১০ সেপ্টেম্বর থেকে মোবাইলে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ভর্তি আবেদন

এম আহসান হাবীব, কুবি প্রতিনিধি :

আগামী ১০ সেপ্টেম্বর থেকে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) ২০১১-১২ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) শ্রেণীতে ভর্তিচ্ছুদের আবেদন প্রক্রিয়া শুরু হচ্ছে। শুধুমাত্র মোবাইল এসএমএসের মাধ্যমে এই ভর্তি প্রক্রিয়া চলবে। ২০ অক্টোবর পর্যন্ত বন্ধের দিনসহ দিন-রাত যেকোন সময় আবেদন করা যাবে।

কুমিল্লা বিশ্ববিদ্যালয় ভর্তি কমিটি ও রেজিস্ট্রার অফিস সূত্রে জানা গেছে, যাতায়াতসহ ভর্তিচ্ছুদের নানা ভোগান্তি কমাতে এবং ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের আবেদন সহজসাধ্য করতে বিশ্ববিদ্যালয় প্রশাসন গত শিক্ষাবর্ষ থেকেই মোবাইল এসএমএসের মাধ্যমে ভর্তি সংক্রান্ত যাবতীয় কার্যক্রম পরিচালনা শুরু করেছে। তারই ধারাবাহিকতায় এবারও ডিজিটাল প্রক্রিয়ায় সামগ্রিক কার্যক্রম পরিচালিত হবে। শুধুমাত্র টেলিটক মোবাইলের মাধ্যমে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের আবেদন করা যাবে।

আবেদন ফি ৫০০ টাকা এবং সার্ভিস চার্জ ৫০ টাকা ধার্য করা হয়েছে।

২০১০/২০১১ সালে অনুষ্ঠিত এইচএসসি/আলীম/সমমান এবং ২০০৮/২০০৯ সালে অনুষ্ঠিত এসএসসি/দাখিল/সমমান পরীক্ষায় উত্তীর্ণ ছাত্র-ছাত্রীরা নির্দিষ্ট শর্তপূরণ সাপেক্ষে আবেদন করতে পারবে।

এক্ষেত্রে বিজ্ঞান/সমমান শাখা থেকে উত্তীর্ণ ছাত্রছাত্রীদের এস.এস.সি ও এইচ.এস.সি/সমমান (চতুর্থ বিষয়সহ) উভয় পরীক্ষায় মোট জিপিএ ৭.০০ এবং উভয় পরীক্ষায় পৃথকভাবে ন্যূনতম জিপিএ ৩.০০ পেতে হবে।

মানবিক/সমমান শাখা থেকে উত্তীর্ণ ছাত্রছাত্রীদের এস.এস.সি ও এইচ.এস.সি/সমমান (চতুর্থ বিষয়সহ) উভয় পরীক্ষায় মোট জিপিএ ৬.৫০ এবং উভয় পরীক্ষায় পৃথকভাবে ন্যূনতম জিপিএ ৩.০০ পেতে হবে।

ব্যবসায় শিক্ষা/ডিপ্লোমা-ইন-কমার্স/কারিগরি/সমমান শাখা থেকে উত্তীর্ণ ছাত্রছাত্রীদের এস.এস.সি ও এইচ.এস.সি/সমমান (চতুর্থ বিষয় সহ) উভয় পরীক্ষায় মোট জিপিএ ৬.৫০ এবং উভয় পরীক্ষায় পৃথকভাবে ন্যূনতম জিপিএ ৩.০০ পেতে হবে।

‘ও’ লেভেল এবং ‘এ’ লেভেল পরীক্ষায় পাশকৃত ছাত্র-ছাত্রীদের উভয় পরীক্ষায় ন্যূনতম ‘সি’ গ্রেড পেতে হবে।

সমমানের পরীক্ষায় উত্তীর্ণ বিদেশি প্রার্থীরা কর্তৃপক্ষের পূর্বানুমতি এবং সনদের সমমান নির্ধারণ সাপেক্ষে আবেদন করতে পারবেন। তবে এ ধরনের শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার অফিসে সরাসরি যোগাযোগ করতে হবে।

উল্লেখ্য, ‘এ’ ইউনিট-এর বিষয়সমূহের মধ্যে গণিত, পরিসংখ্যান, সিএসই, আইসিটি ও পদার্থবিজ্ঞান বিভাগে ভর্তির জন্য এইচ.এস.সি পর্যায়ে গণিত-এ জিপিএ ৩.০০ থাকতে হবে। ২৫ নভেম্বর ২০১১ তারিখ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে জানা গেছে।

ভর্তি পরীক্ষার স্থান, আসন বিন্যাস ও সংশ্লিষ্ট তথ্য যথাসময়ে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.cou.ac.bd) থেকে জানা যাবে। এছাড়াও হেলপ লাইন হিসেবে ০১৫৫৭-৩৩০৩৮১ এবং ০১৫৫৭-৩৩০৩৮২ নম্বর থেকে বিস্তারিত তথ্য জানা যাবে।





Check Also

কুবি সাংবাদিক সমিতির অভিষেক অনুষ্ঠান পালিত

মো শরীফুল ইসলাম,কুবি :– বর্ণাঢ্য শোভাযাত্রা, আলোচনা সভা ও স্মারক গ্রন্থের মোড়ক উন্মোচনের মধ্য দিয়ে ...

Leave a Reply