার কামাল হোসেন মনোহরগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সাজেদুর রহমানের নিকট একটি লিখিত অভিযোগ দায়ের করেন এবং গ্রামবাসীর পক্ষে মোঃ নুরু মিয়া উপজেলা নির্বাহী অফিসার বরাবর আরেকটি অভিযোগ দায়ের করেন। অভিযোগটির প্রেক্ষিতে নির্বাহী অফিসার মনোহরগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে আইনগত ব্যবস্থা গ্রহণ করার জন্য নির্দেশ দেন।

জানা যায়, লিখিত অভিযোগের বিষয়টি তাৎক্ষনিক থানা কর্মকর্তা ঘটনাস্থলে গিয়ে ড্রেজিং মেশিনটি বন্ধ করে দেয়। সুলতান আহম্মদের প্রশাসনিক কর্মকর্তাদের কথা অমান্য করে পূণরায় ড্রেজিং মেশিনটি চালু করেন। এতে করে সমশেরপুর গ্রামসহ ডাকাতিয়া নদীর দু’পাশের ঘর-বাড়ি বিলীন হয়ে যাচ্ছে। ডাকাতিয়া নদীর দু’পাশের বসবাসকারীদের জীবন রক্ষার্থে উর্ধ্বতন কর্মকর্তাদের নিকট হস্থক্ষেপ বিভিন্ন মহল থেকে কামনা করা হচ্ছে।

উল্লেখ্য যে, ইতিপূর্বে উপজেলা নির্বাহী অফিসারের হস্থক্ষেপে কয়েকটি ড্রেজার মেশিন বন্ধ হলেও একটি প্রভাবশালী মহলের চত্র-ছায়ায় সিদ্দিকুর রহমান নামক ব্যক্তির ড্রেজার মেশিন দ্বারা মনোহরগঞ্জ উপজেলার অনেকেই ক্ষতিগ্রস্থ হচ্ছে। এব্যাপারে সুলতান আহম্মদের সাথে যোগাযোগ করার চেষ্টা করেও তাকে তাকে পাওয়া যায়নি।





Check Also

লাকসাম-মনোহরগঞ্জের বিএনপি’র সাবেক এমপি আলমগীরের জাতীয় পার্টিতে যোগদান

নিজস্ব প্রতিবেদকঃ– কুমিল্লা-১০ (লাকসাম-মনোহরগঞ্জ) বিএনপি’র সাবেক এমপি এটিএম আলমগীর জাতীয় পার্টিতে যোগদান করেছেন। সোমবার জাতীয় ...

Leave a Reply