আশুগঞ্জ সার কারখানায় যান্ত্রিক ত্রুটি :আবারো ইউরিয়া সার উৎপাদন বন্ধ

লিটন চৌধুরী.ব্রাহ্মণবাড়িয়াঃ-

ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ সার কারখানা চালু করার ২০দিন না যেতেই আবারো উৎপাদন বন্ধ হয়ে গেছে। কারখানার নিজস্ব বিদ্যুৎ উৎপাদন ইউনিট দু‘টিতে যান্ত্রিক ত্রুটির কারনে শুক্রবার সকাল ১১টায় ইউরিয়া সার উৎপাদন বন্ধ হয়ে যায়। চলতি অর্থ বছরের গত ৫০দিনের মধ্যে দু‘দফায় কারখানা ২৪ দিনই উৎপাদন বন্ধ ছিল। এদিকে কারখানা বন্ধ থাকায় প্রতিদিন প্রায় আড়াই কোটি টাকা মূল্যের ১৫শ টন ইউরিয়া সার উৎপাদন ব্যাহত হচ্ছে।

কারিগরি বিভাগ সূত্রে জানাযায় কারখানার নিজস্ব বিদ্যুৎ উৎপাদন ২টি ইউনিটের মধ্যে গতকাল সন্ধায় প্রথমে অল্ট্রানেটর-১ হঠাৎ ট্রীপ করে বন্ধ হয়ে যায়। ফলে অপর বিদ্যুৎ উৎপাদন ইউনিট অল্ট্রনেটর-২ দিয়ে সার উৎপাদন চালিয়ে রাখার চেষ্টা করে কর্তৃপক্ষ। কিন্তু শেষ রক্ষা আর হলো না। আজ শুক্রবার সকাল ১১টায় অল্ট্রনেটর-২ ইউনিটটিও ট্রীপ করে বন্ধ হয়ে গেলে ¯^vfvexK নিয়মানুসারেই কারখানার উৎপাদন বন্ধ হয়ে যায়।

এদিকে চলতি বছরের এপ্রিল মাস থেকে কারখানা দেড় মাস উৎপাদন বন্ধ রেখে প্রায় দেড়‘শ কোটি টাকা ব্যায় করে বৃহৎ একটি ওভারহোলিং কাজ করার পর গত ৫ জুলাই কারখানা চালু করা হয়। কিন্ত চলতি অর্থ বছরে ৪ লাখ টন উৎপাদনের লক্ষ্যমাত্রা নিয়ে কারখানা চালু করার ৮দিন না যেতেই গত ১২ জুলাই ইউরিয়া পান্টের স্টীপারের টিউব লিকেজ হয়ে সার উৎপাদন বন্ধ হয়ে যায়। স্থানীয় প্রকৌশলীরা কয়েকদফা চেষ্টা চালিয়েও উৎপাদনে যেতে পারেনি। পরে নেদারল্যান্ড থেকে বয়লার নির্মাতা প্রতিষ্ঠানের ষ্টিমি কার্বনের একজন বিশেষজ্ঞ এসে ত্রুটি মেরামতে সফল হয় এবং গত ৩০ জুলাই পুনরায় ইউরিয়া সার উৎপাদন চালু করা হয়।

কিন্তু কারখানা চালু করার ২০ না যেতেই আবারো আজ শুক্রবার সকালে দ্বিতীয় দফা উৎপাদন বন্ধ হলো। বৃহৎ একটি ওভারহোলিং কাজ করার পর উৎপাদন বৃদ্বি না পাওয়া এবং কারখানা চালু করার পর বার বার উৎপাদন বন্ধ হওয়ার জন্য সাধারণ শ্রমিকরা ওভারহোলিং কাজে অনিয়মকেই দায়ী করছে ।

এ ব্যাপারে কারখানার মহা ব্যবস্থাপক (প্রশাসন) মোঃ আনোয়ার হোসেন জানান, অল্ট্রানেটর গুলো হঠাৎ ট্রীপ করে বন্ধ হয়ে যাওয়ায় কারখানার উৎপাদন বন্ধ হয়েছে। স্থানীয় প্রকৌশলীরা ত্রুটি মেরামতর কাজ শুরু করেছে। তবে পূনরায় কারখানা চালু করতে ৩/৪দিন সময় লাগতে পারে। বর্তমানে কারখানা গুদামে প্রায় ৬৬ হাজার টন সার মজুদ রয়েছে সুতরাং সার সংকটের কোন সম্ভ্যবনা নেই ।





Check Also

আখাউড়া প্রেসক্লাবের নতুন কমিটি গঠন

আখাউড়া প্রতিনিধি :– ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া প্রেসক্লাবের নতুন কমিটি গঠন করা হয়েছে। গত সোমবার রাত আটটায় ...

Leave a Reply